Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নন-আরএমজি খাতের জন্য সমান নীতিসহায়তার প্রস্তাব

ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট ওয়ার্কিং কমিটির বৈঠক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

নন-আরএমজি রফতানি খাতের জন্য সমান নীতিগত সহায়তা প্রদানের প্রস্তাব দিয়েছে বেসরকারি খাতের থিংকট্যাংক বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্ট (বিল্ড)। গত বৃহস্পতিবার বিল্ডের ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট ওয়ার্কিং কমিটির অষ্টম বৈঠক থেকে এ প্রস্তাব দেয়া হয়।

বাণিজ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত বৈঠকে ওয়ার্কিং কমিটির কো-চেয়ার হিসেবে উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের সচিব ড. মো. জাফর উদ্দীন ও মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) প্রেসিডেন্ট নিহাদ কবির। বৈঠকে বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন বলেন, সম্ভাব্য দেশগুলোর সঙ্গে বৈদেশিক বাণিজ্য চুক্তিতে যাওয়ার আগে আমাদের আরো বেশি গবেষণা ও বোঝাপড়া প্রয়োজন। চুক্তিতে সই করার আগে রাজস্ব আহরণের বিষয়ে আমাদের আগে বিবেচনা করতে হবে। বৈঠকে দুটি পলিসি পেপার উপস্থাপন করেন বিল্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা ফেরদৌস আরা বেগম। উপস্থাপনায় তিনি আরএমজি খাতের সঙ্গে অন্যান্য খাতের নীতিগত সহায়তা প্রাপ্তিতে বেশকিছু পার্থক্যের কথা তুলে ধরেন। তিনি বলেন, ইতোমধ্যে লেদার ও লেদার পণ্য, প্লাস্টিক, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক পণ্য ও এবং অ্যাগ্রো প্রসেসিং ফুডের জন্য বেশকিছু সংস্কার প্রস্তাব আনা হয়েছে।

এমসিসিআই সভাপতি নিহাদ কবির বলেন, ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট ওয়ার্কিং কমিটির সপ্তম বৈঠকে ই-কমার্স উদ্যোক্তাদের ট্রেড লাইসেন্সপ্রাপ্তির সমস্যাটির বিষয়ে আলোকপাত করা হয়েছিল। বেশির ভাগ ই-কমার্স উদ্যোক্তার যেহেতু তাদের বিপরীতে কোনো বাণিজ্যিক ঠিকানা নেই, তাই তাদের এ সমস্যার মুখোমুখি হতে হয়। এ সমস্যার সমাধানে সহজ নীতিমালা নিশ্চিত করতে বাণিজ্য মন্ত্রণালয় এলজিআরডির সঙ্গে আলোচনা করতে পারে। এ সময় তিনি ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট ওয়ার্কিং কমিটির আরো দ্রুততম সময়ে বৈঠক আয়োজনের ওপর গুরুত্বারোপ করেন।বৈঠকে আরো বক্তব্য রাখেন বাণিজ্য মন্ত্রণালয়ের রফতানি উইংয়ের অতিরিক্ত সচিব মো. হাফিজুর রহমান, কাস্টমস বন্ড কমিশনারেটের অতিরিক্ত কমিশনার মো. জাকির হোসেন, লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফ্যাকচারার্স এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ নাজমুল হোসেন, ডিপার্টমেন্ট অব এগ্রিকালচারাল এক্সটেনশনের প্লান্ট কোয়ারেন্টাইন উইংয়ের প্রতিনিধি সঙ্গীতা ভট্টাচার্য্য, বাংলাদেশ অ্যাগ্রো প্রসেসরস অ্যাসোসিয়েশনের (বাপা) ভাইস প্রেসিডেন্ট সৈয়দ মো. শোয়েব হাসান এবং বাণিজ্য মন্ত্রণালয়ের এক্সপোর্ট-২-এর যুগ্ম সচিব মো. আবদুর রহিম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নন-আরএমজি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ