Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রধানমন্ত্রী আজ জাতীয় ক্রীড়া পদক বিতরণ করবেন

প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ রোববার ২০১০, ২০১১, ২০১২ সালের জাতীয় ক্রীড়া পদক বিতরণ করবেন। প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে জানা যায়, প্রধানমন্ত্রী আজ সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এক অনুষ্ঠানে এই পদক বিতরণ করবেন। দেশের ক্রীড়াঙ্গনে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে শহীদ শেখ কামাল এবং দেশের ক্রিকেটে অল রাউন্ডার সাকিব আল হাসানসহ মোট ৩২ জন ক্রীড়া ব্যক্তিত্বকে এই পদক দেয়া হবে।
স্বাধীনতাত্তোর ক্রীড়াঙ্গনের উজ্জ্বল নক্ষত্র এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শেখ কামাল জাতীয় ক্রীড়া পদক (মরণোত্তর) ২০১১ এবং সাকিব আল হাসান ২০১২ সালের পদকের জন্য মনোনীত হয়েছেন।
শেখ কামাল ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু এবং তাঁর পরিবারের অধিকাংশ সদস্যের সঙ্গে শাহাদাৎবরণ করেন। দেশের জনপ্রিয় স্পোর্টস ক্লাব আবাহনী ক্রীড়া চক্রের প্রতিষ্ঠাতা শেখ কামাল আজাদ বয়েজ ক্লাবের হয়ে প্রথম বিভাগে ক্রিকেট খেলেন। তিনি বাস্কেট বল ইভেন্টেও প্রথম বিভাগে খেলেছেন।
দেশের বিশিষ্ট ক্রীড়া ব্যক্তিত্বদের সম্মানিত করতে ১৯৭৬ সালে জাতীয় ক্রীড়া পদক চালু করা হয়। এ পর্যন্ত মোট ১৮৮ জন ক্রীড়া ব্যক্তিত্ব এ পদক পেয়েছেন- এদের মধ্যে ১৯ জন ক্রিকেটার। সাকিবের আগে আইসিসি ট্রপি বিজয়ী ক্যাপ্টেন আকরাম খান ১৯৯৮ সালে পদক পান। দেশের প্রথম ওয়ান-ডে ইন্টারন্যাশনাল ক্রিকেট বিজয়ী মোহাম্মদ রফিক ২০০৬ সালে ন্যাশনাল এ্যাওয়ার্ড পান। সাবেক বাংলাদেশ ক্যাপ্টেন খালেদ মাসুদ ২০১১ সালের পদক গ্রহণ করবেন।
২০১০ সালের জাতীয় ক্রীড়া পদক বিজয়ীরা হলেনÑ হারুন-উর-রশীদ (সুইমিং), আতিকুর রহমান (শুটিং), মাহমুদা বেগম (এ্যাথলেট), দেওয়ান মো. নজরুল ইসলাম (জিমনেস্টিক), মিজানুর রহমান মানু (সংগঠক), এএসএম আলী কবির (সংগঠক), মো. তকবির হোসেন (সুইমিং, মরণোত্তর), ফরিদ খান চৌধুরী (এ্যাথলেট), নেলি জেসমিন (এ্যাথলেট) এবং নিপা বোস (এ্যাথলেটিক্স, অটিস্টিক)।
২০১১ সালের পদক বিজয়ীরা হলেনÑ রওশন আরা ছবি (জিমনেস্টিক), মো. কাঞ্চন আলী (বক্সিং), মো. আশরাফ আলী (রেসলিং), হেলেনা খান ইভা (ভলিবল), খালেদ মাসুদ পাইলট (ক্রিকেট), রবিউল ইসলাম (বডিবল্ডিং), জুম্মন লুসাই (হকি), কুতুবুদ্দিন মোহাম্মদ আকসির (সংগঠক), আশিকুর রহমান মিকু (সংগঠক) এবং শহীদ শেখ কামাল (এ্যাথলেটিক্স এবং সংগঠক, মরণোত্তর)।
২০১২ সালের পদক বিজয়ীরা হলেনÑ সাকিব আল হাসান (ক্রিকেট), মো. মহসিন (ফুটবল), খুরশীদ বাবুল (ফুটবল), আশিষ ভদ্র (ফুটবল), আব্দুল গাফ্ফার (ফুটবল), সত্যজিৎ দাস রুপু (ফুটবল), ফিরোজা খাতুন (এ্যাথলেটিক্স), নাজিয়া আকতার জুথি (ব্যাডমিন্টন), কাজী রাজিবউদ্দিন আহমেদ চপল (সংগঠক), মামুনুর রশিদ (হকি), সালমা রফিক (সংগঠক, মরণোত্তর) এবং নুরুল আলম চৌধুরী (সংগঠক)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী আজ জাতীয় ক্রীড়া পদক বিতরণ করবেন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ