Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

উভয় সঙ্কটে প্রবাসীরা

ফয়সাল আমীন | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

করোনা ভয়াল বিস্তারে কুপোকাত গোটা যুক্তরাজ্য। সংক্রমণ ঠেকাতে দেশের বিভিন্ন শহরের চলছে লকডাইন। এমনকি যুক্তরাজ্যের সাথে আকাশ যোগাযোগও বন্ধ রেখেছে বিশে^র বহুদেশ। কিন্তু আকাশ যোগাযোগ এখনও চালু রেখেছে বাংলাদেশ। তবে দেশে আসা প্রবাসীদের জন্য হোম কোয়ারেন্টিন নির্দেশনা থাকলেও নতুন বছরে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের পদক্ষেপ নেয়া হয়েছে। নতুন এ নিয়মে নিজ খরচে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকার ঘোষণায় দেশে আসার নির্ধারিত প্রস্তুতি বাতিল করেছেন প্রবাসীরা। এতে করে ফ্লাইট বাতিলের হিড়িক পড়েছে। আগামীকাল সোমবার লন্ডন-সিলেট ফ্লাইটের তিন-চতুর্থাংশ টিকেট ইতোমধ্যে বাতিল করেছেন প্রবাসী যাত্রীরা।
প্রতিবারের ন্যায় শীত মৌসুমে প্রচুর সংখ্যক প্রবাসী এবারও দেশে আসার প্রস্তুতি নিয়েছিলে। এদের বৃহৎ অংশই সিলেটের। এ বছরও ডিসেম্বর থেকে যুক্তরাজ্য প্রবাসীরা পরিবার সদস্যদের নিয়ে দেশে ফিরতে শুরু করেছিলেন। সপ্তাহের সোম ও বৃহস্পতিবার লন্ডন-সিলেট সরাসরি ফ্লাইটে দুই শতাধিক করে প্রবাসী সিলেটে আসছেন। করোনা পরিস্থিতির মধ্যে প্রবাসীদের দেশে আসা নিয়ে ছড়িয়ে পড়ে উদ্বেগ আতঙ্ক। এরই প্রেক্ষিতে সরকার প্রবাসীদের জন্য প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের সিদ্ধান্ত গ্রহণ করেন। সেই কোয়ারেন্টিনে নিজ খরচে নির্ধারিত হোটেলে থাকতে হবে তাদের।

গত ২৯ ডিসেম্বর সিলেট বিভাগীয় কমিশনার কার্যালয়ে এ সংক্রান্ত একটি সভাও হয়। বিভাগীয় কমিশনার মো. মশিউর রহমান এনডিসি’র সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিতি ছিলেন জেলা ও বিভাগীয় করোনা কমিটির দায়িত্বশীলরা। বৈঠকে করোনা পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা শেষে পরিস্থিতি সর্তকতায় গ্রহণ করা হয়, দেশে আসা প্রবাসীদের জন্য ১৪ দিনের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন। সোজা বিমান বন্দর থেকে সেনাবাহিনীর একটি টিম প্রবাসীদের কর্ডন করে নিয়ে আসবে নির্ধারিত হোটেল।

এ ব্যাপারে সিলেট জেলা প্রশাসক কাজী এমদাদুল ইসলাম বলেন, আগামী ১৫ দিনের মধ্যে ৬৫০ থেকে ৭০০ প্রবাসী দেশে আসার সম্ভাবনা রয়েছে। দেশে আসলেই ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে প্রবাসীদের। তাও নিজ খরচে, যার যার পছন্দে খরচ বিবেচনায় থাকবেন তারা। তবে স্থানীয় কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তে ভয়ে কাতর হয়ে পড়ছেন প্রবাসীরা। সেকারণে ফ্লাইট বাতিলে ঝুঁকছেন তারা।
বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সিলেট অফিসের ব্যবস্থাপক শাহনেওয়াজ মজুমদার জানান, আগামী সোমবার লন্ডন থেকে সিলেট অভিমুখী ফ্লাইটে দুই শতাধিক যাত্রী করেছিলেন সিট বুকিং। কিন্তু প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের ঘোষণা পর টিকেট বাতিল করা শুরু করেছেন যাত্রীরা। গতকাল শনিবার দুপুর সাড়ে ১২টা পর্যন্ত মাত্র সিট ধরে রেখেছেন মাত্র ৫৩ জন যাত্রী। তার ধারণা ফ্লাইটের আগে আরো বাতিল হতে পারে টিকেট বা যাত্রা।

এদিকে যুক্তরাজ্যের ক্যানেরিওয়ার্ফের বাসিন্দা ও স্থানীয় কাউন্সিল এডভাইজার সলিসিটির নাজমুল ইসলাম বলেন, ১৪ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে এজন্য আগামী সোমবারের নির্ধারিত ফ্লাইটি পরিবর্তনের চিন্তা-ভাবনা করছেন তিনি। আগামি ১৫ জানুয়ারির পর দেশে আসার পরিকল্পনা করছেন তারা। এতে তাকে হয়তো প্রাতিষ্ঠানিকের পরিবর্তে হোম কোয়ারেন্টিনে থাকলেই চলবে।

সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের ব্যবস্থাপক হাফিজ আহমদ জানান, চলতি মাসের ১৫ জানুয়ারি পর্যন্ত লন্ডন থেকে সিলেট আসা যাত্রীদের থাকতে হবে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে। পরবর্তীতে সিদ্ধান্ত আসতে পারে নতুনভাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রবাসী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ