Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

সুন্দরবন রক্ষা আন্দোলন বিএনপির সঙ্গে ঐক্য নয় আনু মুহাম্মদ

প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রামপাল তাপ-বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে সরকার পিছপা না হলে তীব্র আন্দোলনের গড়ে তোলা হবে। একই সঙ্গে এই আন্দোলেনে বিএনপির সঙ্গে কোনো ঐক্য নয় বলেও সাফ জানিয়ে দিয়েছেন তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ।
গতকাল সোমবার সকালে রাজধানীর পুরানা পল্টনের মুক্তি ভবনের প্রগতি সম্মেলন কক্ষে জাতীয় কমিটির এক সংবাদ সম্মেলন লিখিত বক্তব্যে তিনি এসব কথা বলেন। প্রধানমন্ত্রীর কাছে আশা প্রকাশ করে আনু মুহাম্মদ বলেন, সুন্দরবন রক্ষা আন্দোলনকে কলঙ্কিত না করে প্রধানমন্ত্রী দেশের প্রতি দায়বদ্ধতা থেকে জনগণের স্বার্থ বুঝতে চেষ্টা করবেন। মানুষ ও প্রকৃতি বিধ্বংসী প্রকল্প বাতিল করবেন। আর যদি সরকার রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র নির্মাণ থেকে পিছপা না হয়, তাহলে তীব্র জনআন্দোলনের মধ্য দিয়েই সুন্দরবন রক্ষার সংগ্রামে বিজয় অর্জন করা হবে।
আনু মুহাম্মদ বলেন, সুন্দরবন রক্ষার আন্দোলন বৈজ্ঞানিক তথ্য বিশ্লেষণের ওপর ভর করে এবং সামাজিক দায়বোধ থেকে স্বাধীন ও স্বতঃস্ফূর্ত আন্দোলন হিসেবে গড়ে উঠছে। এই আন্দোলন এভাবেই এগিয়ে যাবে। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুন্দরবন রক্ষা আন্দোলন নিয়ে বিষোদগার করেছেন। বহু বছরে গড়ে উঠা আন্দোলনে হঠাৎ করে বিএনপি নেত্রী খালেদা জিয়ার সংবাদ সম্মেলনের মাধ্যমে সমর্থন জানানোয় আমাদের ওপর কালি মাখানোর সুযোগ হিসেবে গ্রহণ করেছেন। আমরা পরিষ্কারভাবে বলতে চাই, শুধু বিএনপি নয়, গত দশ বছরে দেশের দুটি বড় দল আওয়ামী লীগ ও বিএনপি উভয়েরই সমর্থন পাবার অভিজ্ঞতা আমাদের হয়েছে। বিএনপি-জামায়াত জোট সরকার ফুলবাড়ীতে গুলি চালানোর পর মানুষ যখন গণঅভ্যুত্থানে অপ্রতিরোধ্য হয়ে উঠেছিলেন, তখনই আওয়ামী লীগ আন্দোলনে সমর্থন দিয়েছিল। সে সময় বর্তমান সরকারের মতোই তৎকালীন সরকার ‘থলের বেড়াল’ তত্ত্ব হাজির করেছিল। আন্দোলন নিয়ে নানা কুৎসা রটনা শুরু করেছিল। সরকারে থাকলে দলগুলোর ভূমিকা হয় সম্পূর্ণ বিপরীত, গুলি-লাঠি-টিয়ারগ্যাস হামলা নির্যাতন কুৎসা কোনোকিছুই বাদ যায় না। বর্তমান সরকারের ভূমিকাও তারই প্রমাণ করে।
জাতীয় কমিটির সদস্য সচিব বলেন, প্রধানমন্ত্রী দাবি করেছেন, ‘গ্যাসের মজুদ দ্রুত হ্রাস পাওয়ায় অদূর ভবিষ্যতে বিদ্যুৎ কেন্দ্রে সরবরাহ করা সম্ভব হবে না।’ কিন্তু প্রকৃত তথ্য হলো, এই মুহূর্তে বাংলাদেশে উত্তোলনযোগ্য ১২ বছরের নিশ্চিত রিজার্ভ ১৪ ট্রিলিয়ন ঘনফুট গ্যাস রয়েছে। দেশের ৬৩ ভাগ অর্থাৎ ৫০৪০ মেগাওয়াট বিদ্যুৎ গ্যাস দিয়ে উৎপাদিত হচ্ছে। নবায়নসহ বিভিন্ন উদ্যোগ নিলে প্রায় ১৫০০ মেগাওয়াটের বাড়তি উৎপাদন এখনই করা সম্ভব। বরং গ্যাসের সম্ভাবনা নষ্টের জন্য দায়ী সরকারের ভুল নীতি ও দুর্নীতি।
তিনি বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, ‘আল্ট্রা সুপার ক্রিটিক্যাল প্ল্যান্ট বসানো হবে। যাতে বিদ্যুৎ কেন্দ্রে নির্গত কার্বন-ডাই-অক্সাইড গ্যাস ১ দশমিক ৬ কিলোমিটারের মধ্যে সীমাবদ্ধ থাকবে।’ কিন্তু বৈজ্ঞানিক তথ্য অনুযায়ী ‘বিদ্যুৎকেন্দ্রের আশপাশের তাপমাত্রা কার্বন-ডাই-অক্সাইড নির্গমনের কারণে খানিকটা বেড়ে যাবে, যার প্রভাবে ১৪ কিলোমিটার দূরের সুন্দরবনও গরম হয়ে যাবে। আর নির্গত কার্বন-ডাই-অক্সাইড ১ দশমিক ৬ কিলোমিটারের মধ্যে আটকে রাখা অসম্ভব হবে।’
তিনি বলেন, দেশের অনেকেই আশা করেছিলেন, প্রধানমন্ত্রী স্বাধীন বিশেষজ্ঞদের বক্তব্য এবং দেশজোড়া জনমত গুরুত্বের সঙ্গে বিবেচনা করবেন। রামপাল বিদ্যুৎ প্রকল্প বাতিল করে সুন্দরবনকে নিশ্চিত ধ্বংসের হাত থেকে রক্ষার পথ গ্রহণ করবেন। কিন্তু উল্টো আমরা দেখলাম এতদিন ধরে কোম্পানি, তাদের কনসালট্যান্ট, স্তাবকবৃন্দ যেসব অনেক ভুল ও অতিরঞ্জিত তথ্য প্রচার করছে, প্রধানমন্ত্রী সেগুলোই পুনর্ব্যক্ত করেছেন।
প্রধানমন্ত্রীর পক্ষ থেকে আন্দোলনের খরচ যোগানোর প্রশ্নের জবাবে আনু মুহাম্মদ বলেন, ফুলবাড়ী আন্দোলনের প্রতি প্রধানমন্ত্রী যখন সমর্থন জানিয়েছিলেন, তখন আমরা যেভাবে খরচ যোগাতাম, এখনও সেভাবেই খরচ যোগাই। এই আন্দোলন জনগণের গায়ে-গতরে, অসংখ্য মানুষের শ্রমে-ঘামে গড়ে তোলা। এ কর্মসূচিতে অংশ নিতে হলে চাঁদা দিতে হয়। ক্ষমতায় থাকা বড় দলগুলোর মতো আন্দোলন টাকার ওপর ভর করে না এবং কারও পৃষ্ঠপোষকতার তোয়াক্কা করে না।
এ সংবাদ সম্মেলনে সূচনা বক্তব্য রাখেন জাতীয় কমিটির আহ্বায়ক প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ। এতে আরও উপস্থিত ছিলেন কমিটির কেন্দ্রীয় নেতা টিপু বিশ্বাস, রুহিন হোসেন প্রিন্স, বজলুর রশীদ ফিরোজ, সাইফুল হক, প্রকৌশলী বিডি রহমতউল্লাহ, ড. রেহনুম আহমেদ, অধ্যাপক তানজিম উদ্দিন খান, অধ্যাপক মোসাহিদা সুলতানা, মোশরেফা মিশু, আজিজুর রহমান, জাহাঙ্গীর আলম ফজলু, মানস নন্দী, তাছলিমা আক্তার লিমা, নাসিরউদ্দিন নসু প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুন্দরবন রক্ষা আন্দোলন বিএনপির সঙ্গে ঐক্য নয় আনু মুহাম্মদ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ