Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

সূর্যের আলোয় পানি গরম করবে স্পঞ্জ

প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সূর্যের আলো ব্যবহার করে পানি ফোটানো যায় এমন স্পঞ্জের মতো যন্ত্র তৈরি করেছেন বিজ্ঞানীরা। তাপবাহী ধাতু, তামা কার্বন ফোম এবং বাবল র‌্যাপ বা বুদবুদের মতো দেখতে মোড়ক দিয়ে এ স্পঞ্জ তৈরি হয়েছে।
ঘরে বা শিল্প কারখানায় অতি সস্তায় পানি ফোটানোর কাজে এটি ব্যবহার করা যাবে। এমনটিই ধারণা করছেন এমআইটির গবেষকরা। সূর্যের আলো ব্যবহার করে পানি ফোটানো নতুন কোনো প্রযুক্তি নয়। কিন্তু বর্তমানে এ জন্য যে প্রযুক্তি ব্যবহার করা হয় তা অত্যধিক ব্যয়বহুল। কিন্তু নতুন প্রযুক্তি সে তুলনায় অনেক সস্তা। এ ছাড়া প্রযুক্তি খাতের খুব কম দামি উপাদান ব্যবহার হয়েছে এতে।
সাধারণভাবে আমরা যে আলো দেখতে পাই তা বিদ্যুৎ চৌম্বকীয় বর্ণালীর একটি ক্ষুদ্র অংশ মাত্র। এ বর্ণালীর অতি বেগুনি বা অবলোহিত রশ্মির মতো অনেক আলোক তরঙ্গই দেখতে পায় না আমাদের চোখ। এমআইটি গবেষকদের স্পঞ্জসদৃশ যন্ত্র পানি ফোটানোর জন্য বিদ্যুৎ চৌম্বকীয় বর্ণালীর প্রায় সব আলোক তরঙ্গই ব্যবহার করতে পারবে।
স্পঞ্জ দিয়ে পানি ভেতরে ঢোকার পর তা নালী বেয়ে সুনির্দিষ্ট স্থানে জমা হয়। বাবল বা বুদবুদ মোড়কে আটকে পড়া সূর্যের আলোয় এ পানি অবিরাম গরম হতে থাকে। ফলে পানি খুব দ্রুত ফুটতে থাকে এবং বাষ্পে পরিণত হয়। অবশ্য এ যন্ত্র কবে বাজারে আসবে তা এখনো জানা যায়নি। সূত্র : পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সূর্যের আলোয় পানি গরম করবে স্পঞ্জ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ