Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ওবায়দুল ৬ দিনের রিমান্ডে ছুরিকাঘাতের স্বীকারোক্তি

স্কুলছাত্রী রিশা হত্যা মামলা

প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রাজধানীর উইলস লিটল ফ্লাওয়ার স্কুল এন্ড কলেজের অষ্টম শ্রেণীর ছাত্রী সুরাইয়া আক্তার রিশা (১৪) হত্যা মামলায় ওবায়দুলকে রিমান্ডে নিয়ে পুলিশ জিজ্ঞাসাবাদ করছে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে ওবায়দুল রিশাকে ছুরিকাঘাতের কথা স্বীকার করেছে বলে জানিয়েছে পুলিশ। এর আগে তাকে আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড চাইলে আদালত ওবায়দুল খানের ছয় দিনের রিমান্ড মঞ্জুর করেন। এদিকে ওবায়দুলের ফাঁসির দাবীতে মহিলা পরিষদ বিক্ষোভ কর্মসূচি পালন করেছে। এছাড়া তার দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানিয়েছে ছাত্র ইউনিয়নসহ বিভিন্ন সংগঠন।
গতকাল বৃহস্পতিবার ঢাকা মহানগর হাকিম দেলোয়ার হোসেন এ আদেশ দেন। মামলার তদন্ত কর্মকর্তা রমনা থানার পরিদর্শক আলী হোসেন আসামিকে আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড চেয়ে আবেদন করেন।
রমনা থানায় প্রাথমিক জিজ্ঞাসাবাদে তিনি দোষ স্বীকার করেন বলে জানিয়েছেন রমনা বিভাগের উপ-কমিশনার (ডিসি) মারুফ হোসেন সরদার। গতকাল দুপুরে নিজ দপ্তরে পুলিশের এ কর্মকর্তা বলেন, ওবায়দুল জানিয়েছেন, তিনি রিশাকে পছন্দ করতেন। তবে রিশা তাকে পছন্দ করত না। দীর্ঘদিন রিশার পেছনে ঘুরেছেন কিন্তু সম্পর্কের কোনো উন্নতি ঘটেনি। রিশার কাছ থেকে কোনো সাড়া পাননি তিনি। একপর্যায়ে ক্ষিপ্ত হয়ে ছুরিকাঘাত করার সিদ্ধান্ত নেন ওবায়দুল। ছুরিকাঘাতের সময় তিনি একাই ছিলেন। অন্য কারো সহযোগিতা নেননি বলে তিনি স্বীকার করেছেন।
গত ২৪ আগস্ট দুপুরে উইলস লিটল ফ্লাওয়ার স্কুলের সামনে ফুটওভার ব্রিজের নিচে রিশার পেট ও হাতে ছুরিকাঘাত করে পালিয়ে যায় ওবায়দুল। ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় গত রোববার মারা যায় রিশা। ওবায়দুলের গ্রেপ্তার ও বিচারের দাবিতে কয়েক দিন ধরেই বিক্ষোভ করছেন তার সহপাঠীরা।
ওবায়দুল ইস্টার্ন মল্লিকা শপিং সেন্টারে বৈশাখী টেইলার্সের কর্মচারী। তাকে বুধবার সকালে নীলফামারী থেকে গ্রেপ্তার করে ঢাকায় আনা হয়েছে।
রিমান্ড আবেদনে বলা হয়, রিশা হত্যাকা-ে আসামি ওবায়দুল খান জড়িত। হত্যায় ব্যবহৃত ছুরি উদ্ধার করতে এবং এ ঘটনার সঙ্গে আর কেউ জড়িত কি না, তা জানতে এই আসামিকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ জরুরি। শুনানি শেষে আদালত ছয় দিনের রিমান্ড মঞ্জুর করেন।
আসামি ওবায়দুল খানকে বুধবার নীলফামারীর ডোমার উপজেলা থেকে গ্রেপ্তার করা হয়। ওবায়দুল দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার মোহনপুর ইউনিয়নের মীরাটঙ্গী গ্রামের আবদুস সামাদের ছেলে।
২৪ আগস্ট উইলস লিটল ফ্লাওয়ার স্কুলের সামনের পদচারী-সেতু পার হওয়ার সময় এক বখাটে অষ্টম শ্রেণির ছাত্রী সুরাইয়া আক্তার রিশাকে ছুরিকাঘাত করেন। পরে গুরুতর অবস্থায় তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ২৮ আগস্ট রিশা মারা যায়। এ ঘটনায় ২৫ আগস্ট রিশার মা তানিয়া হোসেন বাদী হয়ে রমনা থানায় ওবায়দুলকে একমাত্র আসামি করে মামলা করেন।
মাস ছয়েক আগে স্কুলের ড্রেস বানাতে রিশা মায়ের সঙ্গে গিয়েছিল দরজির কাছে। সেই দরজি ফোন নম্বর পেয়ে উত্ত্যক্ত করত তাকে এবং পিছু নেয় তার। মৃত্যুর আগে রিশা বলে গেছে, ওই দরজি ওবায়দুলই ছুরি মেরেছে তাকে। পুলিশকেও সে এই জবানবন্দি দিয়েছে।
পুলিশ জানায়, রিশা গত বৃহস্পতিবার রাতে হাসপাতালে জবানবন্দিতে বলেছে, বখাটে ওবায়দুল তাকে এলোপাতাড়ি ছুরিকাঘাত করেছে। হামলার আগের দিনও সে তার পিছু নিয়েছিল।
অন্যদিকে সুরাইয়া আক্তার রিশার হত্যাকারী ওবায়দুলের ফাঁসির দাবিতে প্রতিবাদ সমাবেশ করছে বাংলাদেশ মহিলা পরিষদ।
রাজধানীর কাকরাইলের উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজের বিপরীত পাশে গতকাল বৃহস্পতিবার সকাল ১১টার দিকে ঢাকা মহানগর মহিলা পরিষদের নেতা-কর্মীরা এ প্রতিবাদ সমাবেশ কর্মসূচি পালন করেন। এ সময় নেতা-কর্মীরা বলেন, ফাঁসি হলো তার একমাত্র শাস্তি। এই ফাঁসি দ্রুত কার্যকর করা উচিত। উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজের অষ্টম শ্রেণির শিক্ষার্থী সুরাইয়া আক্তার রিশার হত্যাকারী ওবায়দুলকে দৃষ্টান্তমূলক শাস্তির দাবীতে এ বিক্ষোভ কর্মসুচী দুপুরে শেষ হয়।
নেতাকর্মীরা আরও জানান, ওবায়দুলকে শান্তি দিয়ে দেশে একটি দৃষ্টান্ত সৃষ্টি করতে হবে। যাতে রিশার মতো আর কারো জীবন এভাবে ঝরে না যায়। আর নারী ও কন্যাশিশু নির্যাতনকারীদের আশ্রয়, প্রশ্রয় দেওয়া বন্ধ করতে হবে। পাশাপাশি নারী ও কন্যাশিশুর প্রতি সকল প্রকার সহিংসতার বিরুদ্ধে সমাজকে জাগ্রত হতে হবে।
এ সময় বাংলাদেশ মহিলা পরিষদের ঢাকা মহানগরের সভাপতি আয়েশা খানম ও সাধারণ সম্পাদক মালেকা বানুসহ নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন। এদিকে একই ইস্যুতেই কাকরাইলে যৌথভাবে মানববন্ধন কর্মসূচি পালন করে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ও বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। এ সময় বক্তারা সুরাইয়া আক্তার রিশার হত্যাকারী ওবায়দুলের দৃষ্টান্তমূলক শাস্তির পাশাপাশি তনু, আফসানাসহ সকল হত্যা-ধর্ষণ-নারী নির্যাতনের ঘটনায় সরকারের সীমাহীন ব্যর্থতার জবাব চেয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল ৬ দিনের রিমান্ডে ছুরিকাঘাতের স্বীকারোক্তি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ