Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভাষাশহীদদের বিনম্র শ্রদ্ধায় স্মরণ

সব পথ মিলেছিল শহীদ মিনারে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০২ এএম

‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি/আমি কি ভুলিতে পারি’ প্রভাতফেরির পথে পথে মানুষের কণ্ঠে ছিল এই গান। করোনার মধ্যেও স্বাস্থ্যবিধি মেনে ভাষাশহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাতে হাজার হাজার মানুষ হাজির হন কেন্দ্রীয় শহীদ মিনারে। সব পথ মিশেছিল শহীদ মিনারে। ‘যে ভাষার বুকের কাছে মগ্ন আছে বাঙালির অঙ্গীকার/সেই ভাষার দিনে বেদনা আর গর্ব নিয়ে সব পথ মিলেছে এসে শহীদ মিনারে’।

মূলত রাষ্ট্রভাষা বাংলার দাবিতে ১৯৫২ সালের এই দিনে বাঙালির রক্তে রঞ্জিত হয়েছিল রাজপথ; ওই রক্তের দামে এসেছিল বাংলার স্বীকৃতি আর তার সিঁড়ি বেয়ে অর্জিত হয় স্বাধীনতা। একুশে ফেব্রুয়ারি কেবল ভাষার অধিকার প্রতিষ্ঠার জন্য আত্মত্যাগের দিন নয়, বাঙালির জাতিসত্তা, স্বকীয়তা আর সাংস্কৃতিক স্বাতন্ত্র রক্ষার আন্দোলনের রক্তে লেখা স্মারক। বাঙালির ইতিহাসের অবিস্মরণীয় এই দিনটি গতকাল আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে সারা বিশ্বে পালিত হয়।

মূলত রক্তের ঋণ শোধ করা যায় না। তাকে আগলে রাখতে হয় হৃদয়ের সবটুকু ভালোবাসায়, পরম মমতায়। বুকের রক্ত ঠেলে বাংলা ভাষাকে রাঙিয়ে দেয়া, গৌরবের সর্বোচ্চ চূড়ায় বসানো সেইসব ভাষাশহীদদের বিনম্র শ্রদ্ধা, পরম মমতা ও হৃদয় নিংড়ানো ভালোবাসায় স্মরণ করছে রাজধানী ঢাকাসহ সারা দেশ তথা সারা বিশ্ব। ফুলে ফুলে ছেঁয়ে যায় শহীদবেদি। গতকাল রোববার বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে গর্ব আর শোকের এই দিন পালন করছে জাতি। আর এ দিনের মূল কর্মসূচি শহীদ মিনারে ফুল দিয়ে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানানো।

এবার আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয় করোনা মহামারির বাস্তবতায় ভিন্ন এক প্রেক্ষাপটে। ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদনের আয়োজন ছিল সীমিত পরিসরে। প্রতি বছর একুশের প্রথম প্রহরে রাষ্ট্রপ্রধান ও সরকার প্রধানের তরফ থেকে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়েই শুরু হয় বাঙালির শ্রদ্ধা জানানোর পর্ব। মহামারির মধ্যে এ বছর তাদের পক্ষে পুষ্পস্তবক অর্পণ করেন তাদের সামরিক সচিবরা। প্রেসিডেন্ট মো. আবদুল হামিদের পক্ষে ফুল দেন তার সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহউদ্দিন ইসলাম। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে তার সামরিক সচিব মেজর জেনারেল নকিব আহমদ চৌধুরী শ্রদ্ধা নিবেদন করেন।

মধ্যরাতে ঘড়ির কাঁটা ১২টা ছোঁয়ার আগেই বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতা-কর্মীদের সারি দেখা যায় শহীদ মিনারে। প্রায় সবার হাতে ফুল মুখে মাস্ক। গুরুত্বপূর্ণ ব্যক্তিদের শ্রদ্ধা নিবেদনের পর শহীদ মিনার সবার জন্য উন্মুক্ত করে দেয়া হয়। শ্রদ্ধার্ঘ্য অর্পণের এই পালায় সকালে নামে মানুষের ঢল। বুয়েটের পলাশী প্রাঙ্গণ থেকে শহীদ মিনারের মূল গেইট পর্যন্ত শ্রদ্ধা জানাতে আসা মানুষের পদচারণায় ঠাঁসা। ভোরের আলো ফোটার সঙ্গে সঙ্গে অপেক্ষার ভিড়ে ধীর পদক্ষেপে এগিয়ে আসেন হাজারো মানুষ। ক্ষণে ক্ষণে এক পা এগুচ্ছে তো ফের থামাতে হচ্ছে দুই পা। পূর্ব দিগন্তের সূর্যও ক্রমে মাথার ওপরে কিরণ ছড়ায়। তবুও কারো মধ্যে নেই ক্লান্তির ছায়া। শ্রদ্ধায় অবনত প্রাণ শুধু একটি বার পৌঁছাতে চায় শহীদের বেদিতে। ফুলেল শ্রদ্ধায় বাংলা ভাষা ও বাঙালির অস্তিত্বের জানান দিতে চায় স্মৃতির মিনারে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে আসা মানুষের সারি দীর্ঘ থেকে দীর্ঘতর হয়। ফুল আর ছোট ছোট পতাকা হাতে লাইন বেঁধে অপেক্ষায় থাকতে দেখা যায় বিভিন্ন বয়সের, সব শ্রেণি পেশার মানুষকে। বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ছাড়াও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ তাদের সন্তানদের নিয়ে শহীদ মিনারে আসেন ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে। ফুলে ফুলে ছেয়ে যায় শহীদ বেদি।

প্রতি বারের মতো এবারও শহীদ মিনারের তদারকীর দায়িত্বে ছিল ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। করোনা মহামারিকালে স্বাস্থ্যবিধি মেনে সংগঠন বা প্রতিষ্ঠানের পক্ষ থেকে সর্বোচ্চ পাঁচজন এবং ব্যক্তিপর্যায়ে সর্বোচ্চ দু’জন একসাথে শ্রদ্ধা জানানো শর্ত আরোপ করা হয়েছিল। তারপরও ছিল না তিল ধারণের ঠাঁই। বিভিন্ন রাজনৈতিক, সেচ্ছাসেবী সংগঠনের নেতাকর্মী ও সদস্যরা ব্যানার-ফেস্টুনে শহীদের উদ্দেশে লেখা অমর বাণী হাতে নিয়ে এগিয়ে যান শহীদ বেদিতে ফুল দিতে। তবে শহীদ বেদিতে প্রবেশের আগে তল্লাশির কারণে এগিয়ে যাওয়ার গতি মাঝে মাঝে থেমে যাচ্ছিল। এতে সৃষ্টি হয়েছে দীর্ঘ অপেক্ষার জট। যদিও নিরাপত্তার স্বার্থে আইনশৃঙ্খলা বাহিনীরও বিকল্প কোনও উপায়ও ছিল না। শ্রদ্ধা জানাতে আসা অধিকাংশ মানুষের মুখে মাস্ক দেখা গেলেও স্বাস্থ্যবিধি কঠোরভাবে মানতে দেখা যায়নি কাউকে।

দুপুর দুইটায় শহীদ মিনারের ঘোষণা মঞ্চ থেকে শ্রদ্ধা নিবেদনের আনুষ্ঠানিকতার সমাপ্তি ঘোষণা করা হয়। তবে সন্ধ্যা ৬টা পর্যন্ত সর্বস্তরের মানুষ শহীদ মিনারে শ্রদ্ধা জানায়।
রাজধানী ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারের পাশাপাশি বিভিন্ন জেলায় শহীদ মিনারেও একুশের প্রথম প্রহর থেকে ফুল দিয়ে শহীদদের স্মরণ করা হয়। এছাড়াও সরকারি ও বেসরকারি পর্যায়ে আলোচনা সভা, সেমিনার, সিম্পোজিয়াম, আবৃত্তি, চিত্রাঙ্কন, প্রতিযোগিতাসহ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।

এবারের মাতৃভাষা দিবসে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় দিবসের প্রতিপাদ্য ঠিক করেছিল ‘শিক্ষায় এবং সমাজে বহুভাষার অন্তর্ভুক্তি সযতেœ লালন করি’। ভাষা শহীদদের স্মরণে এদিন জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়।

চট্টগ্রাম ব্যুরো জানায় : দিনের প্রথম প্রহরে পুলিশের সশস্ত্র অভিবাদনের মধ্য দিয়ে শহীদ মিনারে শ্রদ্ধা জানানোর আনুষ্ঠানিকতা শুরু হয়। সিটি মেয়র এম রেজাউল করিম চৌধুরী কাউন্সিলরদের নিয়ে শহিদ মিনারে প্রথমে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

এরপর ফুলেল শ্রদ্ধা জানান সিডিএ চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ, বিভাগীয় কমিশনার এ বি এম আজাদ, পুলিশ কমিশনার তানভীর মোহাম্মদ সালেহ, ডিআইজি মো. আনোয়ার হোসেন, জেলা প্রশাসক মো. মোমিনুর রহমান, পুলিশ সুপার এস এম রশিদুল হক, জেলা পরিষদ চেয়ারম্যান এম এ সালাম। এরপর শহিদ মিনার সাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হলে সেখানে মানুষের ঢল নামে। করোনার কারণে এক সাথে পাঁচজনের বেশি জমায়েত নিষিদ্ধ করা হলেও তা কেউ মানেনি।

সকালে ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীনের নেতৃত্বে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন। নগর বিএনপি সদস্য সচিব আবুল হাশেম বক্করের নেতৃত্বে বিএনপি এবং সহযোগী সংগঠন শোভাযাত্রা সহকারে শহীদ মিনারে শ্রদ্ধা জানায়। সিটি কর্পোরেশন, চট্টগ্রাম বন্দর, চট্টগ্রাম ওয়াসা, চট্টগ্রাম প্রেসক্লাব, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন, শিশু একাডেমিসহ বিভিন্ন প্রতিষ্ঠান দিবসটি উপলক্ষে নানা কর্মসূচি পালন করে। ভাষা শহীদের জন্য বিশেষ দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

দিবসটি উপলক্ষ্যে জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ আল্লামা মুফতি সৈয়্যদ মুহাম্মদ অছিয়র রহমানের সভাপতিত্বে এক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে মোহাম্মদ মাহবুবুর রহমান, মাওলানা মুহাম্মদ আবদুল কাদের, মাওলানা মুহাম্মদ সাইফুদ্দিন খালেদ, মাওলানা মুহাম্মদ মঞ্জুর রশিদ চৌধুরী, মাওলানা মুহাম্মদ জয়নাল আবেদীন প্রমুখ বক্তব্য রাখেন।

ছিপাতলী জামেয়া গাউছিয়া মুঈনিয়া কামিল (এম. এ) মাদরাসায় অধ্যক্ষ আল্লামা আবুল ফরাহ মোঃ ফরিদ উদ্দিনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রো-ভিসি আল্লামা আবদুল অদুদ আল কাদেরী, মাওলানা কামাল উদ্দিন, মাওলানা আবদুস সমদ, অধ্যাপক আলী আজগর, অধ্যাপক মাহফুজুল হক উপস্থিত ছিলেন।

যশোর ব্যুরো জানায় : যশোর কেন্দ্রীয় শহীদ মিনারে যশোর-৩ আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ, জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান, পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার, জেলা পরিষদের চেয়ারম্যান সাইফুজ্জামান পিকুলসহ রাজনৈতিক নেতা, প্রশাসনের কর্মকর্তারা, সামাজিক, সাংস্কৃতিক ও সাংবাদিক নেতৃবৃন্দ একে একে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন শহীদদের প্রতি।

রাজশাহী ব্যুরো জানায় : রাজশাহীতে প্রস্তাবিত কেন্দ্রীয় প্রতিকী শহীদ মিনারে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে পুষ্পস্তবক অর্পণ করা হয়েছে। প্রথম প্রহরে রাত ১২ টা ১ মিনিটে নগরীর সোনাদিঘি সংলগ্ন সার্ভে ইনস্টিটিউটের পরিত্যক্ত স্থানে স্থাপিত প্রতিকী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন ও রাজশাহী সদর আসনের এমপি ফজলে হোসেন বাদশা।
এরপর রাজশাহী মহানগর আওয়ামী লীগ, ওয়ার্কার্স পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), বাংলাদেশ জাসদ. ন্যাপ, রাজশাহী সিটি করপোরেশনের কাউন্সিলর-কর্মকর্তা, রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক ও বিভিন্ন পেশাজীবী সংগঠনের নেতা, সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থার কর্মকর্তা-কর্মচারীসহ রাজশাহীর সর্বস্তরের জনসাধারণ শ্রদ্ধা নিবেদন করেন।

এদিকে রাজশাহী কোর্ট শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন বিভাগীয় কমিশনার ড. হুমায়ুন কবীর, পুলিশের রাজশাহী রেঞ্জের ডিআইজি আব্দুল বাতেন, রাজশাহী মহানগর পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক, জেলা প্রশাসক আব্দুল জলিলসহ সরকারি-বেসরকারি কর্মকর্তা কর্মচারীরা। এদিকে রাজশাহী প্রেসক্লাব, মেট্রোপলিটন প্রেসক্লাব, রাজশাহী সাংবাদিক ইউনিয়নের নেতারা ভুবন মোহন পার্ক শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

বরিশাল ব্যুরো জানায় : প্রথম প্রহরে রাত ১২.০১ বরিশাল বিভাগীয় প্রশাসন ও জেলা প্রশাসন ছাড়াও পুলিশের বিভিন্ন ইউনিট কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এসময় বরিশাল প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দও শহীদ মিনারে শ্রদ্ধা জানান। করোনার কারণে এবার শহীদ মিনারে জনসমাগম সীমিত করা ছাড়াও মাস্ক পরিধান বাধ্যতামূলক করা হয়েছে।

তবে এরপরেও রোববার সকালে সূর্যোদরের সাথে বরিশাল কেন্দ্রীয় শহিদ মিনারে সর্বস্তরের মানুষ শ্রদ্ধা জানাতে ভীড় করেন। বরিশাল রিপোর্টার্স ইউনিটসহ বিভিন্ন সামাজিক ও সাংষ্কৃতিক সংগঠন শহিদ মিনারে শ্রদ্ধা নিবেদনসহ আলোচনা সভার আয়োজন করে।

ভূঞাপুর (টাঙ্গাইল) উপজেলা সংবাদদাতা জানান : একুশের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে ভূঞাপুর উপজেলা শহীদ মিনারে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে পুস্পস্তবক অর্পণ করা হয়। এছাড়া বিভিন্ন রাজনৈতিক দল, শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক সংগঠন শহীদ বেদীতে পুস্পস্তবক অর্পণ করেন।

বিশ্বনাথ (সিলেট) উপজেলা সংবাদাতা জানান: মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সিলেটের বিশ্বনাথ প্রশাসনের আয়োজনে উপজেলা বিআরডিবি হল রুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা বর্ণালী পালের সভাপতিত্বে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান এসএম নুনু মিয়া, ভুমি কর্মকর্তা কামরুজ্জামান, থানার ওসি শামিম মুসা, সদর ইউনিয়ন চেয়ারম্যান ছয়ফুল হক, মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল ওয়াহিদ, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা আব্দুস শহীদ হোসেন, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মহিউদ্দিনসহ অন্যান্যরা।

ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা জানান : একুশের প্রথম প্রহরে রাত ১২.০১ মিনিটে ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজস্থ কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন স্থানীয় সংসদ সদস্য র,আ,ম উবায়দুল মোকতাদির চৌধুরী, জেলা প্রশাসক হায়াত উদ দৌলা খান, পুলিশ সুপার মো. আনিসুর রহমান। পরে জেলা আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠন এবং বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধি ও নানা শ্রেণি পেশার মানুষ শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করেন।

চিরিরবন্দর (দিনাজপুর) উপজেলা সংবাদাতা জানান : একুশের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে উপজেলা নির্বাহী অফিসার আয়েশা সিদ্দীকার নেতৃত্বে অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এমপি ভার্চুয়াল পদ্ধতিতে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পার্ঘ অর্পণ করে শ্রদ্ধাঞ্জলী অর্পন করেন।

ফরিদগঞ্জ (চাঁদপুর) উপজেলা সংবাদদাতা জানান : রাত ১২:১ মিনিটে উপজেলা সদরস্থ কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদের শ্রদ্ধা জানিয়ে শহীদবেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান, উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, স্থানীয় এমপি পক্ষে এমপির প্রতিনিধি, মুক্তিযোদ্ধা সংসদও অন্যনান্যরা।

গফরগাঁও জেলা সংবাদদাতা জানান : ভাষা শহীদ আবদুল জব্বারের ছেলে বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম বাদলের হাতে সম্মাননা তুলে দেন উপজেলা নির্বাহী অফিসার মো. তাজুল ইসলাম। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তাজুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মো. আশরাফ উদ্দিন (বাদল)।

গলাচিপা (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান : সীমিত পরিসরে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে উপজেলা প্রশাসন। দিবসটি উপলক্ষে ২১ ফেব্রুয়ারি রাত ১২টা ১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, আওয়ামীলীগসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠন, সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

গোদাগাড়ী (রাজশাহী) উপজেলা সংবাদদাতা : গোদাগাড়ী উপজেলা প্রশাসনের আয়োজনে গোদাগাড়ী উপজেলা শহীদ মিনারে রাত ১২ টা ১ মিনিটে ভাষা শদীদের ফুল দিয়ে স্মরণ করা হয়।

সূর্যদয়ের সাথে সাথে সকল সরকারি-বেসরকারি, অফিস, শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়। সকাল ৯ টায় উপজেলা শহীদ মিনারে উপজেলা নির্বাহী অফিসার মো. জানে আলমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. জাহাঙ্গীর আলম, বিশেষ অতিথি উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল মালেক, সুফিয়া খাতুন মিলি।

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান : দিবসটি উপলক্ষে শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করেন স্থানীয় সংসদ সদস্য, উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, পৌরসভা, মুক্তিযোদ্ধা সংসদ, বিভিন্ন রাজনৈতিক দল, শিক্ষা প্রতিষ্ঠান, প্রেসক্লাব ও সামাজিক সাংস্কৃতিক সংগঠন।

ঝালকাঠি জেলা সংবাদদাতা জানান : ঝালকাঠিতে রাত ১২টা ১ মিনিটে স্থানীয় সিটি র্পাক কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করা হয়। প্রথমে জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলা প্রশাসক মো. জোহর আলী ও পুলিশ বিভাগের পক্ষ থেকে পুলিশ সুপার ফাতিহা ইয়াসমিন শ্রদ্ধার্ঘ অর্পণ করেন।

কলাপাড়া (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান : ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি জানাতে শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করে পটুয়খালী-৪ আসনের সংসদ সদস্য প্রিন্সিপাল মহিবুর রহমান মহিব, উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এস এম রাকিবুল আহসান, পৌর মেয়র বিপুল চন্দ্র হাওলাদার, উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু হাসনাত মোহাম্মদ শহিদুল হক, উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আব্দুল মোতালেব তালুকদার, উপজেলা মহিলা আওয়ামী লীগের আহবায়ক অধ্যক্ষ ফাতেমা আক্তার রেখাসহ আওয়ামী লীগের নেতা কর্মীরা

কমলনগর (লক্ষীপুর) উপজেলা সংবাদদাতা জানান : লক্ষীপুরের কমলনগরে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। রাত ১২টা ১মিনিটে প্রথমে উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, কমলনগর থানা, স্থানীয় সাংসদের পক্ষে, উপজেলা আ.লীগ, জাতীয় সমাজ তন্ত্রিক দল-জেএসডি, বাসদ, প্রেসক্লাব, বিএনপিসহ বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দরা শহীদ বেদীতে ফুল দিয়ে শহীদদের স্মরণ করেন।

কাপ্তাই (রাঙ্গামাটি) উপজেলাসংবাদদাতা জানান : রাত ১২.০১ মিনিটে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ এর মধ্য দিয়ে কাপ্তাইয়ে শ্রদ্ধা আর ভালোবাসায় স্মরণ করলেন সকল ভাষা শহীদদের। কাপ্তাই উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, আইন শৃঙ্খলা বাহিনী সহ নানা সামাজিক ও রাজনৈতিক সংগঠনের পক্ষ হতে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন করা হয়।

কোটালীপাড়া (গোপালগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান : সকালে দিবসটি পালন উপলক্ষে একটি শোক র‌্যালি করেছে উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন। এর আগে প্রথম প্রহর রাত ১২ টা একমিনিটে উপজেলা শিল্পকলা একাডেমি চত্তরে শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ,উপজেলা আওয়ামীলীগ সহযোগী সংগঠনের নেতারা ও কোটালীপাড়া প্রেসক্লাব।

কলাপাড়া (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান : ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে কুয়াকাটা পৌর আওয়ামী লীগ, কুয়াকাটা ট্যুরিস্ট পুলিশ, কুয়াকাটা পৌরসভা, কুয়াকাটা প্রেসক্লাব, ট্যুর অপারেটরস এসোসিয়েশন অব কুয়াকাটা (টোয়াক), কুয়াকাটা ক্লাব লিমিটেড, বঙ্গবন্ধু মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীরা রাত ১২টা ১ মিনিটে শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

মধুখালী (ফরিদপুর ) উপজেলা সংবাদদাতা জানান : একুশের প্রথম প্রহরে রাত ১২.০১ মিনিটে মধুখালী উপজেলা কেন্দ্রীয় শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক মো. রেজাউল হক বকুর নেতৃত্বে উপজেলা আওয়ামী লীগ, পৌর আওয়ামী লীগ, ১৪ দলের শরীকদল, জেলা যুবদলের সহসভাপতি মো. আব্দুল আলীম মানিকের নেতৃত্বে বিএনপির একাংশ , সিপিবিসহ বিভিন্ন রাজনৈতিক দল, স্কুল কলেজ, আওয়ামী লীগ ও বিএনপির অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ,মধুখালী প্রেসক্লাব,মধুখালী বাজার বনিক সমবায় সমিতি লিঃ এবং বিভিন্ন ক্লাব ও সাংস্কৃতিক সংগঠন শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানান।

স্টাফ রিপোর্টার মাগুরা থেকে : মাগুরার আদর্শ কলেজে আট লাখ টাকা ব্যয়ে নির্মিত নতুন শহীদ মিনার উদ্বোধন করা হয়েছে। গতকাল সকাল ১০ টায় কলেজ মাঠে এ শহীদ মিনার উদ্বোধন করেন মাগুরা-১ আসনের সংসদ সদস্য অ্যাড. সাইফুজ্জামান শিখর। এ সময় জেলা প্রশাসক ড. আশরাফুল আলম, জেলা পরিষদ চেয়ারম্যান পংকজ কুমার কুন্ডু,মাগুরা সদর উপজেলা চেয়ারম্যান আবু নাসির বাবলু, কলেজের অধ্যক্ষ সূর্যকান্ত বিশ্বাসসহ রাজনৈতিক নেতৃবৃন্দ ও কলেজের শিক্ষক, শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

মঠবাড়িয়া (পিরোজপুর) উপজেলা সংবাদদাতা জানান : রাত ১২টা ১ মিনিটে মঠবাড়িয়া কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন স্থানীয় সংসদ সদস্য ডা. রুস্তম আলী ফরাজী, উপজেলা পরিষদ, আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা সংসদ, মঠবাড়িয়া থানা, সরকরি কলেজ, পৌরসভা, বি.এন.পি, আইনজীবী সমিতি, প্রেস ক্লাব, বঙ্গবন্ধু পরিষদ, মহিলা আওয়ামী লীগ, যুবলীগ, শ্রমিক লীগ, মৎসজীবী লীগ, ছাত্রলীগ, উদীচীসহ বিভিন্ন রাজনৈতিক সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন।

মির্জাগঞ্জ (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান : স্বাস্থ্যবিধি মেনে রাত ১২টা ১মিনিটে প্রথমে মির্জাগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান খান মো:আবুবকর সিদ্দিকি ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এরপর উপজেলা নির্বাহী অফিসার, অফিসার ইনচার্জ, ভাইস- চেয়ারম্যান, মহিলা ভাইস-চেয়ারম্যান শ্রদ্ধানিবেদন করেন।

নড়িয়া (শরীয়তপুর) উপজেলা সংবাদদাতা জানান : শরীয়তপুরের নড়িয়ায় যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। গতকাল রাত ১২টায় উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, নড়িয়া থানা পুলিশ, নড়িয়া পৌরসভা সহ বিভিন্ন সরকারী বেসরকারী প্রতিষ্ঠান।

নাটোর জেলা সংবাদদাতা জানান : জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত আলোচনা সভায় জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাটোর-২ আসনের সংসদ সদস্য মোঃ শফিকুল ইসলাম শিমুল। আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পুলিশ সুপার লিটন কুমার সাহা, জেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট সাজেদুর রহমান খান, নাটোর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান, জেলা আওয়ামী লীগের সহ সভাপতি ও নাটোর জজ কোর্টের পিপি এডভোকেট সিরাজুল ইসলাম প্রমুখ। পরে শিশু প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার ও সনদ বিতরণ করা হয়।

নেছারাবাদ (পিরোজপুর) সংবাদদাতা জানান : নেছারাবাদে আন্তজাতিক মাতৃভাষা ও জাতীয় শহীদ দিবস পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসন,মুক্তিযোদ্ধা সংসদ,আওয়ামীলীগ, বিএনপি, বিভিন্ন রাজনৈতিক দল শিক্ষাপ্রতিষ্ঠানসহ বিভিন্ন সামাজিক সংগঠন নানা কর্মসূচি পালন করেন। রাত ১২.১ মিনিটে শহীদ মিনারে পুস্পার্ঘ অর্পনের মধ্য দিয়ে দিবষের সূচনা হয়। সকালে উপজেলা পরিষদ থেকে একটি র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে শহীদ মিনারে আলোচনা সভায় অংশগ্রহন করে।

পাকুন্দিয়া (কিশোরগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান : কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার জাংগালিয়া ইউনিয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে (স্কুল এন্ড কলেজ) শহীদ মিনার ছিল না। প্রতিবছর ২১শে ফেব্রুয়ারি এলে কিছু শিক্ষার্থী উপজেলা সদরে গিয়ে শহীদ মিনারে শ্রদ্ধা জানাতেন। বিষয়টি জেনে আবেগ আপ্লুত হন বিদ্যালয় পরিচালনা পর্ষদের বর্তমান সভাপতি মো. মকবুল হোসেন। স্বপ্ন দেখেন বিদ্যালয়ে একটি শহীদ মিনার নির্মাণের। তাই তাঁর সম্পূর্ণ ব্যক্তিগত টাকায় এ বছর বিদ্যালয়ের আঙ্গিনায় তিনি শহীদ মিনার নির্মাণ করেছেন। ব্যায় হয়েছে তাঁর ১০ লাখ টাকা। রোববার সকাল ৮ টায় ২১শে ফেব্রুয়ারি বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সদস্য, শিক্ষক ও শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে সেই শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধার মধ্য দিয়ে শহীদ মিনারটি উদ্বোধন করলেন সভাপতি আলহাজ্ব মো. মকবুল হোসেন।

পার্বতীপুর (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা জানান : পার্বতীপুরে মহান শহীদ দিবস ও আন্তজাতিক মাতৃভাষা দিবসের বিভিন্ন কর্মসূচীর মধ্যে দিয়ে উপজেলা পরিষদ পুলিশ প্রশাসন, পৌর মেয়র, মুক্তিযোদ্ধা কমান্ড, বাংলাদেশ আওয়ামীলীগ, জাতীয়তাবাদী দল, বিএনপি, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ (ইনু) জাতীয় পাটিসহ, দলের অঙ্গ সংগঠন ও সামাজিক সাংস্কৃতিক সংগঠনগুলো।

পুঠিয়া (রাজশাহী) উপজেলা সংবাদদাতা জানান : রাত ১২টা ১মিনিটে পুঠিয়া কেন্দ্রীয় শহিদ মিনার চত্বরে ভাষা শহিদদের স্মরণে পুস্পস্তবক অপর্ণের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু করা হয়। সুর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি, বেসরকারি, আধাসরকারি, স্বায়ত্বশাষিত প্রতিষ্ঠানের ভবনে ও সকল শিক্ষা প্রতিষ্ঠানে জাতিয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলণ করা হয়। উপজেলা প্রশাসনের আয়োজনে সকাল সাড়ে ১০টায় উপজেলা পরিষদ সভাকক্ষে শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে চিত্রাংকন, বইপড়া, আবৃত্তি ও দেশাত্মকবোধক সংগীত প্রতিযোগিতার আয়োজন করা হয়।

রামগড় (খাগড়াছড়ি)উপজেলা সংবাদদাতা জানান : দিবসটি পালনের লক্ষে রাত ১২টা এক মিনিটে রামগড় কেন্দ্রীয় শহীদ মিনারে- উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, রামগড় পৌরসভা, রামগড় থানা, সামাজিক, রাজনৈতিক, বীর মুক্তিযোদ্ধা, সাংস্কৃতিক সংগঠন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, এনজিও-ক্লাব, স্থানীয় সাংবাদিক গন উপস্থিত থেকে পুষ্পমাল্য অর্পণ করেন ও শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে মোনাজাত করেন।

রাণীশংকৈল (ঠাকুরগাঁও) উপজেলা সংবাদদাতা জানান : দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসনের উদ্যোগে একুশে ফেব্রুয়ারি রাত্রি ১২ টা ১মিনিটে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ডিগ্রি কলেজ মাঠে শহীদ মিনারে সর্বস্তরের মানুষ ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন জানিয়েছে । পুষ্পার্ঘ্য অর্পণ শেষে শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।
রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান : এর আগে রাত ১২ টার ১ মিনিটে প্রশাসনিক কর্মকর্তা ও বিভিন্ন রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দরা উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদদের স্বরণে পুষ্কস্তবক অর্পণ করেন। পরে সকালে পাট ও বস্ত্রমন্ত্রী গোলাম দস্তগীর (বীর প্রতীক) ৭০ নং মাহমুদাবাদ প্রাথমিক বিদ্যালয়ের শহীদ মিনার উদ্বোধন করেন।

সেনবাগ (নোয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান : নোয়াখালীর সেনবাগে লায়ন জাহাঙ্গীর আলম মানিক মহিলা কলেজের উদ্যোগে মহান ২১ ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও কলেজের একাদশ শ্রেনীর নবাগত শিক্ষার্থীদের নবীর বরণ এবং স্বপ্ন সারথি বইয়ের মোড়ক উম্মোচোন করা হয়েছে।

সিরাজদিখান (মুন্সীগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান : রাত ১২টা ১ মিনিটে একুশের প্রথম প্রহরে রাজদিয়া অভয় পাইলট উচ্চ বিদ্যালয়ের শহীদ মিনারে শহীদদের শ্রদ্ধা জানাতে ঢল নামে প্রশাসনের কর্মকর্তা থেকে শুরু করে সর্বস্তরের মানুষের।

সুনামগঞ্জ জেলা সংবাদদাতা জানান : একুশের প্রথম প্রহরে শনিবার দিনগত রাত ১২টা ১মিনিটে সুনামগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন তিনি। এর পরপর ইসুনামগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন সুনামগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি নূরুল হুদা মুকুট, জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেনের নেতৃত্বে জেলা প্রশাসনের কর্মকর্তা বৃন্দ পুলিশ সুপার মো.মিজানুর রহমান বিপিএম-এর নেতৃত্বে জেলা পুলিশ, সিভিল মো. শামস উদ্দিনের নেতৃত্বে জেলা স্বাস্থ্য বিভাগ, সুনামগঞ্জ সদর উপজেলা চেয়ারম্যান ও জেলা যুবলীগ আহ্বায়ক খায়রুল হুদা চপল, জেলা যুবলীগের যুগ্ম আহবায়ক খন্দকার মনজুর আহমদ, জেলা ছাত্রলীগসহ সহযোগি সংগঠনের নেতাকর্মীরা।

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা জানান : প্রথম প্রহর রাত ১২ টা ১ মিনিটে গাইবান্ধা-১ সুন্দরগঞ্জ আসনের এমপি ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী ও উপজেলা প্রশাসন উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিবসটির শুভ সুচনা করেন। এছাড়া দিনব্যাপী কর্মসূচির মধ্যে ছিল জাতীয় পতাকা অধঃনমিত করণ, প্রভাত ফেরী, আলোচনা সভা, চিত্রাংকন, সুন্দর হস্তলিখন ও দেশাত্ববোধক সাংস্কৃতিক প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ এবং ভাষা শহীদদের আত্মার শান্তি কামনা করে বিশেষ মোনাজাত।

সিরাজগঞ্জ জেলা সংবাদদাতা জানান : সিরাজগঞ্জের তাড়াশে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযথ মর্যাদায় উদ্যাপন উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। সকালে উপজেলা পরিষদ হলরুমে নির্বাহী অফিসার মেজবাউল করিমের সভাপতিত্বে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদ সদস্য অধ্যাপক ডা. মো. আব্দুল আজিজ।



 

Show all comments
  • সোলায়মান ২২ ফেব্রুয়ারি, ২০২১, ১:০৮ এএম says : 0
    ভাষাশহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা
    Total Reply(0) Reply
  • Uttom Kumar ২২ ফেব্রুয়ারি, ২০২১, ১:৩৯ এএম says : 0
    দিগন্তে হাসে সােনালি সূর্যরেখা, অসীম নীলাকাশে বাঙালির বীরত্ব গাঁথা। তুমি চেতনায় রবে দীপ্তিময়, চির জাগ্রত, একুশ আমার অহংকার প্রেরণা অবিরত।
    Total Reply(0) Reply
  • Mohammed Jahangir ২২ ফেব্রুয়ারি, ২০২১, ১:৫৫ এএম says : 0
    দুই রাকাত নামাজ পড়লে তাদের জন্য তারা পরকালে শান্তি পেতো।
    Total Reply(0) Reply
  • খন্দকার মোহাম্মাদ জুয়েল ২২ ফেব্রুয়ারি, ২০২১, ১:৫৫ এএম says : 0
    কাজে কর্মে বাংলা ভাষার প্রতি শ্রদ্ধা নেই , বছরে একদিন শহীদ মিনারে ফুল দিলেই বাংলা ভাষার প্রতি ভালবাসার প্রমাণ হয় না ৷
    Total Reply(0) Reply
  • Abir Hasan Shakil ২২ ফেব্রুয়ারি, ২০২১, ১:৫৭ এএম says : 0
    আত্মত্যাগের বিনিময়ে পাওয়া মায়ের ভাষাতেই বাঙালির আবেগ যেন পূর্ণতা পায়। কারণ মায়ের ভাষাই মিষ্টি বেশি! সবাইকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ