Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

এখনো নিখোঁজ ৪০ জন জঙ্গি তৎপরতায় জড়িত-আইজিপি

প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : নিখোঁজ ব্যক্তিদের মধ্যে কতজন জঙ্গি কার্যক্রমে জড়িত তা যাচাই-বাছাই করা হয়েছে। এবার এ তালিকায় ৪০ জনের নাম এসেছে। এদের অধিকাংশই জঙ্গি কার্যক্রমে জড়িত। সারা দেশে এখনো নিখোঁজ এ ৪০ জন জঙ্গিবাদে তৎপর রয়েছে বলে জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক।
গতকাল বুধবার পুলিশ সদর দফতরে দেশের সাম্প্রতিক আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।
আইজিপি বলেন, আগে র‌্যাব একটি নিখোঁজ তালিকা প্রকাশ করেছিল, এসবিও একটি তালিকা তৈরি করেছে। কিন্তু আমরা সেসব তালিকা নিয়ে যাচাই-বাছাই করলেও কোনো সুনির্দিষ্ট সংখ্যা প্রকাশ করিনি। যথাযথ যাচাই-বাছাইয়ের পর আমরা জানতে পেরেছি, সারা দেশে নিখোঁজের সংখ্যা ৪০ জন।
জঙ্গিসংশ্লিষ্টতার কারণেই এরা নিখোঁজ হয়েছেন কি না এমন প্রশ্নে পুলিশপ্রধান বলেন, তাদের পরিবারের সঙ্গে কথা বলে নিখোঁজ হওয়ার আগে এদের চালচলন পরিবর্তনের বিষয়ে যে তথ্য আমরা পেয়েছি, তাতে ধারণা হচ্ছে, জঙ্গিসংশ্লিষ্টতার কারণেই তারা নিখোঁজ হয়েছে। কারণ এই ৪০ জনের অনেকেই নিখোঁজ হওয়ার পর ফোন কিংবা এসএমএসে পরিবারকে জানিয়েছেন যে তারা ভালো আছেন।
সংবাদ সম্মেলনে সাম্প্রতিক জঙ্গি হামলাগুলো সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়ার পাশাপাশি নারায়ণগঞ্জে নিহত তিন জঙ্গির নাম-পরিচয় আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন আইজিপি। এই তিনজনের একজন হলেন বাংলাদেশি বংশোদ্ভূত কানাডার নাগরিক তামিম চৌধুরী, তার গ্রামের বাড়ি সিলেটের বিয়ানীবাজার এলাকায়। অন্য দুজন হলেন যশোর সদর উপজেলার কিসমত নোয়াপাড়ার ফজলে রাব্বি এবং রাজধানীর ধানমন্ডির তাওসিফ হোসেন।
সংবাদ সম্মেলনে সাম্প্রতিক জঙ্গি অভিযানগুলো সাজানো বলে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বক্তব্যকে দুঃখজনক উল্লেখ করে আইজিপি শহীদুল হক বলেন, দিনের আলোতে অভিযান হয়েছে। সবাই তা দেখেছে। পুলিশের অভিযানে কোনো অস্পষ্টতা ছিল না। বিএনপির চেয়ারপারসনের উদ্দেশে তিনি বলেন, ‘তার নিজস্ব লোক আছে। তদন্ত করে দেখতে পারেন ঘটনা সাজানো কি না।’ এ সময় আইজিপি ২১ আগস্ট গ্রেনেড হামলার ঘটনায় জজ মিয়া নাটকের সমালোচনা করেন।
সাম্প্রতিক সময়ে জঙ্গিদের উত্থান সম্পর্কে পুলিশপ্রধান বলেন, ২০১৩ সালে দেশে রাজনৈতিক অস্থিরতার সময় পুলিশ ও গোয়েন্দারা তাদের স্বাভাবিক কার্যক্রম চালাতে পারেনি। এ সুযোগে জঙ্গিরা সংঘবদ্ধ হয়েছে।
সংবাদ সম্মেলনে স্ত্রী হত্যাকা-ের পর এসপি বাবুল আক্তারের পদত্যাগের বিষয়টি স্বাভাবিকভাবে দেখছেন কি না জানতে চাইলে শহীদুল হক বলেন, ‘ব্যক্তিগত কারণে পদত্যাগপত্র জমা দিয়েছেন তিনি (বাবুল আক্তার)। চাকরি করতে চান না। তার পদত্যাগপত্র জমা দেওয়ার পরও আমরা দেড় মাস অপেক্ষা করেছিলাম। দেড় মাস পর পদত্যাগপত্র মন্ত্রণালয়ে পাঠিয়ে দেওয়া হয়েছে। মন্ত্রণালয় পরবর্তী ব্যবস্থা নেবে।
গত জুলাইয়ে এক সপ্তাহের মধ্যে গুলশান ও কিশোরগঞ্জের শোলাকিয়ায় নজিরবিহীন সন্ত্রাসী হামলার পর জড়িতদের কয়েকজনসহ আরও অনেকের দীর্ঘদিন ধরে নিরুদ্দেশ থাকার তথ্য বেরিয়ে আসে।
এরপর ২০ জুলাই র‌্যাব নিখোঁজ ২৬১ জনের একটি তালিকা প্রকাশ করে। পরে দুই দফা এই তালিকা হালনাগাদ করা হয়। ২৫ জুলাই প্রথম হালনাগাদ তালিকায় ৬৮ জনকে নিখোঁজ দেখানো হয়। ৯ অগাস্ট সবশেষ হালনাগাদ তালিকা অনুযায়ী নিখোঁজ ৭০ জন।
আগের তুলনায় আইনশৃঙ্খলা বাহিনী অধিক কর্মঠ ও শক্তিশালী হওয়া সত্ত্বেও জঙ্গিদের সংখ্যা বৃদ্ধির কারণ প্রসঙ্গে শহীদুল হক বলেন, এই ব্যাপারটি ২০১৩ সালে রাজনৈতিক অস্থিরতার সময় তৈরি হয়। তাছাড়া ফেসবুক, ইন্টারনেট এবং বিভিন্ন অ্যাপের মাধ্যমে তারা মোটিভেটেড এবং সংগঠিত হয়। তবে পুলিশ এখন বুঝতে পেরেছে তারা কীভাবে সংগঠিত হয়, মোটিভেটেড হয়। তাই পুলিশ এখন সতর্ক। আমরা আশা করছি, এই ধরনের মোটিভেটিং কার্যক্রম আর বাড়বে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এখনো নিখোঁজ ৪০ জন জঙ্গি তৎপরতায় জড়িত-আইজিপি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ