Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংবাদের প্রতিবাদ এবং প্রতিবেদকের বক্তব্য

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

গত ২৮ জানুয়ারি প্রকাশিত ‘টেবিলে বসেই সরেজমিন তদন্ত সারলেন গুলশান সাব-রেজিস্ট্রার’ শীর্ষক সংবাদের প্রতিবাদ জানিয়েছেন মোহাম্মদ রমজান খান। স্মারকবিহীন এই প্রতিবাদে তিনি দাবি করেন, প্রতিবেদনটি উদ্দেশ্যমূলক, কাল্পনিক। এতে ব্যক্তিগতভাবে তাকে আক্রমণ করা হয়েছে। 

এ জাতীয় তদন্ত কার্যক্রম একাধিকবার হয়ে থাকে। সঠিক না হলে পুনরায় তদন্ত করা হোক। অফিস সহকারিকে সাথে নিয়ে সরেজমিন পরিদর্শন করে প্রতিবেদন জমা দেয়া হয়েছে। অনৈতিক আর্থিক সুবিধা নেয়া কথা বলা হয়েছে যা সম্পূর্ণ মিথ্যা। মতামত ও তথ্যের ভিত্তিতে প্রতিবেদন দেয়া হয়েছে। কোনো প্রকার মনগড়া প্রতিবেদন দেয়া হয় নাই বলেও দাবি করেন তিনি।
প্রতিবেদকের বক্তব্য : প্রতিবেদনে প্রতিবাদকারীর বক্তব্য রয়েছে। প্রতিবাদকারী একজন প্রজাতন্ত্রের কর্মচারি। সরকারি কর্মকর্তা হয়েও ব্যক্তিগতভাবে প্রতিবাদ পাঠিয়ে তিনি ১৯৭৮ সালের ‘সরকারি কর্মচারী আচরণ বিধিমালা’ লঙ্ঘন করেছেন। এ বিধিমালার ২৮ বিধিতে স্পষ্ট উল্লেখ রয়েছে, ‘একজন সরকারি কর্মচারী সরকারের পূর্ব অনুমতি ব্যতিরেকে তৎকর্তৃক জনস্বার্থে কৃত কাজ ও আচরণের মানহানিকর আক্রমণের বিরুদ্ধে আদালত বা সংবাদ মাধ্যমে প্রতিকার চাইতে পারেন না।’
তদুপরি প্রতিবেদনের তথ্য তারই দেয়া তদন্ত প্রতিবেদন থেকে উদ্ধৃত। যেখানে ব্যক্তি বিশেষের নিয়োগের স্বার্থে ৭/৮ কিলোমিটার দূরত্বের এলাকাকেও ‘৩ নং ওয়ার্ড সংলগ্ন এলাকা’ হিসেবে উল্লেখ করা হয়েছে। এটি ক্ষমতারও অপব্যবহার এবং ১৯৪৭ সালের ২ নং দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারায় শাস্তিযোগ্য।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংবাদের-প্রতিবাদ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ