Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

গুঁড়ি বৃষ্টি মেঘ কুয়াশা কনকনে শীতে কাঁপন

আজও দেশের অনেক স্থানে ‘শীত নামানো’ বৃষ্টিপাতের আভাস

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

“যদি বর্ষে মাঘের শেষ, ধন্যি রাজা পূণ্য দেশ”। খনার বচন-প্রবচনের মানে হলো- ‘মাঘের শেষ দিকে বৃষ্টি হলে রাজার ভান্ডার ধনে-শস্যে পূর্ণ হয়’। তবে মাঘ মাস এখন প্রথমদিকে। এ ক্ষেত্রে বর্ষণ হলে কী হতে পারে খনা তা খোলাসা করে বলে যাননি! মাঘের প্রথম সপ্তাহ পার হচ্ছে আজ বৃহস্পতিবার। গতকাল বুধবার রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় বিক্ষিপ্তভাবে হালকা থেকে ঝিরঝির, গুঁড়ি গুঁড়ি বৃষ্টি ঝরেছে।

‘শীত নামানো’ অসময়ের বৃষ্টিপাতের সাথে উত্তরের হিমেল হাওয়া এবং মেঘলা, কুয়াশাচ্ছন্ন গুমোট আবহাওয়া বিরাজ করছে দেশের অধিকাংশ জেলায়। এরফলে শীতের কাঁপন বেড়ে গেছে। বিরূপ আবহাওয়ায় সর্দি-কাশি-জ¦র, শ্বাসকষ্ট, হাঁপানিসহ বিভিন্ন রোগব্যাধির প্রকোপও বেড়ে গেছে।

গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয় কিশোরগঞ্জ জেলার নিকলী উপজেলায় ৪ মিলিমিটার। তাছাড়া ঢাকা, গোপালগঞ্জ, কুমিল্লাসহ বিভিন্ন স্থানে সামান্য বৃষ্টি এবং বিক্ষিপ্তভাবে কোথাও কোথাও গুঁড়ি বৃষ্টি ঝরেছে। বৃহত্তর ঢাকাসহ দেশের অনেক জেলায় আকাশ আংশিক মেঘলা থেকে মেঘাচ্ছন্ন রয়েছে।
গতকাল সার্বিকভাবে দেশে রাত ও দিনের তাপমাত্রা ছিল মওসুমের এ সময়ের তুলনায় স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশিই। দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল সীতাকুন্ডে ১১.৩ এবং সর্বোচ্চ টেকনাফে ২৭.৭ ডিগ্রি সেলসিয়াস। কোথাও শৈত্যপ্রবাহ পর্যায়ের তাপমাত্রা (১০ ডিগ্রি বা এর নিচে) ছিলনা। ঢাকার পারদ ছিল সর্বোচ্চ ২২.৫ এবং সর্বনিম্ন ১৬.৫ ডিগ্রি সে.।

আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, ঢাকা, ময়মনসিংহ, রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দেশের অন্যত্র আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে।

সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ায় রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে। এরপরের ৫ দিনে আবহাওয়ায় কিছুটা পরিবর্তনের সম্ভাবনা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শীতে কাঁপন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ