Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

আমার বর্তমান বয়স ২৭। আমি বিয়ে করতে চাই, কিন্তু দেন মোহরের টাকা জোগাড় করতে পারছি না বলে বিয়ে করছি না। এমতাবস্থায় বিয়ে করাটাও জরুরী ফেতনা থেকে বাঁচার জন্য। এখন আমার প্রশ্ন হলো যদি আমি নগদে দেনমহর পরিশোধ না করে বিয়ে করি, সে ক্ষেত্রে ইসলাম পরিপন্থী কাজ হবে কি না? আর যদি টাকাটা বাকী রাখি সেক্ষেত্রে স্ত্রীর সাথে ঘর সংসার করা ইসলামি মতে বৈধ হবে কি না?

মো. আব্দুর রব
ইমেইল থেকে

প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২১, ৭:৩১ পিএম

উত্তর : বৈধ হবে। আপনি দেনমোহর কম এমন কোনো পরিবারে যান, অথবা এমন কোনো মেয়ে যিনি কম দেনমোহরে করবেন তাকে পছন্দ করুন। এটাই আপনার জন্য সহজ হবে, যে পরিমাণ টাকা আছে সে পরিমাণ দেনমোহর যদি উনারা মেনে নেন তাহলে তো হয়েই গেল। আর যদি উনারা না মানেন, আপনিও যদি চান দেনমোহর কম না দিয়ে নরমাল দিবেন, তাহলে আপনি কিছু নগদ কিছু বাকীতে বিয়ে করতে পারেন। আর উনারা রাজী থাকলে পুরোটাই বাকী রাখা যায়। এতে যদি দুপক্ষই রাজী থাকে তাহলে বিবাহ জায়েজ হবে, বৈধ হবে, সংসার করাও জায়েজ হবে এতে কোনো সন্দেহ নাই, দেনমোহর বাকী রাখা বা বাকীতে বিয়ে করা সবসময়ই জায়েজ। তবে এটা দেওয়ার প্রবল ইচ্ছা, সংকল্প, চেষ্টা থাকতে হবে এবং দিতেও হবে। এর ব্যাতিক্রম হলে দেনমোহর বাকী রেখে বিয়ে জায়েজ হবে না।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
[email protected]

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
[email protected]



 

Show all comments
  • Istiak Ahmad ১০ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৪ পিএম says : 0
    হযরত,বিভিন্ন ওয়াজ মাহফিলে এটা নিয়ে খুব কঠোরভাবে বলতে শোনা যায়। এমনও শোনা যায় যে বাকিতে বিয়ে হবে না,সারাজীবন জেনার গুনাহ হবে ইত্যাদি ইত্যাদি। যাহোক,আল্লাহ পাকের মেহেরবানিতে আমি সম্পূর্ন দেনমোহর নগদে পরিশোধ করেই বিয়ে করেছি। আর আপনার এই ফতোয়া জানতে পেরে ভাল লাগছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দেনমোহর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ