Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মানবপাচারকারী চক্রের ৩ সদস্য গ্রেফতার

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২১, ১২:৪৪ এএম

লন্ডনে বসবাসের সুযোগ ও চাকরি দেয়ার নামে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছে মানবপাচারকারী একটি চক্র। নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমে পাসপোর্ট ও ভুয়া ভিসা দেখিয়ে বিদেশগামীদের সঙ্গে এমন প্রতারণা করছে তারা। সম্প্রতি এক অভিযোগের ভিত্তিতে অনুসন্ধানে নেমে মানবপাচারকারী এই চক্রের তিন সদস্যকে গ্রেফতার করেছে পিবিআই। তবে পিবিআই বলছে, যারা প্রতারিত হয়ে থাকেন, তারা সর্বস্বান্ত না হওয়া পর্যন্ত পুলিশের কাছে আসেন না।

গতকাল বৃহস্পতিবার রাজধানীর ধানমন্ডিতে পিবিআই’র সদর দফতরে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ডিআইজি বনজ কুমার মজুমদার। গ্রেফতার তিন মানবপাচারকারী হলো- শাহীন হাসান (৪৯), তারেক মাহমুদ গালিব (২৮) ও বকুল হোসেন ওরফে রতন হাওলাদার (৪৮)। এ ঘটনায় পলাতক রয়েছে চক্রের অপর সদস্য মিজান ওরফে শাহেদ ছিদ্দিকী। সংবাদ সম্মেলনে তিনি বলেন, মানবপাচারকারী এই চক্রটি নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমে সাধারণ মানুষের সঙ্গে প্রতারণা করতো। ওয়েবসাইটে টার্গেট ব্যক্তিদের পাসপোর্টের নম্বর দিয়ে বলতো যে, তাদের ভিসা প্রস্তুত হচ্ছে এবং তাদের চাকুরি হচ্ছে। সর্বশেষ আয়ারল্যান্ডে পাঠানোর নামে একজন ভুক্তভোগীকে ওয়েবসাইটে তার ভিসা দেখতে বলেন। কিন্তু আয়ারল্যান্ডের জন্য ওয়েবসাইট ডেভেলপ করতে তারা ভুলে যায়। এ সময় ভুক্তভোগীরা ভারতীয় ওয়েবসাইটে আয়ারল্যান্ডের ভিসা চেক করতে গিয়ে দেখতে পান ‘দিস ইজ নট জেনুইন’ লেখা তথ্য।

পরে তাদের সন্দেহ হয়। এমন পরিস্থিতিতে গত বছরের ২ সেপ্টেম্বরে হাতিরঝিল থানায় মো. আলী চৌধুরী নামে এক ভুক্তভোগী অভিযোগ করেন। তিনিসহ তার আরও পাঁচ আত্মীয়কে আয়ারল্যান্ডে পাঠানোর কথা বলে তাদের কাছ থেকে ছয়টি পাসপোর্ট ও ৫ লাখ ৩৫ হাজার টাকা হাতিয়ে নেয় চক্রটি।

তিনি বলেন, বুধবার ২৭ জানুয়ারি এই চক্রের তিন জনকে গ্রেফতার করা হয়। তাদের কাছ থেকে ভুক্তভোগী ছয় জনসহ মোট ১৩ জনের পাসপোর্ট, দুটি ল্যাপটপ, ডাচবাংলা ব্যাংকের চেকবই, দুটি প্লাস্টিকের ভুয়া সিল, টিম হর্টনস, মেনোনাইট নার্সিং হোমস ইনকরপোরেশনের নিয়োগপত্রসহ মানবপাচার ও প্রতারণার কাজে ব্যবহৃত বিভিন্ন আলামত উদ্ধার করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানবপাচারকারী-চক্র
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ