Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বঙ্গবন্ধু হত্যার নেপথ্য শক্তি চিহ্নিত করতে ‘কমিশন’ গঠন করতে হবে - মেনন

প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বঙ্গবন্ধু হত্যার নেপথ্যদের খুঁজে বের করতে ও এর ষড়যন্ত্র উদ্ঘাটনে আইনমন্ত্রী আনিসুল হক, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফের পর এবার ‘কমিশন’ গঠনের দাবি জানালেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন।
তিনি বলেন, ’৭৫-এর ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধুকে হত্যার ঘটনাকে সেনাবাহিনীর একটি অংশের উচ্চাভিলাষী পরিকল্পনা হিসেবে অভিহিত করেন অনেকে। কিন্তু এর মধ্য দিয়ে হত্যা, ক্যু ও ষড়যন্ত্রের রাজনীতি প্রতিষ্ঠিত হয়। ফিরে আসে সেই ঘৃণা, সাম্প্রদায়িকতা, ধর্মীয় উন্মাদনা, যা মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত বাংলাদেশের সংবিধানের মূলনীতির সম্পূর্ণ পরিপন্থী।
গতকাল বুধবার সকালে গণপূর্ত ভবনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১তম শাহাদত বার্ষিকী উপলক্ষে ঠিকাদার কল্যাণ সমিতি আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ দাবির কথা জানান। সমিতির সভাপতি মুশফিকুর রহমান খান হান্নান এতে সভাপতিত্ব করেন।
মেনন বলেন, হত্যাকা-ের পর ক্ষমতায় অধিষ্ঠিত খোন্দকার মোশতাক বাংলাদেশকে ইসলামী প্রজাতন্ত্র ঘোষণা করেন। তিনি বলেন, বঙ্গবন্ধু হত্যা ছিলো মুক্তিযুদ্ধের চেতনাকে ধ্বংস করে দেশের গণতন্ত্র ও অসাম্প্রদায়িকতাকে সমূলে উৎপাটন করার দেশীয় ও আন্তর্জাতিক চক্রান্ত। এই চক্রান্তের ধারা আজও অব্যাহত রয়েছে। অনেক দুর্গম ও রক্তাক্ত পথ পেরিয়ে আবারও মুক্তিযুদ্ধের চেতনায় দেশ পরিচালিত হচ্ছে।
মেনন বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠায় বর্তমান গণতান্ত্রিক সরকারের অন্তহীন প্রয়াস অব্যাহত রয়েছে। এ ধারাকে কেউ আর যাতে চক্রান্তের মাধ্যমে ব্যাহত করতে না পারে সে জন্য বঙ্গবন্ধু হত্যার নেপথ্যের শক্তিকে চিহ্নিত করে দেশবাসীর কাছে তাদের মুখোশ উন্মোচনের জন্যই কমিশন গঠন প্রয়োজন।
তিনি আরও বলেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশ এক ও অভিন্ন। সকল ষড়যন্ত্রের জাল ছিন্ন করে বঙ্গবন্ধু আজও মানুষের হৃদয়ে অমøান। তাঁকে শুধু স্মরণ নয়, অনুসরণও করতে হবে। বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নই হবে তাঁর প্রতি যথার্থ শ্রদ্ধা প্রদর্শন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বঙ্গবন্ধু হত্যার নেপথ্য শক্তি চিহ্নিত করতে ‘কমিশন’ গঠন করতে হবে - মেনন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ