Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অভিনেতা ফরিদ আলীর ইন্তেকাল

প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক ঃ বিশিষ্ট অভিনেতা, নাট্যকার ও মুক্তিযোদ্ধা ফরিদ আলী গতকাল বিকেল ৪টায় রাজধানীর মিরপুরের জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিঊন। তার বয়স হয়েছিল ৭৫ বছর। দীর্ঘদিন ধরে ডায়াবেটিস, হৃদরোগ ও বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন ফরিদ আলী।
শারীরিক অবস্থার অবনতি হওয়ায় গত ১৯ আগস্ট তাকে হৃদরোগ ইনস্টিটিউটে ভর্তি করা হয়। তিনি স্ত্রী, চার ছেলেমেয়ে ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।
 শহীদুল আমীনের লেখা ‘কনে দেখা’র মাধ্যমে ১৯৬২ সালে মঞ্চ অভিনয়ে যাত্রা শুরু হয় তার। এরপর অসংখ্য মঞ্চনাটকে অভিনয় করেছেন তিনি।
অধ্যাপক মুনীর চৌধুরীর লেখা ‘একতলা দোতলা’ নাটকের মাধ্যমে ১৯৬৪ সালে টিভিতে প্রথম দেখা যায় তাকে।
১৯৬৬ সালে আমজাদ হোসেনের ‘ধারাপাত’ ছবির মাধ্যমে রূপালি পর্দায় অভিষেক হয় ফরিদ আলীর। ‘সংগ্রাম’, ‘গু-া’, ‘রংবাজ’, ‘ঘুড্ডি’, ‘তিতাস একটি নদীর নাম’, ‘সমাধান’, ‘জীবন তৃষ্ণা’, ‘স্লোগান’, ‘চান্দা’, ‘দাগ’, ‘অধিকার’সহ বিভিন্ন ছবিতে অভিনয় করেছেন তিনি। তার মুখে ‘ট্যাকা দেন দুবাই যাবো... বাংলাদেশে থাকব না’ সংলাপটি লাখো দর্শকের কাছে তুমুল জনপ্রিয় হয়েছিল।
ফরিদ আলীর পুত্র ইমরান আলী জানান, চলতি বছরের ফেব্রুয়ারিতে ফরিদ আলীর চিকিৎসার ভার নিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার বাবার নামাজে জানাজা আজ (মঙ্গলবার) হবে বলেও জানান তিনি। বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি শ্রদ্ধা জানাতে তার লাশ বিএফডিসিতে নিয়ে আসার জন্য পরিবারের কাছে অনুরোধ জানিয়েছে।
প্রধানমন্ত্রীর শোক
প্রধানমন্ত্রী শেখ হাসিনা চলচ্চিত্র ও টেলিভিশনের জনপ্রিয় অভিনেতা ফরিদ আলীর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন। গতকাল এক শোকবার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ফরিদ আলী তার সহজাত অভিনয়শৈলীর মাধ্যমে দেশের চলচ্চিত্রের ইতিহাসে চিরস্মরণীয় হয়ে থাকবেন। প্রধানমন্ত্রী মরহুমের রূহের মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অভিনেতা ফরিদ আলীর ইন্তেকাল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ