Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ড্যাপ বাস্তবায়নে ওয়ার্কিং কমিটি গঠন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০২১, ১২:০০ এএম

ডিটেইল্ড এরিয়া প্ল্যান-ড্যাপ বাস্তবায়নের লক্ষ্যে রিহ্যাব ও বিএলডিএ কর্তৃক প্রস্তাবিত মতামত ও সুপারিশসমূহ পর্যালোচনা করার জন্য একটি ওয়ার্কিং কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী ও ড্যাপ রিভিউ কমিটির আহবায়ক মো. তাজুল ইসলাম।

গতকাল রোববার রাজধানীর একটি হোটেলে ড্যাপ বাস্তবায়নের বিষয়ে রিয়েল এস্টেট এন্ড হাউজিং এসোসিয়েশন-রিহ্যাব ও বাংলাদেশ ল্যান্ড ডেভলপারস এসোসিয়েশন- বিএলডিএ-এর প্রতিনিধিদের সাথে এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।
মন্ত্রী জানান, ড্যাপ বাস্তবায়নে রিহ্যাব এবং বিএলডিএ-এর পক্ষ থেকে বেশ কিছু সুনির্দিষ্ট সুপারিশ ও মতামত তুলে ধরা হয়েছে। এসব মতামত ও সুপারিশ পর্যালোচনার জন্য গৃহায়ণ ও গণপূর্ত সচিবকে আহবায়ক করে একটি ওয়ার্কিং কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি এসব সুপারিশ পর্যালোচনা করে সারসংক্ষেপ ড্যাপের আহবায়কের নিকট উপস্থাপন করবেন।
মন্ত্রী বলেন, এ দেশটা আমাদের সকলের। ঢাকা শহরকে আধুনিক ও দৃষ্টিনন্দন করে বসবাস উপযোগী করার জন্য আমরা সবাই অঙ্গীকারবদ্ধ। তিনি বলেন, ড্যাপের সাথে সংশ্লিষ্ট সকল পক্ষের মতামত নিয়েই চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ড্যাপের আহবায়ক বলেন, বিভিন্ন সময়ে ঢাকা নগরীতে অপরিকল্পিতভাবে অবকাঠামো নির্মাণ করা হয়েছে। এতে করে অনেক সমস্যার সৃষ্টি হয়েছে। আর যাতে অপরিকল্পিতভাবে অবকাঠামো নির্মাণ না হয় সে জন্য ড্যাপ বাস্তবায়ন জরুরী। আইন লঙ্ঘন করে কেউ কোনো কিছু তার বিরুদ্ধে রাষ্ট্রের আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।
সরকার মন্ত্রী বলেন, যেখানে বহুতল ভবন নির্মাণের সুযোগ রয়েছে সেখানে তা নির্মাণ করা হবে। আর যেখানে সকল নাগরিক সেবা প্রদান করা সম্ভব না সেখানে সুউচ্চ ভবন নির্মাণ করতে দেয়া হবে না।
তিনি বলেন, মানুষ যদি চলাচলের জন্য রাস্তা না পায়, শিক্ষা ও স্বাস্থ্যে সেবার সুযোগ না থাকে, ছেলে-মেয়েদের খেলাধুলার মাঠ এবং ওয়াটার বডিসহ অন্যান্য সুযোগ-সুবিধা না থাকে তাহলে সেখানে বড় বড় বিল্ডিং করা ঠিক হবে না। তাই সার্বিক দিক বিবেচনায় নিয়ে এ ক্ষেত্রে সিদ্ধান্ত নিতে হবে।
সভায় স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উল্লাহ খন্দকার, রাজউকের চেয়ারম্যান ড. সাঈদ হাসান শিকদার, ড্যাপের প্রকল্প পরিচালক মো. আশরাফুল ইসলাম, বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান ও বিএলডিএর সভাপতি আহমেদ আকবর সোবহান এবং রিহ্যাবের সভাপতি আলমগীর শামসুল আলামিনসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওয়ার্কিং-কমিটি-গঠন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ