Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিনিয়োগকারীদের চাহিদার শীর্ষে বার্জার পেইন্টস

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২১, ১২:০১ এএম

গেল সপ্তাহজুড়ে দেশের শেয়ারবাজারের বিনিয়োগকারীদের কাছে বিনিয়োগের ক্ষেত্রে চাহিদার শীর্ষে ছিল বহুজাতিক কোম্পানি বার্জার পেইন্টস। ফলে সপ্তাহজুড়েই কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে। এর ফলে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কোম্পানিটির শেয়ার দাম বাড়ার শীর্ষ স্থানটি দখল করেছে।

ক্রেতাদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে চলে আসায় গত সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ১৫ দশমিক ৯৬ শতাংশ। টাকার অঙ্কে বেড়েছে ২৪৮ টাকা ৫০ পয়সা। অবশ্য সপ্তাহের শেষ কার্যদিবসে কোম্পানিটির শেয়ার দাম ১২০ টাকা ৩০ পয়সা কমেছে। এই দরপতন না হলে বহুজাতিক এ কোম্পানিটির শেয়ার দামে আরও বড় উত্থান হতো।

সপ্তাহের পাঁচ কার্যদিবসের মধ্যে চার কার্যদিবসে দাম বাড়ায় সপ্তাহ শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে এক হাজার ৮০৫ টাকা ৫০ পয়সা, যা আগের সপ্তাহের শেষে ছিল এক হাজার ৫৫৭ টাকা। শেয়ারের এমন দাম হওয়ার কারণ বাংলাদেশে রঙের বাজারে দাপটের সঙ্গে ব্যবসা করা এই কোম্পানিটি নিয়মিত ভালো মুনাফা করার পাশাপাশি বিনিয়োগকারীদের মোটা অঙ্কের লভ্যাংশ দিচ্ছে।

সবশেষ ২০২০ সালের সমাপ্ত বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের ২৯৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। তার আগে ২০১৯ সালে ২৫০ শতাংশ নগদ লভ্যাংশ দেয় বার্জার। এছাড়া ২০১৮ সালে ২০০ শতাংশ নগদ ও ১০০ শতাংশ বেনাস শেয়ার, ২০১৭ সালে ৬০০ শতাংশ নগদ লভ্যাংশ দেয় কোম্পানিটি।

এদিকে গত সপ্তাহে কোম্পানিটির শেয়ার বিনিয়োগকারীদের চাহিদার শীর্ষে চলে আসায় এক শ্রেণির বিনিয়োগকারীরা প্রতিষ্ঠানটির শেয়ার বিক্রি করে দিয়েছেন। এতে সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৫৭ কোটি ৯৪ লাখ ৯৬ হাজার টাকা। আর প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ১১ কোটি ৫৮ লাখ ৯৯ হাজার টাকা।

দাম বাড়ার শীর্ষ তালিকায় বার্জার পেইন্টসের পরেই রয়েছে রহিমা ফুড করপোরেশন। গেল সপ্তাহে এই কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ১৫ দশমিক ৫৫ শতাংশ। ১৫ দশমিক ৩৫ শতাংশ দাম বাড়ার মাধ্যমে পরের স্থানে রয়েছে শাহজিবাজার পাওয়ার।
এছাড়া গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা- লাফার্জাহোলসিমের ১২ দশমিক ৭৪ শতাংশ, সামিট পাওয়ারের ১১ দশমিক ১১ শতংশ, আনলিমা ইয়াং ডাইংয়ের ১০ দশমিক ৮৫ শতাংশ, সেলভো কেমিক্যালের ১০ দশমিক ৪০ শতাংশ, এস এস স্টিলের ১০ দশমিক ১৬ শতাংশ, বাংলাদেশ ফাইন্যান্সের ১০ শতাংশ এবং বিকন ফার্মাসিউটিক্যালসের ৮ দশমিক ৯৫ শতাংশ দাম বেড়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বার্জার-পেইন্টস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ