Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

মোস্তাফিজ উদ্দিনের ড্রেপারস সাস্টেইনবল অ্যাওয়ার্ড অর্জন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২১, ৭:৫৪ পিএম

চট্রগ্রামস্থ পোশাক কারখানা ডেনিম এক্সপার্টের ব্যবস্থাপনা পরিচালক ও বাংলাদেশ এপারেল এক্সচেঞ্জের প্রতিষ্ঠাতা মোস্তাফিজ উদ্দিন ড্রেপারস সাস্টেইনবল অ্যাওয়ার্ড ২০২১ অর্জন করেছেন। ড্রেপারস যুক্তরাজ্যের ১৩৪ বছর পুরানো বিশ্বখ্যাত ফ্যাশন ম্যাগাজিন। এ ম্যাগাজিনের পক্ষ হতে প্রতিবছর সাস্টেইনবল ফ্যাশন কনফারেন্স কনফারেন্সের আয়োজন করা হয় যাতে সারাবিশ্ব হতে ক্রেতাসহ ফ্যাশন জগতের মানুষেরা অংশগ্রহণ করেন। গতবছর হতে এ কনফারেন্সে ড্রেপারস সাস্টেইনবল অ্যাওয়ার্ড অন্তর্ভুক্ত করা হয়েছে। ৯ জন বিচারকমন্ডলীর একটি প্যানেল সারা বিশ্বের ফ্যাশন ইন্ডাস্ট্রির ভালো উদ্দ্যোগগুলো বিবেচনা করে প্রতিবছর একজনকে এ অ্যাওয়ার্ড এর জন্য মনোনীত করেন।

এবারের ড্রেপারস সাস্টেইনবল ফ্যাশন অ্যাওয়ার্ড এর বিচারকরা বিচারকরা মন্তব্য করেন, মোস্তাফিজ উদ্দিন ইন্ডাস্ট্রিতে পথপ্রদর্শকসহ নানাবিধ কারনে তিনি জেডএইচসি ফাউন্ডেশনে বাংলাদেশ হতে প্রথম অংশগ্রহণকারী। তিনি দেশের প্রথম ডেনিম প্রস্তুতকারক যিনি ইএনএফসিসিসি এর জলবায়ু কার্যক্রমে সহযোগী হয়েছেন।

তারা বলেন, মোস্তাফিজ উদ্দিনের প্রতিষ্ঠিত বাংলাদেশ এপারেল এক্সচেঞ্জ ক্রেতা, বিক্রেতা ও নীতিনির্ধারকদের মধ্যে সেতুবন্ধন রচনা করছে যা টেকসই শিল্প প্রতিষ্ঠায় বড় ভ‚মিকা রাখছে । করোনার সময় বাংলাদেশের পোশাক প্রস্তুতকারকদের ক্রয়াদেশ স্থগিতের ব্যাপারে স্বেচ্চার ছিলেন এবং বিশ্বব্যাপী এর বিরুদ্ধে জোরালো ক্যাম্পেইন করেছেন।'

ড্রেপারসের নির্বাহী সম্পাদক জিল জিওহেগান বলেন, এটি সত্য যে করোনার সময় ফ্যাশন ইন্ডাস্ট্রি বড় ধরনের চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে। তবে এতে পোশাক ক্রেতারা ও উপলব্ধি করতে পেরেছেন যে এ শিল্পে সাস্টেইনেবিলিটি একটি অত্যাবশ্যকীয় বিষয়। তিনি বলেন, ড্রেপারস এর সাস্টেইনবল অ্যাওয়ার্ড এই উপলব্ধির উপরই গুরুত্বারোপ করছে এবং এর উদ্দেশ্য হচ্ছে আগামীতে ফ্যাশন ইন্ডাস্ট্রিকে আরো দায়িত্বশীল করা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ড্রেপারস সাস্টেইনবল অ্যাওয়ার্ড
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ