Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শিশুদের চিকিৎসায় বিএসএমএমইউ গাইডলাইন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ডা. মিল্টন হলে বাংলাদেশ পেডিয়াট্রিক এ্যাসোসিয়েশন (বিপিএ) এর রিসার্চ এন্ড পাবলিকেশন সাব কমিটির উদ্যোগে শিশুদের রোগসমূহের চিকিৎসা ও ব্যবস্থাপনা বিষয়ক ‘গাইডলাইনস ফর ম্যানেজমেন্ট অফ কমন পেডিয়াট্রিক ডিজিজেস’ এর প্রকাশনা উপলক্ষে মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

নিউমোনিয়া, টাইফয়েড জ্বর, পেট ব্যাথা, জন্ডিস, রক্ত স্বল্পতা, হৃদযন্ত্রের ফেলিউর, জন্মগত হৃদযন্ত্রের ত্রুটি, নবজাতকদের স্বল্প ওজন, বিভিন্ন সংক্রমণসহ শিশুদের ২৪টি কমন রোগের উন্নত, যথাযথ ও সমন্বিত চিকিৎসাসেবা নিশ্চিত করতে এই গাইডলাইন প্রকাশ করা হয়।

গতকাল আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিএসএমএমইউ’র ভিসি প্রফেসর ডা. কনক কান্তি বড়–য়া। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রো-ভিসি প্রফেসর ডা. মুহাম্মদ রফিকুল আলম ও প্রফেসর ডা. মো. জাহিদ হোসেন, প্রফেসর মোহাম্মদ সহিদুল্লা, প্রফেসর ডা. মো. রুহুল আমিন, বিশ্ববিদ্যালয়ের শিশু অনুষদের ডীন প্রফেসর ডা. চৌধুরী ইয়াকুব জামাল, প্রফেসর এমএকে আজাদ চৌধুরী, প্রফেসর চৌধুরী আলী কাওসার, শিশু হাসপাতালের পরিচালক প্রফেসর সৈয়দ শফি আহমেদ মুয়াজ প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রফেসর ডা. মো. ইমনুল ইসলাম।

প্রফেসর ডা. কনক কান্তি বড়–য়া বলেন, ‘ম্যানেজমেন্ট অফ কমন পেডিয়াট্রিক ডিজিজেস’ শীর্ষক গাইডলাইনটি প্রকাশের মাধ্যমে শিশু রোগের উন্নত ও যথাযথ চিকিৎসা নিশ্চিত করার ক্ষেত্রে মাইলফলক হয়ে থাকবে। যেকোনো চিকিৎসকই গাইডলাইনটি অনুসরণ করে শিশুদের প্রাথমিক চিকিৎসা দিতে পারবেন। এর মাধ্যমে তরুণ চিকিৎসকরা দারুণভাবে উপকৃত হবেন। এই গাইডলাইন প্রকাশের মাধ্যমে শিশু রোগসমূহের চিকিৎসায় নব দিগন্তের দ্বার উন্মোচিত হলো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএসএমএমইউ-গাইডলাইন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ