Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কর ব্যবস্থাপনা ডিজিটাল করার তাগিদ অর্থমন্ত্রীর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৬ এএম

সারাদেশে করের আওতা বাড়াতে কর ব্যবস্থাপনা ডিজিটাল করার পাশাপাশি জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কর্মকর্তাদের আরো দায়িত্ববান হওয়ার তাগিদ দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। গতকাল বৃহস্পতিবার সেগুনবাগিচাস্থ এনবিআরের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত সেরা করদাতাদের ট্যাক্স কার্ড ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে তিনি এ তাগিদ দেন।

অনুষ্ঠানে জাতীয় পর্যায়ে ১৪১ জন সেরা করদাতার মধ্য থেকে ১০ জনকে একটি করে সম্মাননাপত্র, একটি ক্রেস্ট এবং একটি করে আইডি কার্ড প্রদান করা হয়। বাকি করদাতাদের নিজ নিজ কর অঞ্চল অফিস থেকে পুরস্কার সংগ্রহ করতে বলা হয়েছে।

অর্থমন্ত্রী মুস্তফা কামাল বলেন, আগে কর নিয়ে মানুষের মধ্যে অনেক ভয়ভীতি ছিল, যা এখন অনেকটা দূর হয়েছে। তবে কর সংগ্রহের সিস্টেম আরো উন্নত করা দরকার। এটা করতে পারলে জনগণ করের আওতায় চলে আসবে। দেশের মানুষ কর দিতে চায়। কিন্তু আমরা সব জায়গায় পৌঁছাতে পারি না। সমন্বয় করতে পারলে করের আওতায় বাড়বে। এ প্রজন্ম হচ্ছে রেভিনিউ জেনারেশন। তিনি আরো বলেন, প্রতিবেশী দেশগুলোর সঙ্গে তুলনায় আমাদের কর জিডিপি অনুপাত এখনও অনেক কম। আমাদের অন্তত ১৫ থেকে ১৭ শতাংশ কর জিডিপি হওয়া উচিত। এ জন্য রাজস্ব বোর্ডকে ডিজিটাল ব্যবস্থায় যেতে হবে। তাহলে যেসব খাত থেকে কর পাই, তা আরো বেড়ে যাবে। নতুন নতুন খাত বের হয়ে আসবে। দেরি না করে কর ব্যবস্থাপনা ডিজিটাল করুন। সেক্ষেত্রে দায়িত্ব নিয়ে কাজ করতে হবে রাজস্ব বোর্ডকে।

প্রত্যক্ষ কর বেড়েছে এমন তথ্য তুলে ধরে অর্থমন্ত্রী বলেন, প্রত্যক্ষ কর বেড়েছে। আমাদের আরো বাড়াতে হবে। সেক্ষেত্রে করের হার না বাড়িয়ে আওতা বাড়াতে হবে। রেট না কমালে করের আওতা বাড়বে না। মোট কথা খাত বৃদ্ধি করতে হবে। সেটা করতে পারলে আমরা লক্ষ্যে পৌঁছাতে পারবো। সবাইকে কর দেওয়ার আহবান জানিয়ে তিনি বলেন, নিজে কর দেবেন, অপরকেও কর প্রদানে উৎসাহিত করবেন।

এনবিআরের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। অনুষ্ঠানে করদাতাদের সম্মাননাপত্র, আইডি কার্ড ও ক্রেস্ট ছাড়াও প্রথমবারের মতো উপহার হিসেবে স্যুভেনিয়র প্রদান করা হয়। এছাড়া একই দিনে সারাদেশের বিভিন্ন কর অঞ্চলে পুরস্কারপ্রাপ্ত করদাতাদের সম্মাননাপত্র দেওয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কর-ব্যবস্থাপনা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ