Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুদক কর্মকর্তারা অবৈধ সুযোগ না পেয়ে রাজউকের দুই প্রকৌশলীকে উঠিয়ে নিয়ে গেছে গণপূর্তমন্ত্রী

প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, দুদক কর্মকর্তারা অবৈধ সুবিধা না পাওয়ায় রাজউকের দুই প্রকৌশলীকে উঠিয়ে (গ্রেফতার) নিয়ে গিয়েছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অফিস থেকে কাউকে তুলে নেয়ার কোনো বিধান নেই। যারা এভাবে দুই প্রকৌশলীকে তুলে নিয়েছেন এটা তাদের আওতায় পড়ে না। বিষয়টি অনাকাক্সিক্ষত ও নিন্দনীয়। আমি এ ঘটনার তীব্র প্রতিবাদ জানাচ্ছি। তিনি রাজউকের কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশে বলেন, আমার অনুমতি ছাড়া দুদককে কোন তথ্য দেবেন না। আপনারা নির্ভয়ে কাজ করুন, আমি আপনাদের পিছনে আছি। তিনি গতকাল বুধবার রাজউক ভবন মিলনায়তনে কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে মত বিনিময়কালে এসব কথা বলেন। অনুষ্ঠানে রাজউক চেয়ারম্যান বজলুল করিম চৌধুরী, রাজউক শ্রমিক লীগ শাখার সভাপতি কর্মচারী নেতা আবদুল মালেক ও রাজউকের সহকারী অথারাইজড্ অফিসার আওরঙ্গজেব সিদ্দিকী নান্নু বক্তব্য রাখেন।
গণপূর্তমন্ত্রী আরো বলেন, দুই প্রকৌশলীকে এভাবে গ্রেফতার মধ্যযুগীয় ব্যাপার। আমাদের অপরাধ থাকলে জানান, কি অপরাধ আছে। আমাকে এক্সপ্লেইন করার সুযোগ দিতে হবে। আসবেন তুলে নিয়ে যাবেন, এটা হতে পারে না।
তিনি বলেন, এমন কোনো সংস্থা নেই, যারা রাজউক থেকে সুযোগ-সুবিধা নেয়নি। আমরা তাদের প্লট বরাদ্দ দিয়েছি। নকশা অনুমোদন করে দিয়েছি। প্লট আইডি পরিবর্তন করে দিয়েছি।
মন্ত্রী বলেন, রাজউকের এই ঘটনার জন্য আমি মর্মাহত। রাজউক নিয়ে গর্ব করি। রাজউজ জন্মলগ্ন থেকে জনগণের আবাসনের সু-ব্যবস্থাসহ পরিকল্পিত নগরায়নে কাজ করে যাচ্ছে। আমরা রাজধানীতে সফলভাবে সকল প্রকল্পই বাস্তবায়ন করে যাচ্ছি। রাজউক কর্মচারীদের শ্রমের ফলেই তা সম্ভব হয়েছে।
তিনি কর্মকর্তা-কর্মচারীদের কাজের গতি আরো দ্রুত করার তাগিদ দেন। তিনি বলেন, বিভিন্ন প্রকল্পের কাজ দ্রুত শেষ করতে হবে। কারণ কোনো প্রকল্প নিয়ে আমরা কেয়ামত পর্যন্ত অপেক্ষা করবো না।
রাজউক চেয়ারম্যান বজলুল হক চৌধুরী বলেন, রাজউকের দুইজন প্রকৌশলীর গ্রেফতারের ঘটনাটি দুঃখজনক। আমরা ব্যতীত। মন্ত্রীরও একই অনুভূতি। এই প্রতিষ্ঠানটি নানাভাবে জনগণের সেবা দিয়ে যাচ্ছে। অফিস আওয়ারে দুইজন সিনিয়রকে গ্রেফতার করা হয়েছে, যা দুঃখজনক। কাজ করতে গেলে ভুল হয়। কিন্তু আত্মপক্ষ সমর্তনের সুযোগ দিতে হবে।
তিনি আরো বলেন, আমরা পরিস্থিতির শিকার। কাজ করলে তাতে ঝুঁকি থাকবে। আমাদের এই চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে। প্রতিষ্ঠান যাতে ক্ষতিগ্রস্ত না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে।
আরঙ্গজেব সিদ্দিকী নান্নু বলেন, দুদকের কিছু অসাধু কর্মকর্তা রাজউকের কর্মকর্তা-কর্মচারীকে হয়রানী করছে। সবাই আমরা দুদকের ভয়ে ভীত। প্রত্যেক কর্মচারীর বিরুদ্ধে নোটিশ করছে দুদক। দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হোক, আমাদের কোন আপত্তি নেই। দুদকের এমন আচরণে রাজউকের কর্মকা- স্থবির হয়ে পড়েছে।
আবদুল মালেক বলেন, দুদকের কর্মকা-ে রাজউকের কর্মচারীরা এখন ভীত। যে কারণে দায়িত্ব পালনে তারা আতঙ্কগ্রস্ত হয়ে পড়েছে। প্রধানমন্ত্রী ১৩ (ক) ধারায় যাদের প্লট বরাদ্দ দিয়েছে, দুদক তাও তদন্ত করছে। তারা বলছে, যারা প্লট পেয়েছে, তারা কেন প্লট পেয়েছে, তারা কি প্লট পাওয়ার যোগ্য?
এদিকে গতকাল বুধবারও রাজউকে অচলাবস্থা বিরাজ করেছে। অধিকাংশ শাখায় তেমন কোনো কাজ হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুদক কর্মকর্তারা অবৈধ সুযোগ না পেয়ে রাজউকের দুই প্রকৌশলীকে উঠিয়ে নিয়ে গেছে গণপূর্তমন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ