Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

‘জনকূটনীতি অনুবিভাগ চালু করা হয়েছে’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২১, ১২:০৪ এএম

পররাষ্ট্র মন্ত্রণালয় বাংলাদেশকে অপার সম্ভাবনার দেশ হিসেবে সারা বিশ্বে তুলে ধরতে জনকূটনীতির ওপর জোর দিচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন। গতকাল বৃহস্পতিবার ঢাকায় ফরেন সার্ভিস একাডেমিতে ‘হুজ হু’র গুণীজন সম্মাননা সনদ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা জানান। ড. মোমেন বলেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশ অবিচ্ছিন্ন। আমরা সারা পৃথিবীতে বিষয়টি তুলে ধরতে চাই। মানুষের প্রতি বঙ্গবন্ধুর যে ত্যাগ, তিতিক্ষা তা সবাইকে জানাতে চাই। জনকূটনীতির ওপর গুরুত্বারোপ করে ইতোমধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয় ‘জনকূটনীতি’ অনুবিভাগ চালু করেছে। দেশের ইমেজ বাড়ানোর জন্য নিজ নিজ ক্ষেত্রে প্রতিষ্ঠিত ব্যক্তিরা ভূমিকা রাখবেন বলে প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা দেশের বিশাল যুবসমাজের সম্ভাবনা কাজে লাগাতে চাই। বিশেষ ক্ষেত্রে অবদান রাখা ব্যক্তিদের পদাঙ্ক অনুসরণ করে সবাইকে দেশের জন্য ও মানুষের জন্য কাজ করার আহবান জানান পররাষ্ট্রমন্ত্রী।
সম্প্রতি শিক্ষা, সংস্কৃতি, সাহিত্য, সাংবাদিকতাসহ বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য ১১ জন গুণী ব্যক্তিকে ‘হুজ হু’ বাংলাদেশ, ২০২০ অ্যাওয়ার্ড দেওয়া হয়। তারা হলেন- শিল্প ও সাহিত্যে বাংলা একাডেমির সভাপতি শামসুজ্জামান খান, সামাজিক কর্মকান্ডে খন্দকার মহিউদ্দীন, কৃষিতে মো. আব্দুল বাসির বদু মিয়া, শিল্প-বাণিজ্যে আবদুল হালিম পাটোয়ারী ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আবদুল হালিম পাটোয়ারী, উদ্যোক্তায় অর্চার্ড গ্রুপের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান মোহাম্মদ ফারুক, নারী উদ্যোক্তায় বিবি রাসেল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জনকূটনীতি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ