Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জঙ্গিবিরোধী শ্লোগানে প্রকম্পিত যশোর

জমিয়াতুল মোদার্রেছীনের মানববন্ধন

প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

কক্সবাজার-কিশোরগঞ্জসহ বিভিন্ন স্থানে কর্মসূচি পালিত
বিশেষ সংবাদদাতা, যশোর : বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন গতকাল যশোরে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ প্রতিরোধে বিশাল মানববন্ধন করে। মানববন্ধন যশোর শহরে মানবপ্রাচীরে রুপ নেয়। স্মরণকালের সুশৃঙ্খল বিশাল মানববন্ধনে বিভিন্ন মাদ্রাসার ব্যানার, নানা শ্লোগানের প্লাকার্ড ও ফেস্টুন হাতে সর্বস্তরের দাখিল, আলিম, ফাজিল ও কামিল মাদ্রাসার শিক্ষার্থী এবং শিক্ষক কর্মচারীরা সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত প্রখর রোদ উপেক্ষা করে ঠায় দাঁড়িয়েছিলেন। হাজার হাজার মাদ্রাসা শিক্ষার্থী ও শিক্ষক হাতে হাত ধরে অঙ্গীকার করেন জঙ্গি-সন্ত্রাসীদের কোনভাবেই ইসলামকে কলুষিত করতে দেয়া হবে না। বিষদাঁত ভেঙে দেবো জঙ্গি-সন্ত্রাসীদের। অতিথিবৃন্দ মানববন্ধনের উদ্বোধন শেষে রঙ বেরঙের ব্যানার ও পোস্টারে ঘেরা খোলা গাড়িতে করে দীর্ঘ মানববন্ধন ঘুরে ঘুরে দেখেন। কেন্দ্রীয় নেতৃবৃন্দকে মানববন্ধনে অংশগ্রহণকারীরা কাছে পেয়ে অত্যন্ত আনন্দিত ও উজ্জীবিত হন। মানববন্ধন চলাকালে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে সমস্বরে ‘হটাও হটাও জঙ্গি-সন্ত্রাসী হটাও, জঙ্গিবাদ সন্ত্রাসবাদ ধ্বংস হোক, নিপাত যাক, আমরা রুখবো জঙ্গিবাদ, গড়বো দেশ’-মুহূর্মুহু এসব শ্লোগানে শ্লোগানে প্রকম্পিত হয়ে ওঠে যশোর। মানবপ্রাচীরের কিছু দূর পর পর শ্লোগানের মাঝে মাঝে হ্যা-মাইকে উচ্চারিত হয় ইসলামের নামধারী জঙ্গি ও সন্ত্রাসীদের রুখবোই রুখবো, যে কোন মূল্যেই প্রতিহত করবো জঙ্গি ও সন্ত্রাসবাদ এবং রক্ষা করবো আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশ।
জেলার ৮ উপজেলা থেকে মোট ৩শ’৬টি মাদ্রাসা থেকে সকল শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারীরা সকাল থেকেই হাজির হন মানববন্ধনে। তাদের সরব উপস্থিতি ছিল লক্ষণীয়। মানববন্ধনে বিশিষ্ট শিক্ষাবিদ, ইমাম, আলেম ওলামা-মাশায়েখসহ বিভিন্ন শ্রেণী ও পেশার মানুষ স্বতঃস্ফুর্তভাবে অংশগ্রহণ করেন। শহরের গাড়িখানা সড়কের চিত্রা মোড় থেকে চৌরাস্তা, আরএন রোড, মনিহার, মুড়লী, রাজারহাট হয়ে রুপদিয়া পর্যন্ত প্রায় ১৩ কিলোমিটারের দীর্ঘ লাইনের মানববন্ধন এক ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত হয়। মানববন্ধনের কারণে শহর বা শহরতলীর কোথাও যানজট হয়নি। এতটা শান্তিপূর্ণভাবে কর্মসূচী পালন করায় যশোরের বিভিন্ন শ্রেণী পেশার মানুষ বাংলাশে জমিয়াতুল মোদার্রেছীনকে ধন্যবাদ জানান। বেশ কয়েকজন পথচারী বলেন, যে কোন কর্মসূচী পালন এমনই হওয়া উচিত। এটি দৃষ্টান্তমূলক। সুদীর্ঘ মানববন্ধনে অংশগ্রহণকারীদের কেউ অনেককেই স্বেচ্ছায় পানি হাতে নিয়ে এগিয়ে আসতে দেখা গেছে।
মাদ্রাসা শিক্ষক কর্মচারীদের একমাত্র পেশাজীবী অরাজনৈতিক সংগঠন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন যশোর জেলা শাখা কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে মানববন্ধন কর্মসূচীতে সভাপতিত্ব করেন সংগঠনের জেলা সভাপতি ও যশোর আমিনিয়া কামিল মাদ্রাসার ভাইস প্রিন্সিপাল মাওলানা মুহাম্মদ নুরুল ইসলাম। তিনি মানববন্ধন কর্মসূচী সফল করতে সহস্রাধিক স্বেচ্ছাসেবক নিয়োগ করেন। গত একসপ্তাহ ধরে জেলার বিভিন্ন উপজেলা ঘুরে মাদ্রাসা শিক্ষক কর্মচারী ও শিক্ষার্থীদের জঙ্গি-সন্ত্রাসীদের বিরুদ্ধে মোটিভেশন ওয়ার্ক করেন। প্রধান অতিথির বক্তৃতা করেন ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মোঃ আহসানউল্লাহ। প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের মহাসচিব আলহাজ মাওলানা শাব্বির আহমেদ মোমতাজী। বিশেষ অতিথির বক্তৃতা করেন বাংলাদেশ মাদ্রাসা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর একেএম সায়েফ উল্লাহ, ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের মাদ্রাসা পরিদর্শক প্রফেসর ড. মুহাম্মদ ইলিয়াছ সিদ্দিকী এবং জমিয়াতুল মোদার্রেছীনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মাওলানা হাছান মাশহুদ। প্রধান অতিথির বক্তৃতায় ভিসি বলেন, ইসলাম শান্তির ধর্ম। ইসলামের নামে যারা জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ চালাচ্ছে তাদের যে কোন মূল্যেই প্রতিহত করতে হবে। প্রধান আলোচক মহাসচিব বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বানে সাড়া দিয়ে জমিয়াতুল মোদার্রেছীন সারা দেশব্যাপী জঙ্গি-সন্ত্রাসীদের বিরুদ্ধে কর্মসূচী পালন করছে। তিনি বলেন, মাদ্রাসা শিক্ষায় রয়েছে দেশ ও জাতির কল্যাণমূলক শিক্ষা। ইসলামে উগ্রবাদ, সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদের কোন স্থান নেই। আমরা আমাদের প্রিয় মাতৃভূমি থেকে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ উৎখাত করবো ঐক্যবদ্ধভাবে। বিশেষ অতিথি জঙ্গি-সন্ত্রাসীদের রুখে দেয়ার আহ্বান জানিয়ে বলেন, সবাইকে সতর্ক দৃষ্টি রাখতে হবে যাতে কোন জঙ্গিবাদ উগ্রবাদ অপশক্তি মাথা তুলে দাঁড়াতে না পারে।
মানববন্ধন চলাকালে সংক্ষিপ্ত সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, শার্শার জমিয়াতুল মোদার্রেছীন নেতা মাওলানা মোঃ ইলিয়াস ও মাওলানা আব্দুল ওয়াহেদ দুদু, ঝিকরগাছার মাওলানা সিরাজুল ইসলাম, চৌগাছার মাওলানা আব্দুল লতিফ ও মাওলানা মোশাররফ হোসাইন, বাঘারপাড়ার মাওলানা হায়দার আলী, অভয়নগরের মাওলানা আব্দুল ওয়াদুদ, মনিরামপুরের মাওলানা মোঃ মহসিন, কেশবপুরের মাওলানা কফিল উদ্দিন। নেতৃবৃন্দ জঙ্গি ও সন্ত্রাসবাদ রুখে দেয়ার দৃঢ়প্রত্যয় ব্যক্ত করেন।
কক্সবাজার জমিয়াতুল মোদার্রেছীনের মানববন্ধন
কক্সবাজার অফিস জানায়, বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন কক্সবাজার জেলা শাখার ব্যানারে রোববার দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। সকাল ১১টায় অনুষ্ঠিত এই মানববন্ধনে জেলার বিভিন্ন মাদ্রাসার অধ্যক্ষ ও শিক্ষকদের অংশগ্রহণ ছিল লক্ষণীয়।
সংগঠনের জেলা সভাপতি অধ্যক্ষ মাওলানা কামাল হোছাইনের সভাপতিত্বে সভায় বক্তৃতা করেন- প্রিন্সিপাল মাওলানা মুহাম্মদ জাফরুল্লাহ নূরী, অধ্যক্ষ মাওলানা ফরিদ আহমদ চৌধুরী, প্রিন্সিপাল মাওলানা কফিল উদ্দিন ফারুক, প্রিন্সিপাল মাওলানা মুহিব্বুল্লাহ, প্রিন্সিপাল মাওলানা আবুল হাছান আলী, প্রিন্সিপাল মাওলানা মুহাম্মদ ওমর হামজা, প্রিন্সিপাল মাওলানা আইয়ুব, প্রিন্সিপাল মাওলানা রুহুল কুদ্দুছ আনোয়ারী, প্রিন্সিপাল মাওলানা আমির হোছাইন, প্রিন্সিপাল মাওলানা ইলিয়াছ ও দৈনিক ইনকিলাবের কক্সবাজার আঞ্চলিক প্রধান সাংবাদিক শামসুল হক শারেক প্রমুখ।
মানববন্ধনে আরো বক্তৃতা দেন- বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন কক্সবাজার সদর উত্তরের সভাপতি ভাইস প্রিন্সিপাল মাওলানা নুরুল আবছার কাদেরী, ভাইস প্রিন্সিপাল মাওলানা শফিউল হক জিহাদী, কুতুবদিয়া উপজেলা সেক্রেটারী হাছান কুতুবী, মহেশখালী দক্ষিণের সভাপতি ছিদ্দিক আহমদ, মহেশখালী উত্তরের সভাপতি মুহাম্মদ মুবিন, টেকনাফের সেক্রেটারী মোস্তাক আহমদ, কক্সবাজার সদর দক্ষিণের সভাপতি মনছুর আলম আজাদ ও মাওলানা রফিক বিন ছিদ্দিক প্রমুখ।
শুরুতে কোরআন তেলাওয়াত করেন হাফেজ বেলাল উদ্দিন। মানববন্ধন শেষে মোনাজাত করেন মাওলানা হামিদুল হক মোজাদ্দেদী (পীর সাহেব)।
কিশোরগঞ্জে মানববন্ধন
কিশোরগঞ্জ জেলা সংবাদদাতা : সন্ত্রাস ও জঙ্গি তৎপরতার প্রতিবাদে কিশোরগঞ্জে ইসলামী শিক্ষা প্রতিষ্ঠানগুলোর অংশগ্রহণে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। জমিয়াতুল মোদার্রেছীন, কিশোরগঞ্জ জেলা শাখার উদ্যোগে গতকাল জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এ কর্মসূচি শুরু হয়। কর্মসূচিতে সংগঠনের আওতাভুক্ত প্রায় দুইশত ইসলামী শিক্ষা প্রতিষ্ঠানের বিপুলসংখ্যক ছাত্র ও শিক্ষক অংশগ্রহণ করেন।
ঘণ্টাব্যাপী কর্মসূচি চলাকালে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন শিক্ষা মন্ত্রণালয়ের অবসর কল্যাণ বোর্ডের সদস্য সচিব অধ্যক্ষ শরীফ আহমেদ সাদী। জমিয়াতুল মোদার্রেছীন, কিশোরগঞ্জ জেলা শাখার সভাপতি মাওলানা মোঃ মাসুদ আলমের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাওলানা আব্দুল হাইয়ের পরিচালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন হয়বতনগর এ.ইউ আলীয়া মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা আজিজুল হক, করিমগঞ্জ বাইশ কাহনিয়া দাখিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা আনোয়ারুজ্জামান ও ভৈরব আফতাবুল উলুম দাখিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা তাওহিদুল ইসলাম।
মাগুরা জেলা জমিয়াতুল মোদার্রেছীনের জঙ্গিবাদ বিরোধী সমাবেশ
মাগুরা জেলা সংবাদদাতা জানান, মাদরাসা শিক্ষার উন্নয়নে এবং সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। রোববার মাগুরা সিদ্দিকীয়া কামিল মাদরাসার সম্মেলন কক্ষে মাগুরা জেলা জমিয়াতুল মোদার্রেছীনের উদ্যোগে সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী সমাবেশে বক্তব্য রাখতে গিয়ে বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন মহাসচিব আল্লামা শাব্বির আহমাদ মোমতাজী উপস্থিত সকলকে এ আহ্বান জানান। তিনি আরও বলেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের ঘোষিত কর্মসূচী অনুযায়ী সারাদেশে উপজেলা এবং জেলা পর্যায়ে সন্ত্রাস ও জঙ্গীবাদের বিরুদ্ধে শিক্ষক কর্মচারী এবং ছাত্র-ছাত্রীবৃন্দ মানববন্ধন এবং সমাবেশ কর্মসূচী পালন করে চলেছে। মাদরাসায় কোনো সন্ত্রাস ও জঙ্গিবাদের সৃষ্টি হয় না।
মাগুরা সিদ্দীকিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ ও মাগুরা জেলা জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি মুফতি এ, বি, এম মাহফুজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, জনাব ডঃ মোঃ সাজ্জাদ হোসেন, সভাপতি, মাগুরা সিদ্দিকীয়া কামিল মাদরাসা, ডঃ মাওলানা মোঃ হাসান মাসুদ, সিন্ডিকেট সদস্য, ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়, ঢাকা, জনাব ডঃ মোঃ ইলিয়াছ ছিদ্দিকী, মাদরাসা পরিদর্শক, ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়, ঢাকা। সমাবেশে মাগুরা জেলা জমিয়াতুল মোদার্রেছীনের নেতৃবৃ্েন্দর মধ্যে উপস্থিত ছিলেন, মাওঃ মোঃ আবু সাইদ, মাওঃ মোঃ মফিদুল ইসলাম, মাওঃ মোঃ আবুল কাসেম, মাওঃ মোঃ হাফিজুর রহমান এবং মাওঃ মোঃ শফিকুর রহমান।
খুলনায় জঙ্গিবাদ বিরোধী মানববন্ধন
খুলনা ব্যুরো জানায়, বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন খুলনা জেলার উদ্যোগে আগামীকাল ৩০ আগস্ট বেলা ১২টা থেকে দুপুর ১টা পর্যন্ত মহানগরীর ডাকবাংলোর মোড়ে সন্ত্রাস ও জঙ্গীবাদ বিরোধী মানববন্ধন অনুষ্ঠিত হবে। গতকাল রবিবার দুপুরে খুলনা আলিয়া মাদরাসায় সংগঠনের জেলা শাখার সভাপতি অধ্যক্ষ হাফেজ মাওলানা আবুল খায়ের মোহাম্মদ যাকারিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত প্রস্তুতি সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।
মানববন্ধন কর্মসূচীতে জমিয়াতুল মোদার্রেছীন খুলনা জেলা ও মহানগর শাখার সকল সদস্যকে যথাসময়ে অংশগ্রহণের আহ্বান জানানো হয়েছে।
মুন্সীগঞ্জে শিক্ষকদের মানববন্ধন
মুন্সীগঞ্জ জেলা সংবাদদাতা জানান, মুন্সীগঞ্জে আলিয়া মাদ্রাসার শিক্ষক-কর্মচারীরা জঙ্গীবাদ, সন্ত্রাস, নাশকতা প্রতিরোধে মানববন্ধন কর্মসূচি পালন করেছে। মুন্সীগঞ্জ জেলা জমিয়াতুল মোদার্রেছীনের উদ্যোগে গতকাল রবিবার বেলা ১১ টায় জেলা শিল্পকলা একাডেমীর সামনে জঙ্গীবাদ, সন্ত্রাস, নাশকতা প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে মুন্সীগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য এডভোকেট মৃণাল কান্তি দাস, জেলা প্রশাসক মো: সাইফুল ইসলাম বাদল, পৌর মেয়র আলহাজ্ব মো: ফয়সাল আহমেদ বিপ্লব অংশ নেন। মানববন্ধনে অংশ নিয়ে এডভোকেট মৃণাল কান্তি দাস বলেন, জঙ্গিবাদ, নাশকতা, সন্ত্রাস প্রতিরোধে ধর্মীয় দৃষ্টিকোণ থেকে সাধারণ মানুষকে সচেতন করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জঙ্গিবিরোধী শ্লোগানে প্রকম্পিত যশোর
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ