Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডিএসইতে টানা পাঁচ কার্যদিবস সূচকের পতন

প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টানা ৫ কার্যদিবস মূল্যসূচকের পতন হয়েছে। ডিএসইতে গতকালের লেনদেনেও পতন হয়েছে। তবে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচক ও লেনদেন বেড়েছে। গতকাল স্টক এক্সচেঞ্জ দুটির ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।
বুধবার ডিএসই’র প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৯ দশমিক ৪১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪৫৫৪ দশমিক ২৭ পয়েন্টে। এর আগে মঙ্গলবার ১৪ দশমিক ১৬ সোমবার ১ দশমিক ১৮ পয়েন্ট, রোববার ৬ দশমিক ০৫ পয়েন্ট ও গত সপ্তাহের বৃহস্পতিবার ১০ দশমিক ১৬ পয়েন্ট কমেছিল।
ডিএসইতে আর্থিক লেনদেনও কমেছে। মঙ্গলবার ডিএসইতে গত ৭ মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন হলেও বুধবার ৫ শত কোটি টাকার নিচে নেমে এসেছে। গতকাল ৪৯৬ কোটি ১৩ লাখ টাকার লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন ছিল ৫৮৯ কোটি ৪০ লাখ টাকার।
ডিএসইতে ৩২২টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১১৭টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বেড়েছে, ১৩৬টির দর কমেছে ও ৬৯টির দর অপরিবর্তিত রয়েছে। টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে এমজেএল বাংলাদেশের শেয়ার। কোম্পানিটির ২২ কোটি ৮২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ন্যাশনাল টিউবসের ১৭ কোটি ২৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১০ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ। লেনদেনে এরপর রয়েছে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, এপেক্স ট্যানারি, এটলাস বাংলাদেশ, শাহজিবাজার পাওয়ার, একমি ল্যাবরেটরিজ, বিএসসিসিএল ও বিএসআরএম লিমিটেড।
অন্যদিকে, গতকাল সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ২৪ কোটি ৩০ লাখ টাকা। গত মঙ্গলবার লেনদেন হয়েছিল ২৪ কোটি ১৩ লাখ টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনেদেন বেড়েছে ১৭ লাখ টাকার বেশি। এদিন সিএসই’র প্রধান সূচক সিএসসিএক্স ০ দশমিক ৬৫ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৫২১ পয়েন্টে, সিএএসপিআই সূচক ০ দশমিক ২৫ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৯৯৮ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ০ দশমিক ৪১ পয়েন্ট কমে ১ হাজার ৪২ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ০ দশমিক ০১ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৭৬৩ পয়েন্টে অবস্থান করছে।
সিএসইতে লেনদেন হওয়া ২৫২টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১০১টির, কমেছে ১০৫টির এবং কোনো পরিবর্তন হয়নি ৪৬টি কোম্পানির শেয়ার দর। টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো-অ্যাকমি ল্যাবরেটরিজ, শাহজিবাজার পাওয়ার, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, কেয়া কসমেটিকস, বেঙ্গল উইন্ডসর, লাফার্জ সুরমা সিমেন্ট, বিএসআরএম লিমিটেড, ডোরিন পাওয়ার, জাহিন টেক্সটাইল, সাইফ পাওয়ার এবং মবিল যমুনা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিএসইতে টানা পাঁচ কার্যদিবস সূচকের পতন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ