Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তথ্য মন্ত্রণালয়ের নাম পরিবর্তন হচ্ছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

তথ্য মন্ত্রণালয়ের বর্তমান নাম পরিবর্তন করে নতুন নামকরণ ‘তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়’ করা হচ্ছে। এ সংক্রান্ত একটি নতুন প্রস্তাব প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে বলে জানা গেছে।

বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ এ মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। তথ্য মন্ত্রণালয় দেশের তথ্যসম্পদের উন্নয়ন, তথ্য সংরক্ষণ, তথ্যের নিরাপদ সঞ্চালন, তথ্যের অধিকার সংরক্ষণ, অবাধ তথ্যপ্রবাহ নিশ্চিত করাসহ তথ্য সংশ্লিষ্ট বিবিধ আইন-বিধি-বিধান-প্রবিধান প্রণয়ন ও বাস্তবায়েনের লক্ষ্যে কাজ করে আসছে। বঙ্গবন্ধু সরকারের আমলেও তথ্য মন্ত্রণালয়ের নাম পরিবর্তনের প্রস্তাব ছিল বলে জানা গেছে। ফলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন উপলক্ষে এ মন্ত্রণালয়ের নাম পরিবর্তন করা হচ্ছে।

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ তথ্য মন্ত্রণালয়ের দায়িত্ব নেওয়ার পর বিভিন্ন দেশ সফর করেন এবং সংশ্নিষ্ট দেশের এ-সংক্রান্ত মন্ত্রণালয়ের নাম ও কার্যক্রম সম্পর্কে খোঁজখবর নেন। এরপর বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে তাল মিলিয়ে এ মন্ত্রণালয়ের নাম তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় রাখার আগ্রহ প্রকাশ করেছেন। মন্ত্রণালয়ের অধীন দপ্তর ও সংস্থার কর্মকর্তারা এ বিষয়ে একমত হন। মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সোলতান আহ্মদ বলেন, তথ্য মন্ত্রণালয়ের নাম পরিবর্তনের প্রস্তাব গত সপ্তাহে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে। প্রধানমন্ত্রী অনুমোদন দিলেই প্রজ্ঞাপন জারি করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ