Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

চট্টগ্রামের ইটভাটা বন্ধের নির্দেশ চেম্বারে বহাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

চট্টগ্রামের ৭১ ইটভাটা বন্ধে হাইকোর্টের নির্দেশ বহাল রেখেছেন আপিল বিভাগের চেম্বার কোর্ট। ভাটা মালিকদের আপিলের পরিপ্রেক্ষিতে চেম্বার জাস্টিস মো.নূরুজ্জামান এ আদেশ দেন। আপিল শুনানির তারিখ ধার্য করা হয়েছে ২৯ আগস্ট। গতকাল রোববার এ তথ্য জানিয়েছেন রিটের আইনজীবী মনজিল মোরসেদ।

তিনি আরও জানান, গত ৪ ফেব্রুয়ারি চট্টগ্রামের ২৩ ইটভাটার ১৮ মালিক লিভ টু আপিল করেন। আপিলে ভাটা মালিকগণ ইতিপূর্বে হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত চান। চেম্বার জজ সেই আবেদন নামঞ্জুর করে আপিল শুনানির তারিখ ধার্য করেন।
এর আগে গতবছর ১৪ ডিসেম্বর রিটের প্রেক্ষিতে চট্টগ্রামের ৭১টি লাইসেন্সবিহীন ইটভাটা ৭ দিনের মধ্যে বন্ধের নির্দেশ দেন হাইকোর্ট। কিন্তু সেই আদেশ প্রতিপালিত না হওয়ায় সংশ্লিষ্টদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনেন হিউম্যান রাইটস অ্যান্ড পীস ফর বাংলাদেশ’র চেয়ারম্যান অ্যাডভোকেট মনজিল মোরসেদ। শুনানি শেষে বিচারপতি মো.মজিবুর রহমান মিয়া এবং বিচারপতি কামরুল হোসেন মোল্লার ডিভিশন বেঞ্চ ইটভাটাগুলো বন্ধের নির্দেশ দেন। সেই সঙ্গে আগামি ১৮ ফেব্রুয়ারির মধ্যে বন্ধ করে দেয়া এবং লাইসেন্স বাতিল করণ সংক্রান্ত প্রতিবেদন এফিডেভিট করে আদালতে উপস্থাপনের নির্দেশ দেন। চট্টগ্রামের জেলা প্রশাসক এবং পরিবেশ অধিদফতর’র পরিচালক,চট্টগ্রাম এ নির্দেশ বাস্তবায়ন করবেন।
অ্যাডভোকেট মনজিল মোরসেদ বলেন, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ (সংশোধিত) ২০১৯) এর ৪ ধারা অনুযায়ী, লাইসেন্স ব্যতীত কোনো ইটভাটা চালানো যাবে না। এর ব্যত্যয় হলে আইনের ১৪ ধারা অনুসারে দুই বছরের কারাদন্ডের বিধান রয়েছে। কিন্তু চট্টগ্রামের স্থানীয় প্রশাসনের নিষ্ক্রিয়তায় সেখানকার বিভিন্ন এলাকায় শত শত ইটভাটা চলছে। এতে করে মারাত্মক পরিবেশ দূষণ হচ্ছে। শুধু তাই নয় ১৮২টি ইটভাটা জ্বালানি হিসেবে কাঠ ও পাহাড়ের মাটি ব্যবহার করছে যা সম্পূর্ণ বেআইনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইটভাটা-বন্ধ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ