Inqilab Logo

শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতের সঙ্গে সুসম্পর্ক নষ্ট করতে বিএনপির রামপাল বিরোধিতা -হাছান মাহমুদ

প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : পরিবেশ রক্ষার জন্য নয়, ভারতের সঙ্গে বাংলাদেশের সুসম্পর্ক নষ্ট করার জন্য বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া রামপাল বিদ্যুৎকেন্দ্রের বিরোধিতা করছেন বলে অভিযোগ করেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ। গতকাল সোমবার আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
সংবাদ সম্মেলনে রামপাল কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের বিষয়ে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার উত্থাপিত প্রশ্নগুলো সাজিয়ে তার উত্তর দেন হাছান মাহমুদ।
খালেদা জিয়ার প্রশ্ন থেকে মোট ১১টি প্রশ্ন সাজিয়ে আওয়ামী লীগের প্রচার সম্পাদক হাছান মাহমুদ বলেন, রামপাল বিদ্যুৎ প্রকল্প নিয়ে বিএনপি চেয়ারপারসন মনগড়া তথ্য দিয়েছেন। তিনি যে অভিযোগ করেছেন তার কোনো ভিত্তি নেই। তাদের আসল উদ্দেশ্য পরিবেশ রক্ষা নয়, তাদের মূল উদ্দেশ্য হচ্ছে দেশের উন্নয়নকে বাধাগ্রস্ত করা এবং অন্যের ইস্যুকে হাইজ্যাক করে আন্দোলনের মাধ্যমে জনগণের কাছে যাওয়ার ব্যর্থ চেষ্টা করা।
তিনি বলেন, ‘গত পরশু বেগম খালেদা জিয়া বলেছেন, তিনি কী কী ভুল বলেছেন তা ধরিয়ে দেয়ার দায়িত্ব আমাদের।’ সে কারণে আমরা এ ব্যাখ্য করেছি। কেউ যদি উদ্দেশ্য প্রণোদিতভাবে অসত্য, ভুল এবং মনগড়া তথ্য দিয়ে জনগণকে বিভ্রান্ত করে সরকারের উন্নয়ন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করে তাহলে সরকারের পাশাপাশি আমাদের দলও সেটিকে প্রতিহত করবে।
তেল গ্যাস বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব আধ্যাপক আনু মুহাম্মদের সমালোচনা করেন আওয়ামী লীগের এই নেতা।
তিনি বলেন, প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে অনেকেই ভুল তথ্য পরিবেশন করছে। আমাদের দুর্ভাগ্য হচ্ছে যারা বিশ্ববিদ্যালয়ে ছাত্রদের অর্থনীতি পড়ান তারা যখন পরিবেশ বিশেষজ্ঞ হয়ে যান তখনই বিপত্তিটা ঘটে। বিশ্ববিদ্যালয়ে পড়ান রাজনীতি বিজ্ঞান, অর্থনীতি। কিন্তু বিশেষজ্ঞ হয়ে গেছেন পরিবেশের। এতেই সৃষ্টি হয়েছে সমস্যা। এসব কারণেই তারা অনেক ভুল এবং অসত্য তথ্যের ভিত্তি করে বক্তব্য দিয়ে জনগণকে বিভ্রান্ত করছেন।
তেল গ্যাস বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির উদ্দেশে হাছান মাহমুদ বলেন, আপনাদের কমিটি তো তেল-গ্যাস রক্ষা জন্য। সরকার তো সেই তেল-গ্যাস রক্ষার জন্যই কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন করেছে। গ্যাসভিত্তিক বিদ্যুৎকেন্দ্র হলে তো গ্যাস নষ্ট হবে। এটা আমাদানিনির্ভর কয়লার উপর নির্ভর করে স্থাপন করা হচ্ছে।
জঙ্গি হত্যা সাজানো নাটক বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার এমন বক্তব্যের সমালোচনা করে হাছান বলেন, গুলশান ও শোলাকিয়া জঙ্গি হামলার পর তাদের মাস্টারমাইন্ড ধরতে আইন-শৃঙ্খলা বাহিনী দক্ষতার পরিচয় দিয়েছে। কিন্তু তিনি ‘(বেগম জিয়া) বলেছেন, সরকার কিন্তু আসল লোকদের ধরতে পারেনি।’ এজন্য অনেকেই বলছেন আসল লোকই তো বেগম খালেদা জিয়া। সরকার অবশ্যই তাকে ধরতে পারেনি। জঙ্গিদের যারা চালাচ্ছে তারা যে ভাবাদর্শ এবং মতাদর্শে বিশ্বাস করে তার নেত্রী হচ্ছেন বেগম খালেদা জিয়া।
যুক্তরাষ্ট্র পররাষ্ট্রমন্ত্রী জন কেরির সফরের কারণে জামায়াত নেতা মীর কাশেম আলীর রায়ে কোনো প্রভাব পড়বে কি না সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে হাছান বলেন, কারও সফরের মাধ্যমে যুদ্ধাপরাধীদের রায় কার্যকরে কোনো প্রভাব পড়বে না।
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন দলটির দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, শিল্পবিষয়ক সম্পাদক আব্দুস ছাত্তার প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারতের সঙ্গে সুসম্পর্ক নষ্ট করতে বিএনপির রামপাল বিরোধিতা -হাছান মাহমুদ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ