Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

সামরিক সহযোগিতা বাড়াতে চায় ঢাকা ও রিয়াদ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সউদী উপ-প্রতিরক্ষা মন্ত্রীর সাক্ষাৎ

প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:২০ পিএম, ২৫ আগস্ট, ২০১৬

বিশেষ সংবাদদাতা : সামরিক সহযোগিতা বাড়াতে চায় ঢাকা ও রিয়াদ। মুসলিম ভ্রাতৃপ্রতিম দেশ বাংলাদেশ এবং সউদী আরব পারস্পরিক সুবিধার লক্ষ্যে সামরিক সহযোগিতা জোরদার করার ওপর গুরুত্বারোপ করা হয়েছে। সউদী আরবের উপ-প্রতিরক্ষা মন্ত্রী মোহাম্মদ বিন আবদুল্লাহ আল আইস গতকাল বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে তাঁর সরকারি বাসভবন গণভবনে সৌজন্য সাক্ষাতকালে উভয়নেতা এ অভিমত ব্যক্ত করেন। বৈঠকের পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এ বিষয়ে অবহিত করেন।
তিনি বলেন, বিভিন্ন ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা        বৃদ্ধিসহ প্রতিরক্ষা সহযোগিতা জোরদারকরণের বিষয়ে বৈঠকে আলোচনা হয়। বৈঠকে তারা বাংলাদেশ এবং সউদী আরবের মধ্যে বিদ্যমান পারস্পরিক সহযোগিতার বিষয়ে সন্তোষ প্রকাশ করেন।
সউদী উপ-প্রতিরক্ষা মন্ত্রী বলেন, আমরা সামরিক সম্পর্ককে আরো জোরদার করতে চাই। এজন্য দুই দেশের উচ্চ পর্যায়ের সামরিক কর্মকর্তাদের সফর বিনিময়ের ওপরও তিনি গুরুত্বারোপ করেন।
প্রধানমন্ত্রী সউদী আরবের পবিত্র দু’টি মসজিদ রক্ষায় বাংলাদেশের দৃঢ় অঙ্গীকার পুনর্ব্যক্ত করে এ সময় বলেন, আমরা পবিত্র মক্কা নগরীর মসজিদ-আল-হারাম এবং মদিনার মসজিদ-ই-নববী রক্ষায় সকল
সামরিক সহযোগিতা বাড়াতে
প্রকার সহযোগিতা প্রদানে প্রস্তুত রয়েছি।
সউদী আরবকে বাংলাদেশের অন্যতম বন্ধু রাষ্ট্র আখ্যায়িত করে শেখ হাসিনা বলেন, বাংলাদেশের জনগণের হৃদয়ে সউদী আরব একটি বিশেষ স্থান দখল করে আছে।
প্রধানমন্ত্রী বলেন, তার সরকার সউদী অনুরোধে সাড়া দিয়ে সউদী আরবের প্রতিরক্ষা বিভাগের অবকাঠামো উন্নয়নমূলক বিভিন্ন কর্মকা-, মাইন অপসারণ, মিলিটারি ব্যারাক নির্মাণ, বিমান ঘাঁটি, বাংকার প্রভৃতির নির্মাণ কাজে সক্রিয়ভাবে অংশগ্রহণের বিষয়টি বিবেচনা করে দেখছে।
এ সময় সউদী উপমন্ত্রী তাদের সীমান্ত রক্ষার প্রসংগ উত্থাপন করলে শেখ হাসিনা বলেন, বাংলাদেশ আন্তর্জাতিক মানসম্পন্ন বর্ডার গার্ড প্রশিক্ষণ একাডেমী রয়েছে, যেখানে সউদী সীমান্তরক্ষীদের প্রশিক্ষণ দেয়া যেতে পারে। সউদী বিমান বাহিনীর উন্নয়নেও এ সময় সউদী সহকারী প্রতিরক্ষা মন্ত্রী বাংলাদেশের কারিগরি সহযোগিতা প্রত্যাশা করেন।
বাংলাদেশের পাহাড়ি অঞ্চলের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকা-ে বিশেষ করে রাস্তা-ঘাট এবং ব্রিজ-কালভার্ট নির্মাণে সেনাসদস্যদের দক্ষতার কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের এসব বিশেষজ্ঞদের সউদী আরব তাদের বিভিন্ন সড়ক এবং অবকাঠামো নির্মাণের কাজে লাগাতে পারে।
সউদী মন্ত্রীর মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সউদী বাদশাহ কিং সালমান বিন আব্দুল আজিজ’র প্রতি তার শুভেচ্ছা জ্ঞাপন করেন। এ সময় সউদী উপ-প্রতিরক্ষা মন্ত্রীও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্প্রতি সউদী আরব সফরের কথা স্মরণ করেন।
প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, মুখ্যসচিব মো. আবুল কালাম আজাদ, সামরিক সচিব মেজর জেনারেল মিয়া মোহাম্মদ জয়নুল আবেদীন, সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল মাহফুজুর রহমান, সউদী আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ এবং বাংলাদেশে সউদী আরবের রাষ্ট্রদূত আবদুল্লাহ এইচএম আল মুতাইরি এ সময় উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • shamsulhoque ২৬ আগস্ট, ২০১৬, ২:৩৮ এএম says : 0
    make deep friendship with saudiarabia
    Total Reply(0) Reply
  • ইমরান ২৬ আগস্ট, ২০১৬, ১০:৫১ এএম says : 0
    আমরাও মনে হচ্ছে রিয়াদের সাথে আমাদের সামরিক সম্পর্ককে আরো জোরদার করা দরকার
    Total Reply(0) Reply
  • রুম্মান ২৬ আগস্ট, ২০১৬, ১০:৫৩ এএম says : 0
    অন্যান্য মুসলীম দেশের সাথে সম্পর্ক উন্নয়ন করা উচিত।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সামরিক সহযোগিতা বাড়াতে চায় ঢাকা ও রিয়াদ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ