Inqilab Logo

সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দেশের জিডিপি বাড়াবে এইচ এম স্টিল

উৎপাদন কার্যক্রমের উদ্বোধন

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২১, ১২:০০ এএম

দেশের অবকাঠামো উন্নয়নে সহযোগী প্রতিষ্ঠান মোস্তফা-হাকিম গ্রুপের সর্ববৃহৎ এবং সর্বাধুনিক অঙ্গ প্রতিষ্ঠান এইচ এম স্টিল অ্যান্ড ইন্ডাস্ট্রি লিমিটেডের উৎপাদন কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। গতকাল শনিবার কর্ণফুলীর জুলধায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। বিশেষ অতিথি ছিলেন মোস্তফা-হাকিম গ্রুপের পরিচালক ও চট্টগ্রাম- ৪ আসনের সংসদ সদস্য মোহাম্মাদ দিদারুল আলম এবং ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শওকত জামিল, উপ-ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ হাবিবুর রহমান। সভাপতিত্ব করেন এইচ এম স্টিল অ্যান্ড ইন্ডাস্ট্রি লিমিটেডের চেয়ারম্যান ও সাবেক সিটি মেয়র মোহাম্মদ মনজুর আলম।

প্রধান অতিথি সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেন, মোস্তফা-হাকিম গ্রুপ কয়েক দশক ধরে গুণগত মানের স্টিল উৎপাদন এবং বিপণন করে আসছে। এইচ এম স্টিল গুণগত মান অক্ষুণ্ণ রেখে স্টিল উৎপাদন করে দেশের শক্তিশালী অবকাঠামো উন্নয়নে ভ‚মিকা রাখবে। এইচ এম স্টিল দেশ সেরা স্টিল প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি অর্জন করবে বলে আশাব্যক্ত করেন এবং প্রতিষ্ঠানের সাফল্য কামনা করেন। দেশের জিডিপি বাড়াতে এই প্রতিষ্ঠান ব্যাপক ভ‚মিকা রাখবে।
তিনি বলেন মোস্তফা-হাকিম গ্রুপ দেশের আর্থ-সামাজিক উন্নয়নে বলিষ্ঠ ভূমিকা রেখে চলেছে যুগের পর যুগ। মনজুর আলম আমার অত্যন্ত আপনজন। তাকে আমি মুরব্বি হিসেবে দেখি। তিনি একজন দানবীর মানুষ। মোস্তফা-হাকিম গ্রুপের অনেক দাতব্য প্রতিষ্ঠান আছে। তারা নিরবে দান করেন। দেশ এবং জাতির কল্যাণে কাজ করেন।
তিনি বলেন, তিনি (মনজুর আলম) আমাকে জানালেন- আপনার এলাকায় একটি ইন্ডাস্ট্রি করতে যাবো। আমি বললাম- করেন। আমার সহযোগিতা থাকবে। তিনি সবকিছু সুন্দরভাবে ব্যবস্থা করেছেন। সবার সহযোগিতা নিয়ে কাজ করেছেন বলেই আমার কাছে কোনো অভিযোগ আসেনি। তিনি বলেন, আমিও ব্যক্তি জীবনে একজন ব্যবসায়ী। যদিও মনজুর আলম হলেন ভারী শিল্পের লোক। ভ‚মিমন্ত্রী বলেন, প্রতিষ্ঠান যদি ভালো করে, তাহলে এলাকাবাসীও লাভবান হবে। মনজুর আলম খুব ভালো মানুষ। মানুষের প্রতি তিনি অন্যায় করেন না। তিনি মানুষের মধ্যে থেকেই কাজ করেন। খুব দয়ালু মানুষ। এম মনজুর আলম বলেন, বিগত ৪০ বছর ধরে সুনামের সাথে ব্যবসা বাণিজ্য পরিচালনার ধারাবাহিক প্রচেষ্টার অংশ হিসেবে মোস্তফা-হাকিম গ্রুপের ৪র্থ স্টিল উৎপাদনকারী প্রতিষ্ঠান এইচ এম স্টিল অ্যান্ড ইন্ডাস্ট্রি লিমিটেডের নবযাত্রা। উৎপাদনে মোস্তফা-হাকিম গ্রুপের চার দশকেরও বেশি সময়ের অভিজ্ঞতা রয়েছে। ১৯৮৪ সাল থেকে মোস্তফা-হাকিম গ্রুপ স্টিল উৎপাদনের সাথে সরাসরি সম্পৃক্ত রয়েছে। গোল্ডেন আয়রন, গোল্ডেন স্টিল ও গোল্ডেন ইস্পাত পরবর্তীতে আজকের এ সম্পূর্ণ স্বয়ংক্রিয় ও উন্নত প্রযুক্তির সমাহার এই এইচ এম স্টিল অ্যান্ড ইন্ডাস্ট্রি লিমিটেডের নবযাত্রা শুরু হয়েছে।
এ কারখানার বার্ষিক উৎপাদন সক্ষমতা হলো ৪ লাখ মেট্রিক টন। যা হতে বিলেট, এমএসরড এ্যাঙ্গেল, স্কায়ার বার, ফ্লাটবার, চ্যানেল উৎপাদিত হবে। যৌথভাবে মোস্তফা হাকিম গ্রুপের দুইটি প্রতিষ্ঠান গোল্ডেন ইস্পাত ও এইচ এম স্টিলের সর্বমোট বার্ষিক স্টিল পণ্য উৎপাদন ক্ষমতা হবে ৬ লাখ মেট্রিক টন। যার ফলে সরকারি কোষাগারে আয়কর, শুল্ক, সূচক মিলে বার্ষিক ৪০০ কোটি টাকার বেশি রাজস্ব জমা হবে।
তিনি আরো বলেন, বাংলাদেশ সরকারের গৃহীত ভিশন-২০৪১ বাস্তবায়নে এ প্রতিষ্ঠানের অগ্রণী ভূমিকা থাকবে এবং এখানে প্রায় ১৫০০ জনেরও বেশি লোকের সরাসরি কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে। এইচএম স্টিল অ্যান্ড ইন্ডাস্ট্রিতে অর্থায়ন করছে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক। পরে অতিথিবৃন্দ ফিতা কেটে কারখানার উৎপাদন কার্যক্রম উদ্বোধন করেন।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন এইচ এম স্টিল অ্যান্ড ইন্ডাস্ট্রি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক নিজামুল আলম, পরিচালক মোহাম্মদ সরওয়ার আলম, মোহাম্মদ ফারুক আজম, মোহাম্মদ সাইফুল আলম, মোহাম্মদ সাহিদুর আলম, মোস্তফা-হাকিম গ্রুপের মহাব্যবস্থাপক নিপুর চৌধুরী। কর্ণফুলী উপজেলা চেয়ারম্যান ফারুক আহমেদ, কর্ণফুলী উপজেলা নির্বাহী কর্মকর্তা, ব্যাংকারবৃন্দ ও স্থানীয়গণ্যমান্য ব্যক্তিবর্গসহ দেশের বিভিন্ন এলাকা থেকে আগত ব্যবসায়ীবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এইচ এম স্টিল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ