Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মীর কাসেমের রিভিউর রায় আজ

প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদ-প্রাপ্ত পাওয়া জামায়াত নেতা মীর কাসেম আলীর রিভিউ আবেদনের রায় আজ (মঙ্গলবার)। গতকাল সোমবার সুপ্রিমকোর্টের ওয়েব সাইটে প্রকাশিত মীর কাসেমের রিভিউ আবেদনটি আজকের কার্য তালিকায় রায় ঘোষণার জন্য ১ নম্বর ক্রমিকে রাখা হয়েছে। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন ৫ বিচারপতির বেঞ্চ এ রায় ঘোষণা করবে। গত রোববার দ্বিতীয় দিনের শুনানি শেষে আদেশের জন্য মঙ্গলবার দিন ধার্য করেন আপিল বিভাগ। মীর কাসেমের এটাই আইনি লড়াইয়ের শেষ সুযোগ। এই আবেদন নাকচ হলে ফাঁসি এড়াতে তিনি শুধু প্রেসিডেন্টের কাছে প্রাণভিক্ষা চাইতে পারবেন। তিনি তা না চাইলে কিংবা আবেদন করে খারিজ হলে মৃত্যুদ- কার্যকরে আর কোনো বাধা থাকবে না। ৬৩ বছর বয়সী মীর কাসেম বর্তমানে কাশিমপুর কারাগারে রয়েছেন। এর আগে গত বুধবার শুনানি শুরু করেছিলেন তিনি। পরে রাষ্ট্রপক্ষে শুনানি শেষ করেন অ্যাটর্নি জেনারেল। সবশেষে রাষ্ট্রপক্ষের বক্তব্যের জবাবে সমাপনী বক্তব্য দেন খন্দকার মাহবুব। এর মধ্য দিয়েই শেষ হয় মীর কাসেম আলীর মামলার চূড়ান্ত বিচারিক প্রক্রিয়া।
মীর কাসেমের রায় নিয়ে ‘উদ্বিগ্ন’ অ্যাটর্নি জেনারেল
মীর কাসেম আলীর যুদ্ধাপরাধ মামলার রিভিউ রায়ের ঠিক আগে নিজের উদ্বেগ প্রকাশ করেছেন রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা মাহবুবে আলম। আপিল বিভাগের রায় হওয়ার আগের দিন সোমবার তিনি এক অনুষ্ঠানে বলেন, আমি ভেতরে ভেতরে খুব উদ্বিগ্ন আগামীকালের জন্য। অত্যন্ত উদ্বিগ্ন। গতকাল পেশাজীবী সমন্বয় পরিষদের উদ্যোগে সুপ্রিম কোর্টের শহীদ শফিউর রহমান মিলনায়তনে জাতীয় শোক দিবসের আলোচনায় অ্যাটর্নি জেনারেল যখন উদ্বেগের কথা বলছিলেন, তখন দর্শক সারিতে আইনজীবীদের প্রাধান্য ছিল। আইনজীবীদের উদ্দেশে মাহবুবে আলম বলেন, গত পরশু (শুনানির সময়) সবাই যেভাবে উপস্থিত ছিলেন, আগামীকালও উপস্থিত থাকবেন। আপনাদের উপস্থিতিটাই বিরাট প্রতিবাদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মীর কাসেমের রিভিউর রায় আজ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ