Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ডিসেম্বরেই চালু হচ্ছে ‘সুকুক’

ইসলামি বন্ড

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০২০, ১২:০৪ এএম

প্রথমবারের মতো ইসলামি বন্ড চালু করতে যাচ্ছে সরকার। সুকুক নামে এ বন্ড চালু করবে বাংলাদেশ ব্যাংক। সংশ্লিষ্টরা বলছেন, প্রথম দফায় আট হাজার কোটি টাকার এই ইসলামি বন্ড বা সুকুক চলতি ডিসেম্বরের মধ্যেই চালু করতে চায় সরকার। এ বিষয়ে গত মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক ও অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। দ্বিপাক্ষিক এই চুক্তি অনুযায়ী, বাংলাদেশ ব্যাংকের অধীনে গঠিত এসপিভি আগামী ৩০ ডিসেম্বরের মধ্যে সুকুক ইস্যু করবে।


বাংলাদেশে সরকারি বন্ড দুই ধরনের। এর একটি হলো ট্রেজারি বিল এবং অপরটি ট্রেজারি বন্ড। ট্রেজারি বিল হয় স্বল্প মেয়াদী আর ট্রেজারি বন্ড হয় দীর্ঘমেয়াদী। ব্যক্তি পর্যায়ে সঞ্চয়ের মাধ্যম হিসেবে বিভিন্ন সরকারি বন্ড, সঞ্চয়পত্র এবং প্রাইজবন্ড জনপ্রিয়। বন্ডের মধ্যে ওয়েজ আর্নার ডেভেলপমেন্ট বন্ড, ইউএস ডলার ইনভেস্টমেন্ট বন্ড এবং ইউএস ডলার প্রিমিয়াম বন্ড চালু রয়েছে। ইসলামি বন্ড বা সুকুকও এখন এক ধরনের সরকারি বন্ড। গবেষণা মতে, ব্যক্তি বা প্রতিষ্ঠান পর্যায়ে দেশের মোট সঞ্চয় ও বিনিয়োগকারীদের ২৮ শতাংশ ইসলামি ধারায় বিনিয়োগ করতে চান।

তারা প্রচলিত ব্যবস্থার মতো সুদ গ্রহণ বা প্রদানে আগ্রহী নন। আর সে কারণেই সরকার ইসলামি বন্ড চালুর ব্যাপারে আগ্রহী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলামি বন্ড
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ