Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

আসবে বিকাশ-রকেট ও এমক্যাশে

আউটসোর্সিং আয়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০১ এএম

ফ্রিল্যান্সিং বা আউটসোর্সিংয়ের আয়ও এখন এমক্যাশ, বিকাশ বা রকেটের মতো মোবাইল ফোন আর্থিক সেবা (এমএফএস) প্রতিষ্ঠানের মাধ্যমে আসবে। এ জন্য এমএফএস প্রতিষ্ঠানগুলোকে বিদেশি লেনদেন সেবা দেওয়া প্রতিষ্ঠানগুলোর সঙ্গে চুক্তি করতে হবে। গতকাল বুধবার কেন্দ্রীয় ব্যাংক এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।

এর ফলে ফ্রিল্যান্সারদের আয়ের অর্থ দেশে আনা আরও সহজ হবে। এ ছাড়া বৈধ চ্যানেলে আয় আসা বাড়বে বলে মনে করছে বাংলাদেশ ব্যাংক। প্রসঙ্গত, এতদিন শুধু বৈদেশিক মুদ্রায় লেনদেন করা ব্যাংক শাখার মাধ্যমে এসব আয় দেশে আসত। কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, নতুন এই সেবা দিতে এমএফএস প্রতিষ্ঠানগুলোকে বিদেশি অর্থ লেনদেনকারী প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিবদ্ধ হতে হবে। অনলাইন পেমেন্ট গেটওয়ে সার্ভিস প্রোভাইডার, ডিজিটাল ওয়ালেট প্রোভাইডাররা বিদেশি পেমেন্ট সার্ভিস প্রোভাইডার হিসেবে কাজ করতে পারবে। এমএফএস প্রতিষ্ঠানগুলোকে অনুমোদিত ডিলার ব্যাংকের সঙ্গে লেনদেন নিষ্পত্তির জন্য হিসাব পরিচালনা করতে হবে।

কেন্দ্রীয় ব্যাংক বলছে, রফতানিকারকেরা বৈদেশিক মুদ্রায় যে রিটেনশন কোটা সুবিধা পেয়ে থাকে, এ ক্ষেত্রেও এই সুবিধা থাকবে। মোবাইল ফোনে আর্থিক সেবা প্রতিষ্ঠানের লেনদেন নিষ্পত্তি হিসাবে অর্থ জমা করার পূর্বে বৈদেশিক মুদ্রার প্রয়োজনীয় অংশ রিটেনশন কোটা হিসাবে জমা করা যাবে।

বিদেশি লেনদেন সেবা প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে প্রাপ্ত বৈদেশিক মুদ্রা নস্ট্রো হিসাবে জমা হওয়ার পর তা ব্যাংকগুলো এমএফএসগুলোর হিসাবে টাকায় স্থানান্তর করবে। এ ছাড়া প্রযুক্তিসেবা খাতের আয় সংশ্লিষ্ট রফতানিকারকের নামে পরিচালিত ডিজিটাল ওয়ালেটে জমা হবে।
বিদেশি লেনদেন সেবা দেওয়া প্রতিষ্ঠানগুলো বাংলাদেশে অনুমোদিত ডিলার ব্যাংকে বৈদেশিক মুদ্রা কিংবা টাকা হিসাব পরিচালনা করতে পারবে। বিদেশি লেনদেনসেবা দেওয়া প্রতিষ্ঠানগুলোর নামে পরিচালিত হিসাবে অনুমোদিত ডিলার ব্যাংক ওভারড্রাফট সুবিধা প্রদান করতে পারবে। তবে ওভারড্রাফট সুবিধা প্রদানের ক্ষেত্রে পেমেন্ট গ্যারান্টি থাকতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এমক্যাশ

১১ ফেব্রুয়ারি, ২০২১
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ