Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

খালেদা জিয়াকে দল থেকে বাদ দিন

বিএনপি নেতাকর্মীদের প্রতি হাছান মাহমুদের উপদেশ

প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার
বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনায় দলটির নেতাকর্মীদেরকে মুমূর্ষু অবস্থায় দেখেছেন বলে জানিয়েছেন আওয়ামী লীগের প্রচার সম্পাদক হাছান মাহমুদ। বিএনপির নেতাকর্মীদের প্রতি সহমর্মিতা প্রকাশ করে তাদের মুমূর্ষু অবস্থা থেকে উত্তোরণে তাদের প্রতি উপদেশও বাতলে দিয়েছেন তিনি। তিনি বিএনপির নেতাকর্মীদের উদ্দেশ্য করে বলেন, আমরা চাই আপনারা মুমূর্ষ অবস্থা কাটিয়ে কোমর সোজা করেন দাঁড়ান। সেজন্য আপনাদের নেত্রী খালেদা জিয়াকে দল থেকে বাদ দিন।
গতকাল শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে স্বাধীনতা পরিষদ নামের একটি সংগঠন আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব উপদেশ দেন।
বিএনপি কীভাবে কোমর সোজা করে দাঁড়াতে পারবে সে উপায়ও বাতলে দিয়ে হাছান মাহমুদ বলেন, বিএনপির বর্তমান অবস্থার জন্য দায়ী বেগম খালেদা জিয়া। তাকে দল থেকে বাদ দিতে হবে। খালেদাকে দল থেকে বাদ দিলে আগামী প্রতিষ্ঠাবাষির্কীতে কোমর সোজা করে দৌঁড়াতে না পারলেও বিএনপি হাঁটতে পারবে বলেও মন্তব্য করেন তিনি।
হাছান বলেন, খালেদা জিয়া এখন স্পষ্টতই জঙ্গিদের পক্ষে অবস্থান নিয়েছেন। এ কারণে এই ইস্যুতে তাকে জিজ্ঞাসাবাদ করা প্রয়োজন। গত বৃহস্পতিবার রাজধানীতে বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনায় পুলিশের জঙ্গিবিরোধী অভিযানে সন্দেহভাজন জঙ্গিদের প্রাণহানি নিয়ে প্রশ্ন তোলেন খালেদা জিয়া। এ প্রসঙ্গে হাছান বলেন, বিএনপি নেত্রী এই বক্তব্য দিয়ে জঙ্গিদের পক্ষে নিজের অবস্থান স্পষ্ট করেছেন। তিনি বলেন, আমরা এতদিন ধরেই বলেছিলাম জঙ্গিদের লালন পালন করছে বিএনপি। খালেদা জিয়ার বক্তব্যেই প্রমাণ হয়েছে জঙ্গিদের নাটের গুরু তিনি। তাকে জিজ্ঞাসাবাদ করা হলেই জঙ্গিবাদের মূলোৎপাটন সম্ভব হবে, নচেৎ সম্ভব নয়।
হাছান মাহমুদ বলেন, যারা মারা গেছেন তারা যে জঙ্গি সেটা তাদের পরিবারও স্বীকার করছে, কিন্তু করছেন না তাদের নেত্রী খালেদা জিয়া।
বিএনপির ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকীতে খালেদা জিয়ার দেয়া বক্তব্য একজন হতাশ মানুষের অবস্থান বলেও মনে করেন হাছান মাহমুদ। তিনি বলেন, মুমূর্ষু রোগী যেমন শেষ সময় বাঁচার জন্য গোঙ্গানী দেয়, বিএনপি নেত্রীর বক্তব্যও ছিল তেমন। এই কারণেই তিনি উদ্ভট কাল্পনিক কথা বলেছেন।
রামপাল বিদ্যুৎ কেন্দ্র নিয়ে খালেদা জিয়ার মতামত আমলে নিলে ‘জাতির কপালে দুর্ভাগ্য আছে’ মন্তব্য করে হাছান বলেন, খালেদা জিয়া মেট্রিক পাস না করে পরিবেশ বিশেষজ্ঞ হয়ে গেছেন। রামপাল নিয়ে অনেক মতামত তিনি দিয়েছেন।
ক্ষমতাসীন দলের এ নেতা আরও বলেন, জাতিকে খালেদা জিয়া ভুল ব্যাখ্যা, ভুল তথ্য উপস্থাপন করেছেন। এই বিশেষজ্ঞের মতামত গ্রহণ করলে দেশ ও জাতির কপালে দুর্ভাগ্য আছে।
আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন ওয়ার্ল্ড ইউনিভার্সিটির ভিসি আব্দুল মান্নান চৌধুরী, জাতিসংঘে বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত আব্দুল মোমেন ও বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক অরুণ সরকার রানা প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়াকে দল থেকে বাদ দিন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ