Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

বাংলাদেশের কাছে প্রত্যাশা পরিষ্কার করেছে যুক্তরাষ্ট্র

প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

মার্কিন পররাষ্ট্র দফতরের ব্রিফিং
কূটনৈতিক সংবাদদাতা : বাংলাদেশের কাছে প্রত্যাশার বিষয়ে পরিষ্কার করেছে যুক্তরাষ্ট্র। পররাষ্ট্রমন্ত্রী জন কেরির বাংলাদেশ সফরের সময়ে তিনি এ বিষয়ে পরিষ্কার কথা বলেছেন। বাংলাদেশের কাছে যুক্তরাষ্ট্রের প্রত্যাশা গণতন্ত্র ও মানবাধিকারের অগ্রগতি অব্যাহত রাখা এবং জোরোলো করা। এখনকার চেয়ে তার আরও উন্নত অবস্থা তৈরি করা। যুক্তরাষ্ট্রের প্রত্যাশা, এ অগ্রগতি আরও গাঢ় হবে এবং তা বৃদ্ধি পাবে।
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত ব্রিফিংয়ে এসব কথা বলেছেন মুখপাত্র জন কিরবি। ৩০ আগস্ট এ ব্রিফিংয়ে একজন সাংবাদিক তার কাছে বাংলাদেশ ইস্যুতে প্রশ্ন করেন। তিনি জানতে চান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরির বাংলাদেশ সফর নিয়ে।
তিনি প্রশ্ন করেন, সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইসহ অনেক ক্ষেত্রে এখনও মার্কিন সাহায্য প্রয়োজন বাংলাদেশের। এর প্রেক্ষিতে দু’দেশের মধ্যে কি বড় ধরনের কোনো আলোচনা বা ঘোষণা এসেছে? এ প্রশ্নের জবাবে জন কিরবি বলেন, আমি আপনাকে বলব, দ্বিপক্ষীয় ওই বৈঠক নিয়ে ডেপুটি মুখপাত্র মার্ক টোনার বিবৃতি দিয়েছেন। পররাষ্ট্রমন্ত্রী সংবাদ সম্মেলন করেছেন। এগুলোর প্রতিলিপি আপনাকে পড়ে দেখতে বলব। তাতে পররাষ্ট্রমন্ত্রীর বাংলাদেশ সফর সম্পর্কে বলা আছে।
তবু আমি বলব, তারা সন্ত্রাসবিরোধী লড়াই নিয়ে কথা বলেছেন। জলবায়ু পরিবর্তন নিয়ে কথা বলেছেন। গণতন্ত্র ও মানবাধিকারে বাংলাদেশের অগ্রগতি নিয়ে কথা বলেছেন। জানিয়েছেন, এ ধরনের অগ্রগতি চলমান থাকতে হবে এবং ভবিষ্যতে তা আরও সমৃদ্ধ করতে হবে। আমাদের প্রত্যাশা সম্পর্কে সুনির্দিষ্টভাবে পরিষ্কার করেছেন পররাষ্ট্রমন্ত্রী। এগুলো নিয়ে বিস্তৃত আলোচনা হয়েছে। তারপরও আমি আপনাদের বলব, জন কেরির বাংলাদেশ সফরে কী নিয়ে আলোচনা হয়েছে তা জানতে আপনারা আমাদের ওয়েবসাইট দেখতে পারেন।
প্রসঙ্গত, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরির বাংলাদেশ সফরের পর এটাই মার্কিন পররাষ্ট্র দফতরের প্রথম প্রেস ব্রিফিং।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশের কাছে প্রত্যাশা পরিষ্কার করেছে যুক্তরাষ্ট্র
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ