Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

‘৭ মার্চ উদযাপন করতে হবে হাজার বছর ধরে’

সারা দেশে থানায় থানায় সভা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০২১, ১২:০০ এএম

দেশের ৬৬০ থানায় একযোগে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন করেছে পুলিশ। স্মরণ করা হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। এদিকে গতকাল রাজারবাগ পুলিশ লাইন্সে একটি অনুষ্ঠানে আইজিপি ড. বেনজীর আহমেদ বলেন, বাংলাদেশকে সামনের দিকে এগিয়ে নিতে যে প্রত্যয় রয়েছে তা বাস্তবায়নে কাজ করতে হবে। বাঙালি জাতির অস্তিত্বের সঙ্গে নিবিড়ভাবে জড়িয়ে ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এজন্য ৭ মার্চ উদযাপন করতে হবে হাজার বছর ধরে।

ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠান ও বাংলাদেশ এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উত্তরণে জাতিসংঘের চূড়ান্ত সুপারিশ প্রাপ্তিতে দেশব্যাপী আনন্দ উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আইজিপি বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে সামাজিক রাষ্ট্রীয় ঐক্য নিয়ে কাজ করতে হবে। স্বাধীনতার পাঠক নিয়ে অনেক বিনোদন দেখা যাচ্ছে। এক ধরনের তামাশা হচ্ছে। দেশবাসীর প্রতি আবেদন জানান প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। অগ্রযাত্রায় শ্রম ও ঘাম রয়েছে। এই অগ্রযাত্রার পথ সহজ ছিল না।
বক্তব্যে নিজের অভিজ্ঞতা তুলে ধরে ড. বেনজীর আহমেদ বলেন, ১৯৭১ সালে সে সময় চতুর্থ শ্রেণির ছাত্র ছিলেন তিনি। দারিদ্র্যতার কঠোর রূপ তিনি দেখেছেন। ক্ষুধা-দারিদ্র্য নিয়তি হিসেবে মেনে নিয়েছিল তখনকার জনগণ। এসব দারিদ্র্যতার বিভীষিকাময় ইতিহাস মনে পড়লে এখনও শিহরিত হই। ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছেছে, রাস্তা-ঘাটের উন্নয়ন হয়েছে।
আধুনিক বাংলা রূপান্তর করতে সবাইকে এগিয়ে আসতে হবে। সম্ভাবনাকে বাস্তব করতে ১৮ কোটি মানুষ ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। ক্ষুধা-দারিদ্র্যকে তলানি করে সামনের দিকে এগিয়ে যেতে হবে। বর্তমানে এই উদযাপন অনুষ্ঠানটি দারিদ্র্যের শেকল ভাঙার উৎসব হিসেবে অভিহিত করেন তিনি।
অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার (ভারপ্রাপ্ত পুলিশ কমিশনার) কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট প্রধান মনিরুল ইসলাম বঙ্গবন্ধুর আত্মার শান্তির কামনা করেন। তিনি বলেন, বাংলাদেশের যে অপ্রতিরোধ্য অগ্রগতিতে এগিয়ে যাচ্ছে তার ধারাবাহিকতা বজায় রাখতে জঙ্গি নিয়ন্ত্রণসহ অপরাধ নিয়ন্ত্রণে ঢাকা মেট্রোপলিটন পুলিশ কাজ করে যাবে।
এদিকে, গতকাল দেশব্যাপী ৬৬০টি থানায় এ উদযাপন অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বক্তব্য দেন, ঢাকা মেট্রোপলিটন পুলিশ ডিএমপির অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) কৃষ্ণ পদ রায়। শুরুতেই একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। অনুষ্ঠানে বিশিষ্ট মুক্তিযোদ্ধা, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।যশোর: যশোর পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার ঐতিহাসিক ৭মার্চ উপলক্ষে যশোর কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে বাংলাদেশ এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উত্তরণে জাতিসংঘের সুপারিশ প্রাপ্তিতে আনন্দ উদযাপন অনুষ্ঠানের বর্ণাঢ্য আয়োজন করেন। অনুষ্ঠানে প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, কাজী নাবিল আহমেদ এমপি ও খুলনা রেঞ্জের ডিআইজি এবং বীর মুক্তিযোদ্ধারা ও সকল পর্যায়ের পুলিশ কর্মকর্তা ও সদস্যসহ বিভিন্ন শ্রেণী ও পেশার মানুষ উপস্থিত ছিলেন।
কক্সবাজার : আনন্দ উদযাপন করেছে র‌্যাব-১৫। র‌্যাব-১৫ কার্যালয়ে অনুষ্ঠিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন র‌্যাব-১৫ এর সিইও উইং কমান্ডার আজিম আহমদ। অনুষ্ঠানে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সভাপতি এড. ফরিদুল ইসলাম চৌধুরী, সাধারণ সম্পাদক পৌর মেয়র মুজিবুর রহমান, তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল এমপি, আশেক উল্লাহ রফিক এমপি, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান লে. কর্নেল (অব.) ফোরকান আহমদ।
নওগাঁ : থানার অফিসার ইনচার্জ তারেকুর রহমান সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত আনন্দ উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব শাহজাহান হোসেন মন্ডল। এছাড়া মহাদেবপুর থানায় দায়িত্বপ্রাপ্ত সার্কেল এসপি আফতাব উদ্দিনের সভাপতিত্বে আয়োজিত সমাবেশে নওগাঁ-৩ (মহাদেবপুর-বদলগাছী) আসনের এমপি ছলিম উদ্দিন তরফদার সেলিম প্রধান অতিথি এবং উপজেলা চেয়ারম্যান আহসান হাবিব ভোদন, উপজেলা নির্বাহী অফিসার মিজানুর রহমান মিলনপ্রমুখ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
সিরাজদিখান (মুন্সীগঞ্জ) : হাসাড়া হাইওয়ে থানার অনুষ্ঠানে সভাপতিত্ব করেন হাসাড়া হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আফজাল হোসেনের। পুলিশ উপ-পরিদর্শক সাকিব হাসানের সঞ্চালনায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ট্রাফিক ইন্সপেক্টর সোহরাব আহমেদ, উপ পরিদর্শক সালাউদ্দিন।
নবাবগঞ্জ (দিনাজপুর) : নবাবগঞ্জ থানা অফিসার ইনচার্জ অশোক কুমার চৌহান এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিরামপুর সার্কেলের সহকারী সিনিয়র পুলিশ সুপার মিথুন সরকার।
সরিষাবাড়ী (জামালপুর) : সরিষাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবু মো.ফজলুল করীমের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা গিয়াস উদ্দিন পাঠান, উপজেলা নির্বাহী অফিসার শিহাব উদ্দিন আহমদ,পৌর মেয়র মনির উদ্দিন, মুক্তিযোদ্ধা লুৎফর রহমান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৭-মার্চ-উদযাপন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ