Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ক্ষুদেবার্তায় জানা যাবে মামলায় হাজিরার তারিখ

আইন মন্ত্রণালয়-টেলিটক চুক্তি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২১, ১২:০০ এএম

বাদী কিংবা বিবাদীকে আদালতে যেতে হবে না। ধর্নাও দিতে হবে না কোনো আইনজীবীর চেম্বারে। ধমক খেতে হবে না আইনজীবী-মুহুরীর। একটি ক্ষুদেবার্তা পাঠিয়েই নিশ্চিত হওয়া যাবে মামলায় হাজিরা দিন-তারিখ। ফৌজদারি মামলার তারিখ জানাবে সরকারি মোবাইল নেটওয়ার্ক সেবাদাতা প্রতিষ্ঠান ‘টেলিটক’। সেবাটি প্রদানের জন্য আইনমন্ত্রণালয় এবং টেলিটকের মধ্যে ইতিমধ্যেই চুক্তি সম্পাদিত হয়েছে। গত মঙ্গলবার সন্ধ্যায় মন্ত্রণালয়ের আইন বিচার বিভাগ এবং টেলিটক বাংলাদেশ লি:র মধ্যে এ চুক্তি সম্পাদিত হয়। মন্ত্রণালয়ের পক্ষে যুগ্মসচিব এএইচএম হাবিবুর রহমান ভুঁইয়া এবং টেলিটক বাংলাদেশ লিমিটেড’র পক্ষে জেনারেল ম্যানেজার প্রভাষ চন্দ্র রায় চুক্তিতে স্বাক্ষর করেন।

আইন মন্ত্রণালয়ের প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, আদালতে যথাসময়ে সাক্ষীর উপস্থিতি নিশ্চিত করতে বিদ্যমান সমন জারি পদ্ধতির পাশাপাশি সাক্ষীর মোবাইল ফোনে এসএমএস-এর মাধ্যমে ফৌজদারি মামলার তারিখ জানাবে সরকারি মোবাইল নেটওয়ার্ক সেবাদাতা প্রতিষ্ঠান টেলিটক। আদালতে বিচারাধীন মামলা সম্পর্কে দ্রুততম সময়ে সাক্ষীকে অবহিতকরণের লক্ষ্যে এ চুক্তি সম্পাদিত হয়। টেলিটকের ডিজিটাল সেবার আওতায় ফৌজদারি মামলার সাক্ষীরা বিচারাধীন মামলার ধার্য তারিখ সম্পর্কে বিদ্যমান সমন জারি প্রক্রিয়ার পাশাপাশি এসএমএস’র মাধ্যমে জানতে পারবেন। ফলে সহজে ও স্বল্প খরচে আদালতে সাক্ষীর উপস্থিতি নিশ্চিত হবে। এর ফলে দ্রুততম সময়ে মামলা নিষ্পত্তি সম্ভব।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে আইন সচিব মো. গোলাম সারওয়ারসহ আইন ও বিচার বিভাগ এবং টেলিটক বাংলাদেশ লিমিটেডের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে এসএমএস-এর মাধ্যমে এই ডিজিটাল সমন জারির কার্যক্রম শুরু করা হচ্ছে। আগামী ১৮ মার্চ এ কার্যক্রমের উদ্বোধন করা হবে। প্রাথমিকভাবে কুমিল্লা ও নরসিংদী জেলায় পাইলট প্রোগ্রামের কার্যক্রমটি বাস্তবায়নের উদ্যোগ নেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্ষুদেবার্তা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ