Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নারী প্রতিনিধিত্ব ৩৩ শতাংশ নিশ্চিতের দাবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

সরকারী বেসরকারী সকল কমিটিতে ৩৩ শতাংশ নারী প্রতিনিধিত্ব নিশ্চিত করার দাবি জানিয়েছেন বাংলাদেশ নারী প্রগতি সংঘ (বিএনপিএস)। নারীদের পিছনে রেখে জাতীয় অগ্রগতি সম্ভব নয়। সে জন্য এক তৃতীয়াংশ নারী প্রতিনিধিত্ব নিশ্চিত করার বিষয়টি আরো বেশী গুরুত্ব দিতে হবে দাবি করেছে তারা।

গতকাল বুধবার রাজধানীর রায়ের বাজারস্থ ডাব্লিউবিবি ট্রাস্ট মিলনায়তনে আয়োজিত ওই সভায় সভাপতিত্ব করেন বিএনপিএস’র সমন্বয়কারী কাজী রবিউল আলম। আয়োচনায় অংশ নেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৩৪নং ওয়ার্ড কাউন্সিলর শেখ মোহাম্মদ হোসেন খোকন, ঢাকা সাংবাদিক ইউনিয়নের নেতা সাকিলা পারভীন, বিএনপিএস’র ঢাকা কেন্দ্র (পশ্চিম)’র অফিস ইনচার্জ মো. হেলাল উদ্দিন, সাংবাদিক নিখিল ভদ্র, কমিউনিটি ফোরামের নেতা শিউলি আক্তার, বিএনপিএস’র সংগঠক মাহমুদা আকন্দ ও করিমুননেছা আকন্দ।

সভায় বক্তারা দেশের উন্নয়নে নারীর ভুমিকার কথা তুলে ধরে বলেন, পরিবার সমাজ ও রাষ্ট্রের সকল উন্নয়ন কর্মকান্ডে নারীর অংশগ্রহণ বাড়ানো প্রয়োজন। কাজেই বিভিন্ন প্রতিষ্ঠানের কমিটিগুলোতে নারীর অংশগ্রহণ বৃদ্ধি করতে হবে। অন্যথায় যথাযথ উন্নয়ন সম্ভব হবে না। তাই সকল প্রতিষ্ঠানে নারীর অংশগ্রহণ বাড়ানোর প্রতি গুরুত্বারোপ করেন তারা। করোনাকালে নারীর ওপর নানাবিধ নেতিবাচক প্রভাব পড়েছে। বিশেষ করে গৃহকর্মী, গার্মেন্টসকর্মী, ক্ষুদ্র ব্যবসায়ী, মুদি দোকানী ও ফেরিওয়ালারা পুঁজি সংকটে পড়েছে। তাদের সহযোগিতার জন্য আর্থিক সহায়তা ও প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। যা ক্ষতিগ্রস্থ নারীদের কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি তৃণমূল নারীদের আয় বৃদ্ধিতে সহায়ক হবে।

সভায় রায়ের বাজার উচ্চ বিদ্যালয়, জরিনা সিকদার বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ, আলী হোসেন বালিকা উচ্চ বিদ্যালয়, লরেল ইন্টারন্যশনাল স্কুল এন্ড কলেজ, ঢাকা আইডিয়াল ক্যাডেট স্কুল এবং বিভিন্ন মাদ্রাসা, মন্দির, বাজার ও পঞ্চায়েত কমিটির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। সভা শেষে দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণপ্রাপ্ত ৩০জন দরিদ্র নারীকে আর্থিক সহায়তা দেওয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নারী-প্রতিনিধিত্ব
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ