Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জনপ্রশাসন পদকের কার্যক্রম শুরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

প্রশাসনে সৃজনশীল কাজের স্বীকৃতি দিতে জনপ্রশাসন পদক-২০২১ দেওয়ার জন্য মনোনয়ন আহবান করেছে সরকার। গত ২০২০ সালের জানুয়ারী থেকে ডিসেম্বর কর্মকান্ড বিবেচনা করে জনপ্রশাসন পদক-২০২১ দেওয়া হবে।

গতকাল সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ মনোনয়ন জমা দেওয়ার আহবান জানিয়ে সকল সচিব ও সকল বিভাগ প্রধান ও জেলা প্রশাসকদের চিঠি দিয়েছে। জনপ্রশাসনে কর্মরত কর্মচারীদের ষৃজনশীল কার্যক্রমে উৎসাহিত করার লক্ষ্যে সাধারণ ও কারিগরি ক্ষেত্রে জাতীয় ও জেলা পর্যায়ে শ্রেষ্ঠ ব্যক্তি, দল ও প্রতিষ্ঠানকে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ পদক দেওয়া হবে। এ সংক্রান্ত নির্দেশনায় বলা হয়ছে, আগামী ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত জেলা কমিটি বা অধিদফতর পর্যায়ের কমিটিতে মনোনয়ন পাঠানো যাবে। আর জেলা বা অধিদফতর পর্যায়ে মনোনয়ন চূড়ান্ত করার সময়সীমা নির্ধারণ করা হয়েছে ৭ মার্চ। এছাড়া ১৫ মার্চ পর্যন্ত জেলা বা অধিদফতর থেকে মন্ত্রণালয়ে মনোনয়ন পাঠাতে বলা হয়েছে। মন্ত্রণালয় ও বিভাগ পর্যায়ে মনোনয়ন চূড়ান্ত করার সময়সীমা নির্ধারণ করা হয়েছে ৩১ মার্চ। আগামী ৭ এপ্রিলের মধ্যে জাতীয় কমিটির কাছে উপস্থাপনের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ে মনোনয়ন পাঠাতে বলা হয়েছে।

নির্দেশনায় বলা হয়, জনপ্রশাসন পদক নীতিমালা ২০১৫ (২০১৬ সালে সংশোধিত) অনুসারে মনোনয়ন পাঠাতে হবে। এ নীতিমালার ৯ নং অনুচ্ছেদের মনোনয়ন প্রেরণ ও বাছাই প্রক্রিয়া সম্পর্কিত বিধান যথাযথভাবে অনুসরণ করতে হবে। জেলা ও অধিদফতর পর্যায়ের কমিটি ১৫ মার্চের মধ্যে আবশ্যই মন্ত্রণালয় পর্যায়ের কমিটিতে মনোনয়ন পাঠাবেন। এ কমিটি থেকে মনোনয়ন জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানোর মতো যোগ্য হলে সেক্ষেত্রেও ১৫ মার্চের মধ্যেই পাঠাতে হবে। মন্ত্রণালয় পর্যায়ের কমিটি ৭ এপ্রিলের মধ্যে জনপ্রশাসন মন্ত্রণালয়ে মনোনয়ন পাঠাবে। জেলা ও অধিদফতর পর্যায়ের কমিটি সাধারণ ক্ষেত্রে ব্যক্তিগত, দলগত ও প্রাতিষ্ঠানিক শ্রেণিতে তিনটি এবং কারিগরি ক্ষেত্রে ব্যক্তিগত, দলগত ও প্রাতিষ্ঠানিক শ্রেণিতে তিনটি মিলিয়ে সর্বমোট ছয়টি শ্রেণিতে মনোনয়ন মন্ত্রণালয় পর্যায়ের কমিটিতে পাঠাবে। একইভাবে মন্ত্রণালয় পর্যায়ের কমিটি সর্বোচ্চ ছয়টি মনোনয়ন জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠাবে। প্রতিটি ক্ষেত্র ও শ্রেনিতে একের অধিক মনোনয়ন বাতিল বলে গণ্য হবে। মনোনয়ন ছক যথাযথভাবে পূরণ করতে হবে এবং মনোনয়ন ছকে প্রকল্প বা অবদানের বস্তুনিষ্ঠ বর্ণনা থাকতে হবে। বাহুল্য কথা পরিহার করতে হবে। পূরণ করা মনোনয়ন ছক ও সভার কার্যবিবরণী হার্ডকপির পাশাপাশি সফটকপি ওয়ার্ড ও পিডিএফ ফাইলে ই- মেইলে পাঠাতে বলেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জনপ্রশাস- পদক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ