Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ৩৫ ভাগ কাজ সম্পন্ন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২১, ১২:০০ এএম

চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পের ৩৫ ভাগ কাজ সম্পন্ন হয়েছে। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়েছে। আর এ পর্যন্ত ৩৯ হাজার ৭৪১ কোটি ২৪ লাখ ৬৫ হাজার টাকা ব্যয় হয়েছে।

গতকাল বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন সংসদীয় কমিটির সভাপতি ডা. আ ফ ম রুহুল হক। বৈঠকে বিশেষ আমন্ত্রণে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। এছাড়া বৈঠকে কমিটির সদস্য হুইপ মো. ইকবালুর রহিম, শফিকুল আজম খাঁন, মোজাফ্ফর হোসেন, মো. আক্তারুজ্জামান বাবু, শিরীন আহমেদ, সেলিমা আহমাদ ও হাবিবা রহমান খান এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠকে রূপপুর বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পের সর্বশেষ অগ্রগতি তুলে ধরে জানানো হয়, ওই প্রকল্পের মেয়াদকাল ২০১৬ সালের জুলাই হতে ২০২৫ সালের ডিসেম্বর পর্যন্ত। প্রকল্প ব্যয় ধরা হয়েছে এক লাখ ১৩ হাজার ৯২ কোটি ৯১ লাখ ২৭ হাজার টাকা। এর মধ্যে সরকারি অর্থ ২২ হাজার ৫২ কোটি ৯১ লাখ ২৭ হাজার টাকা এবং প্রকল্প সাহায্য ৯১ হাজার ৪০ কোটি টাকা।

বৈঠকে আলোচনা শেষে রূপপুর বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ কাজে নিরাপত্তাজনিত সকল পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়। একইসঙ্গে নির্ধারিত সময়ের মধ্যে ওই প্রকল্পের কাজ সম্পন্ন করার তাগিদ দেওয়া হয়। এছাড়া রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পসহ বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান ও ইনসটিউট পরিদর্শনের সিদ্ধান্ত নেওয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রূপপুর-পারমাণবিক-বিদ্যুৎ-কেন্দ্র
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ