Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শাজাহান খান আপনার জীবনের জন্যও হুমকী

প্রধানমন্ত্রীকে রিজভী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২১, ১:১১ এএম

সাবেক নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান প্রধানমন্ত্রীর জীবনের জন্যও হুমকী বলে সতর্ক করে দিয়েছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্মরণ করিয়ে দিতে চাই, আপনাকে প্রস্তুত থাকতে হবে। শাজাহান খান আপনার খেতাব শুধু নয়, আপনার জীবনের জন্যও হুমকি হতে পারে। যদি একটা পটপরিবর্তন ঘটে, এদের ভূমিকা কি হবে জানি না। কারণ ৭২ থেকে ৭৫ আওয়ামী লীগের লোকজনদেরকে খুঁজে খুঁজে মেরেছে এই শাজাহান। কারণ তিনি একজন গণবাহিনীর নেতা ছিলেন। মাদারীপুরে জাসদের নেতা।

গতকাল বুধবার জাতীয় প্রেসক্লাবের সামনে বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ‘বীর উত্তম’ খেতাব বাতিলের প্রতিবাদে আয়োজিত প্রতিবাদ সমাবেশে তিনি এসব কথা বলেন। ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ বিএনপির আয়োজনে এ প্রতিবাদ সমাবেশ করা হয়।
আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শাজাহান খানের কড়া সমালোচনা করে রুহুল কবির রিজভী বলেন, জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষক। শাজাহান কি ছিলেন জানিনা। ১৯৭২ সালের পর থেকে নিজেকে মুক্তিযোদ্ধা বলে দাবি করেন। জিয়াউর রহমান ও শাজাহান কি এক জিনিস? এই শাজাহান এখন মিটিং করছেন কিভাবে জিয়াউর রহমানের খেতাব প্রত্যাহার করা যায়।
রিজভী বলেন, যে লোকের কোন ধরনের ভদ্রতা, সভ্যতা, দৃঢ়তা নেই সে খেতাব বাতিল করবে না তো কে করবে। জিয়াউর রহমানের মত একজন মুক্তিযোদ্ধার নাম জনগণের ধমনীতে বয়, তার মধ্যে একজন বীরের খেতাব শাজাহান খানের মত একজন কেড়ে নিতে চায়।
শাজাহান খান সভ্যতার ধার ধারেন না তার ব্যাখ্যা দিয়ে তিনি বলেন, আপনাদের মনে আছে? পরিবহনের বাস যখন মানুষ চাপা দিয়ে মারে তখন সেটাকে তিনি বৈধ মনে করেন। পরিবহনের বাস শিশুদের থেঁতলে দিয়ে যায়, আর তিনি হাসতে হাসতে বলেন এগুলো কিছুই না। ব্যারিস্টার রফিকুল ইসলাম একজন নন্দিত আইনজীবী, এক টকশোতে রফিকুল ইসলামকে শাজাহান খান বলেন, এই আপনার চোখ তুলে নিব।
ভারতের সমালোচনা করে রিজভী বলেন, ভারতের বিজেপি প্রধান ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, পশ্চিমবঙ্গে বিজেপি সরকার গঠন হলে বাংলাদেশ থেকে একটা পাখিকেও ঢুকতে দিবে না। আমি বলি, বাংলাদেশের পাখিরা যাবে কেন? আপনাদের দেশের গবেষকরাই বলছেন, ভারতে শতকরা ৫০ ভাগের বেশি স্যানিটেশন নেই, রেললাইনের ধারে, রাস্তার ধারে মানুষ বাথরুম করে। আমাদের পাখিরা তো পরিষ্কার-পরিছন্ন। তারা কেন ভারতে যাবে?
এসময় বিএনপির এই শীর্ষনেতা হুঁশিয়ারি দিয়ে বলেন, জিয়াউর রহমানের নাম সবার হৃদয়ে আছে। কয়েকজন সন্ত্রাসী মাফিয়া খেতাব বাতিলের কথা বললে জিয়াউর রহমানের ঐতিহাসিক অবদান মুছে যাবে না।
ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সভাপতি হাবিব উন নবী খান সোহেলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কাজী আবুল বাশারের পরিচালনায় প্রতিবাদ সমাবেশে আরও বক্তব্য রাখেন- চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আমান উল্লাহ আমান, আব্দুস সালাম, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল। উপস্থিত ছিলেন- কেন্দ্রীয় নেতা আমিনুল হক, আবদুস সালাম আজাদ, স্বেচ্ছাসেবক দলের মোস্তাফিজুর রহমান, আবদুল কাদির ভূইয়া জুয়েল, কাজী ইফতেখারুজ্জামান শিমুল, আরিফা সুলতানা রুমা, ছাত্রদলের ফজলুর রহমান খোকন, সাইফ মাহমুদ জুয়েল প্রমুখ।
জেলায় জেলায় বিএনপি প্রতিবাদ সমাবেশ
শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের বীরউত্তম খেতাব কেড়ে নেয়ার অপচেষ্টার প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বিভিন্ন জেলায় প্রতিবাদ সমাবেশ করেছে বিএনপি। এসময় বক্তারা বলেন, বীর মুক্তিযোদ্ধা জিয়ার খেতাব বাতিলের প্রস্তাব রাজনৈতিক প্রতিহিংসার বহি:প্রকাশ। এটা জাতি মেনে নেবে না। বর্তমান সরকার দেউলিয়াত্বের শেষ পর্যায় পৌঁছে গেছে উল্লেখ করে বক্তারা বলেন, ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে জনগণের ভোটের অধিকার ফিরিয়ে আনতে হবে।
চট্টগ্রাম : নগরীর নাসিমন ভবনের দলীয় কার্যালয়ের সামনে নগর বিএনপির সমাবেশে সদস্য সচিব আবুল হাশেম বক্কর বলেন, গণতন্ত্র এবং মানুষের ভোটের অধিকার হরণ করে ক্ষমতায় টিকে থাকতে সরকার একের পর এক অপকর্ম করে যাচ্ছে। আবুল হাশেম বক্করের সভাপতিত্বে সমাবেশে বিএনপি নেতা এ এম নাজিম উদ্দিন, নূরে আরা ছাফা, এম এ আজিজ, মো: মিয়া ভোলা, এড. আব্দুস সাত্তার, এস এম সাইফুল আলম, এস কে খোদা তোতন, নাজিমুর রহমান, কাজী বেলাল উদ্দীন প্রমুখ বক্তব্য রাখেন।
বরিশাল : জেলা ও মহানগর বিএনপি দলীয় কার্যলয়ে আয়োজিত মতবিনিময় সভায় গণমাধ্যম কর্মীদেরকে কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও বরিশাল মহানগর বিএনপি সভাপতি অ্যাড.মুজিবুর রহমান সারোয়ার জানান, দেশে নিশিরাতের সরকার বসে আছে। তারা প্রশাসনকে ব্যবহার করে মানুষের অধিকার কেড়ে নিচ্ছে। তারা ইভিএমের মাধ্যমে ডিজিটাল কারচুপি করে জনগনের ভোটের অধিকার হরণ করছে।
মতবিনিময়সভায় অন্যান্যেও মধ্যে উপস্থিত ছিলেন সাবেক এমপি ও বরিশাল উত্তর জেলা বিএনপি সভাপতি মেজবাহ উদ্দিন ফরহাদ, বরিশাল মহানগর বিএনপি ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জিয়া উদ্দিন সিকদার,সহ-সভাপতি রফিকুল ইসলাম রুনু সরদার, যুগ্ম সম্পাদক সৈয়দ আকবর হোসেন,সহকারী যুগ্ম সম্পাদক আনোয়ারুল হক তারিন ও বীর মুক্তিযোদ্ধা নুরুল আলম ফরিদসহ বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ।
গাজীপুর : গাজীপুর মহানগর বিএনপির সভাপতি বীরমুক্তিযোদ্ধা হাসান উদ্দিন সরকার বলেছেন, বিএনপি সরকারও এই খেতাব দেয় নাই, তিনি মুক্তিযুদ্ধে বীরত্বের কারণেই এই খেতাব পেয়েছেন। গাজীপুর মহানগর ও জেলা বিএনপির এক বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। রাজবাড়ী রোডস্থ দলীয় কার্যালয়ের সামনে আয়োজিত সমাবেশে সভাপত্বি করেন জেলা বিএনপি নেতা শাহজাহান ফকির। মহানগর বিএনপির যুগ্ম-সম্পাদক আব্দুস সালামের সঞ্চালনায় আরো বক্তব্য দেন, জেলা বিএনপির সদস্য সচিব কাজী সাইয়েদুল আলম বাবুল, মহানগর বিএনপিসাধারণ সম্পাদক মো. সোহরাব উদ্দিন, সহ-সভাপতি প্রফেসর নজরুল ইসলাম, জিএস আনোয়ারুল ইসলাম, ভিপি আশরাফ হোসেন টুলু প্রমুখ।
রাজশাহী : রাজশাহী প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে সাবেক মেয়র ও এমপি মিজানুর রহমান মিনু বলেন, স্বাধীনতার ঘোষক, মুক্তিযুদ্ধের রণাঙ্গনের সম্মুখ সাড়ির যোদ্ধা, সেক্টর কমান্ডার শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান ছিলেন এদেশের গণমানুষের নেতা। তিনি জন্মেছিলেন বলে বাঙ্গালী জাতি বাংলাদেশ নামে একটি দেশ পেয়েছে। তাঁর ডাকে সারা বাংলার মানুষ যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে পাকিস্তানী হানাদার বাহিনীকে পরাজিত করে বাংলাদেশ স্বাধীন করেছিলো।
বিএনপি জাতীয় নির্বাহী কমিটির বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক, রাজশাহী মহানগর বিএনপি’র সভাপতি ও রাসিক সাবেক মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুলের সভাপতিত্বে সমাবেশে বিশেষ অতিথি ছিলেন বিএনপি জাতীয় নির্বাহী কমিটির ত্রাণ ও পুনর্বাসন বিষয়ক সহ-সম্পাদক ও রাজশাহী মহানগর বিএনপি’র সাধারণ সম্পাদক এ্যাডভোকেট শফিকুল হক মিলন, বিএনপি জাতীয় কমিটির সদস্য ও রাজশাহী জেলা বিএনপি’র আহবায়ক আবু সাঈদ চাঁদ, বিএনপি জাতীয় কমিটির সদস্য ও জেলা বিএনপি’র সাবেক সাধারণ সম্পাদক ও বর্তমান আহবায়ক কমিটির সদস্য এ্যাডভোকেট মতিউর রহমান মন্টু, বিএনপি জাতীয় কমিটির সদস্য ও রাজশাহী জেলা বিএনপি’র যুগ্ম আহবায়ক সাইফুল ইসলাম মার্শাল, সদস্য সচিব অধাপক বিশ্বনাথ সরকার, বোয়ালিয়া থানা বিএনপি’র সভাপতি সাইদুর রহমান পিন্টু, প্রমুখ।
খুলনা : দলীয় কার্যালয়ের সামনে মহানগর ও জেলা বিএনপির সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে প্রধান বক্তা ছিলেন বিএনপি কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও খুলনা নগর বিএনপির সভাপতি নজরুল ইসলাম মঞ্জু। সমাবেশে বক্তব্য রাখেন, জেলা বিএনপির সভাপতি এড. এস এম শফিকুল আলম মনা, নগর সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মনিরুজ্জামান মনি, জেলা সাধারণ সম্পাদক আমির এজাজ খান, প্রমুখ। সভার শুরুতে পবিত্র কোরআন তেলওয়াত করেন মাও. আব্দুল গফফার ও সভা পরিচালনা করেন আসাদুজ্জামান মুরাদ।
ঝিনাইদহ : পুলিশের বাধার কারণে মিছিল পন্ড হলে পরে সেখানে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এতে জেলা বিএনপি আহবায়ক এ্যাড. এস এম মশিউর রহমান, সদস্য সচিব এ্যাড.এম এ মজিদ, যুগ্ম আহবায়ক জাহিদুজ্জামান মনা, আখতারুজ্জামান, সদস্য আলাউল হক আলা, পৌর বিএনপির সদস্য সচিব মাহবুবুর রহমান শেখর, থানা বিএনপির সদস্য সচিব আলমগীর হোসেন, জেলা যুবদলের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম পিন্টু, জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক মুশফিকুর রহমান মানিকসহ অন্যান্যরা।
নারায়ণগঞ্জ : প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করেছে নারায়ণগঞ্জ মহানগর বিএনপি। বুধবার বেলা তিনটার দিকে নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের পেছনে ভাষা সৈনিক সড়কে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। মহানগর বিএনপির সহসভাপতি অ্যাড. জাকির হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন সহসভাপতি ফখরুল ইসলাম মজনু, রিয়াজুল ইসলাম আজাদ, অ্যাড. রফিক আহমেদ, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সবুর খান সেন্টু, মহানগর যুবদলের সভাপতি ও নাসিক কাউন্সিলর মাকছুদুল আলম খন্দকার খোরশেদ, মহানগর বিএনপির যুগ্ম সম্পাদক আওলাদ হোসেন, ইসমাইল হোসেন, মহানগর স্বেচ্ছাসেবক দলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জিয়াউর রহমান জিয়া প্রমুখ। উপস্থিত ছিলেন বিএনপি নেতা অহিদুল হক খান ছক্কু, মাকিদ মোস্তাকিম শিপলুসহ মহানগর বিএনপি ও অঙ্গসংগঠনের শতাধিক নেতা-কর্মী। সমাবেশ সঞ্চালনা করেন মহানগর বিএনপির সাংগঠনিক সম্পাদক আবু ইউসুফ খান।
নেত্রকোনা : প্রতিবাদ সমাবেশ করেছে বিএনপির বিক্ষুব্ধ নেতাকর্মীরা। নেত্রকোনা জেলা বিএনপির আহবায়ক বিশিষ্ট অর্থোপেডিক চিকিৎসক অধ্যাপক ডা. মো. আনোয়ারুল হকের সভাপতিত্বে যুগ্ম আহবায়ক এস এম মনিরুজ্জামান দুদু’র পরিচালনায় প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন জেলা বিএনপির যুগ্ম আহবায়ক তাজেজুল ইসলাম ফারাস সুজাত, যুগ্ম আহবায়ক বজলুল রহমান খান পাঠান, জেলা কৃষক দলের সভাপতি সালাহ্উদ্দিন খান মিল্কী, পৌর বিএনপি সিনিয়র যুগ্ম আহবায়ক আনিসুল হক খান আনিসসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শাজাহান-খান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ