Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জিয়াউর রহমানের স্বাধীনতা পদক প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে : বাণিজ্যমন্ত্রী

প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, উচ্চ আদালত মরহুম প্রেসিডেন্ট জিয়াউর রহমানের রাষ্ট্রক্ষমতা দখলকে অবৈধ ঘোষণা করায় তাকে দেয়া স্বাধীনতা পদক প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে।
গতকাল রোববার দুপুরে সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।
বাণিজ্যমন্ত্রী বলেন, জিয়াউর রহমানের সঙ্গে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বাধীনতা পদক দিয়ে দেশবাসীকে অপমান করেছে বিএনপি
উচ্চ আদালত জিয়াউর রহমানের রাষ্ট্রক্ষমতা দখলকে অবৈধ ঘোষণা করেছেন। এ কারণে তাকে দেয়া স্বাধীনতা পদক প্রত্যাহার করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।
তিনি বলেন, জঙ্গিদের বিষয়ে খালেদা জিয়া যে বক্তব্য দিয়েছেন তাতে দেশবাসী হতাশ হয়েছে। জঙ্গিরা আত্মসমর্পণ না করলে পুলিশদের তো তাদের জীবন রক্ষা করে জঙ্গিদের ধরতে হবে। যুক্তরাষ্ট্রসহ উন্নত রাষ্ট্রগুলোতেও তো সন্ত্রাসীরা আত্মসমর্পণ না করলে তাদের মৃত অবস্থায় উদ্ধার করা হয়।
প্রসঙ্গত, ২০০৩ সালে খালেদা জিয়ার নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকারের সময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে মরহুম প্রেসিডেন্ট জিয়াউর রহমানকে মরণোত্তর স্বাধীনতা পুরস্কার দেয়া হয়। ওই পদক ও তার নথি সংরক্ষণ করা হয় জাতীয় জাদুঘরে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জিয়াউর রহমানের স্বাধীনতা পদক প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে : বাণিজ্যমন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ