Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

যানজটে থমকে দাঁড়িয়েছিল ঢাকা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

রাজধানী ঢাকা গতকাল যেন থমকে দাঁড়িয়েছিল। অফিসের কাজে এবং নানা কারণে সকালে যারা ঘর থেকে বের হন তাদের পড়তে হয় তীব্র যানজটে। যানজটে যারা পড়েন তাদের ট্রাফিকের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করতে দেখা যায়। রামপুরায় দীর্ঘ সময় যানজটে আটকে থাকা একজন বলেন, আইন শৃংখলা বাহিনীর উচিত ছিল আরো দক্ষতার সঙ্গে ম্যারাথন কর্মসূচি পালন করা।

জানা যায়, বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২১ উদযাপন উপলক্ষে ভোর থেকেই রাজধানীর বেশ কয়েকটি সড়কে যান চলাচল বন্ধ রাখা হয়। ফলে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক নির্দেশনা অনুযায়ী রোববার রাজধানীর আর্মি স্টেডিয়াম থেকে বনানী, গুলশানের কয়েকটি সড়কসহ সম্পূর্ণ হাতিরঝিলে যান চলাচল বন্ধ থাকে। দুপুরের পর পুনরায় সড়কগুলো যান চলাচলের জন্য খুলে দেওয়া হবে। এতেই হাতিরঝিলের চারপাশের এলাকায় সকাল থেকেই তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। সাধারণ মানুষ ও যাত্রীরা এই যানজটের মূল কারণ হিসেবে বলছেন হাতিরঝিল বন্ধ রাখার বিষয়টি। ঢাকার বুকে এই হাতিরঝিল এলাকায় যান চলাচল বন্ধ থাকলে এর আশপাশের এলাকায় যান চলাচল অনেকটা অচল হয়ে পড়ে।

ডিএমপির ট্রাফিক বিভাগ থেকে জানানো হয়, সপ্তাহের প্রথম কার্যদিবসে সব এলাকার সড়কেই একটু যানবাহনের চাপ বেশি থাকে। তাই রাজধানীর বিভিন্ন সড়কেই কিছুটা যানজট দেখা যায়। তবে বেলা গড়িয়ে দুপুর হতে চলেছে ধীরে ধীরে যানজটের চাপ কিছুটা স্বাভাবিক হতে শুরু করেছে। তারা আরো জানায়, হাতিরঝিলে অনুষ্ঠিত ম্যারাথন শুরু হয়েছে ভোরে। এর সঙ্গে আজকের যানজটের কোনো সম্পর্ক নেই।
খোঁজ নিয়ে জানা যায়, হাতিরঝিলে ম্যারাথন শুরু হওয়ায় যানবাহন চলাচল বন্ধ ছিল। সকাল ১১দিকে নতুনবাজার থেকে রামপুরা পর্যন্ত সড়কে তীব্র যানজট ছিল। অফিসগামী মানুষকে গণপরিবহন থেকে নেমে পায়ে হেটেই গন্তব্যে যেতে হয়। তবে, রামপুরা পার হয়ে আবুলহোটেল পর্যন্ত যানবাহনের চাপ কিছুটা কম ছিল। কিন্তু মালিবাগ রেলগেট থেকে শুরু হয়ে মৌচাক, মগবাজার এলাকায় তীব্র যানজট ছিল।

মহাখালী এলাকায় সড়কে যানজটে পড়ে থাকা যাত্রীরা বলছেন, অন্যান্য দিনের তুলনায় রোববার সড়কে যানজটের চাপ অনেক বেশি। মাসের অন্যান্য রোববারে এত সময়ক্ষেপণ হয় না। দীর্ঘ সময় ধরেই সড়কে যানজটে পড়ে বসে থাকতে হচ্ছে। ট্রাফিক দুর্বলতার কারণে মানুষকে ভোগান্তি পোহাতে হচ্ছে।

এদিকে রাজধানীর বনানী থেকে মহাখালী, সাতরাস্তা, মগবাজার এলাকায় ছিল তীব্র যানজট। এসব এলাকার যানবাহনের একটা চাপ চলে যায়, তেজগাঁও লিংক রোড, বেগুণবাড়িসহ তেজগাঁও শিল্পাঞ্চল এলাকার ভেতরের সব গলিপথে। দীর্ঘসময় এসব এলাকায় যানবাহনের চালক ও যাত্রীদের অপেক্ষা করতে হয়। সড়কে বেশি পরিমাণে গাড়ির চাপ থাকতে দেখা যায়।

এ বিষয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগের যুগ্ম কমিশনার মো. আব্দুর রাজ্জাক সাংবাদিকদের বলেন, রাজধানীর বিভিন্ন সড়কের সংস্কার কাজ চলছে, তারা ছাড়া সপ্তাহের প্রথম দিন হওয়ায় সড়কগুলোতে যানবাহনের চাপ অন্যান্য দিনের তুলনায় একটু বেশি। তাই সড়কে কিছুটা যানজট তৈরি হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: থমকে-ঢাকা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ