Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বল্প সুদে ইডিএফ ঋণ জুন পর্যন্ত

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২১, ১২:৪৪ এএম

করোনাকালে বিশেষ সুবিধায় রফতানি উন্নয়ন তহবিল (ইডিএফ) থেকে ঋণ নেয়ার জন্য আরও ছয় মাস সময় পেল বস্ত্র ও পোশাক খাতের প্রতিষ্ঠানগুলো।

বাংলাদেশ ব্যাংক গত বুধবার এ সংক্রান্ত সার্কুলার জারি করে বিদেশি মুদ্রায় লেনদেনে নিয়োজিত অথোরাইজড ডিলার ব্যাংকগুলোকে পাঠিয়েছে।এতে বলা হয়, করোনা মহামারির প্রকোপের কারণে রফতানি খাত যাতে ক্ষতিগ্রস্ত না হয় সে লক্ষ্যে ঋণ ছাড়ের সময় বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ গার্মেন্ট ম্যানুফ্যাকচার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশেন-বিজিএমইএ ও বাংলাদেশ টেক্সটাইল ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন-বিটিএমএভুক্ত কারখানাগুলো আগামী ৩০ জুন পর্যন্ত রফতানি উন্নয়ন তহবিল থেকে বিদেশি মুদ্রায় ঋণ নিতে পারবে। প্রতিটি প্রতিষ্ঠান সর্বোচ্চ তিন কোটি ডলার ঋণ পাবে। ঋণের সুদহার এক দশমিক ৭৫ শতাংশ।

করোনাভাইরাসের প্রকোপ শুরুর পরপরই ইডিএফের আকার ৩৫০ কোটি ডলার থেকে বাড়িয়ে ৫০০ কোটিতে উন্নীত করে বাংলাদেশ ব্যাংক। রফতানি খাতের কাঁচামাল আমদানির জন্য স্থানীয় উদ্যোক্তাদের এই ঋণ দেয়া হয়। বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. হুমায়ুন কবির বলেন, করোনা পরিস্থিতি মোকাবেলা করার জন্য আমরা রপ্তানি খাতের ঋণে অনেক ধরনের ছাড় দিয়েছি। গত অক্টোবরে ইডিএফ’র ঋণের সুদহার কমানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইডিএফ-ঋণ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ