Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বায়ুদূষণে দুর্বিষহ জীবন

শফিউল আলম | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২০, ১২:০৪ এএম

বগুড়া-রংপুরসহ উত্তরাঞ্চলে গুঁড়ি বৃষ্টি : হিমেল হাওয়ায় শীতের কাঁপন : বিশে^র শীর্ষতম দূষিত শহর ঢাকা
অগ্রহায়ণ বিদায়মান। পৌষ তথা পঞ্জিকার পাতায় শীত ঋতু দরজায় কড়া নাড়ছে। ঋতু ও আবহাওয়ার পালাবদলের মাঝে গেল ২৪ ঘণ্টায় ফের শীত নামানো বিক্ষিপ্ত হালকা থেকে গুঁড়ি বৃষ্টি ঝরেছে বগুড়া, রংপুরসহ দেশের উত্তরাঞ্চলে। সেই সাথে উত্তর ও উত্তর-পশ্চিম দিক হিমালয় অঞ্চল থেকে আসা ঘণ্টায় ৬ থেকে ১২ কিলোমিটার বেগে কনকনে হিমেল হাওয়া শীতের কাঁপন বাড়িয়ে দিয়েছে উত্তর জনপদ এবং ঢাকা বিভাগসহ মধ্যাঞ্চলে। গতকাল রোববার দেশের সর্বনি¤œ তাপমাত্রা ছিল টাঙ্গাইল ও গোপালগঞ্জে ১৩.৪ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় পারদ সর্বনি¤œ ১৫.৮ ও সর্বোচ্চ ২৫.৭ ডিগ্রি। দেশের সর্বোচ্চ তাপমাত্রা টেকনাফে ২৯ ডিগ্রি সে.। অধিকাংশ জেলায় রাত থেকে ভোর-সকালের তাপমাত্রা ১৪/১৫ ডিগ্রি সেলসিয়াস কিংবা আরও নিচে রয়েছে।
এদিকে মেঘ-কুয়াশা-জলীয় বাষ্পের সাথে ভাসমান ধুলোবালি ধোঁয়ায় অব্যাহত ব্যাপক বায়ুদূষণে শহর-নগর-শিল্পাঞ্চলে দুর্বিষহ হয়ে পড়েছে স্বাভাবিক জীবনযাত্রা। নিচু মেঘ আর ঘন কুয়াশার সাথে বাতাসে জলীয় বাষ্পের উপস্থিতি রয়েছে অতিমাত্রায়। গতকাল সকালে ঢাকায় বাতাসে আপেক্ষিক আর্দ্রতা বা জলীয়বাষ্পের হার ছিল ৯৯ শতাংশ! সন্ধ্যায় তা ৮০ শতাংশ। মেঘ-কুয়াশা-জলীয় বাষ্পের সাথে বাতাসে ব্যাপকমাত্রায় সর্বত্র ভাসছে দূষিত ধুলোবালি ও ধোঁয়া। এতে করে বায়ুদূষণ মারাত্মক পর্যায়ে পৌঁছে গেছে।

গতকাল রাত ৮টায় ঢাকার বায়ুমানের সূচক (একিউআই) আইকিউএয়ার’র তথ্য মতে ২৯৪। যা খুবই অস্বাস্থ্যকর। বিশে^র গুরুত্বপূর্ণ সিটিগুলোর মধ্যে বায়ুদূষণে ঢাকার অবস্থান শীর্ষে। ঢাকায় বায়ুমানের সূচক (একিউআই) আকুওয়েদার’র পর্যবেক্ষণে ২৩৯। চট্টগ্রামে ১৯২। ঢাকার বায়ু দূষণমাত্রা আজ সোমবার ২৪৫-এ দাঁড়াতে পারে এমনটি পূর্বাভাস আকুওয়েদার’র। বিশেষজ্ঞগণ বলছেন, রাজধানী ঢাকা, বন্দরনগরী চট্টগ্রামসহ দেশের প্রধান শহর-নগর-শিল্পাঞ্চলে তীব্র বায়ুদূষণের এহেন বিরূপ অবস্থাটা জনস্বাস্থ্যের প্রতি হুমকিস্বরূপ। পূর্বাভাস মতে, উত্তরাঞ্চলে গুঁড়ি বৃষ্টির ফলে মঙ্গলবার থেকে ঘন কুয়াশা, জলীয়বাষ্প, মেঘ কমবে এবং বায়ুদূষণের মাত্রা হ্রাসের সম্ভাবনা রয়েছে।

আজ সোমবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মাঝরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদ-নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।
সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার কিছুটা পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। এরপরের ৫ দিনে রাতের তাপমাত্রা আরও হ্রাস পেতে পারে।

ঘন কুয়াশা, মেঘ ও জলীয়বাষ্পের আধিক্যের কারণে চট্টগ্রাম সমুদ্রবন্দর, বহির্নোঙর এবং সড়ক মহাসড়ক ও রেলপথে সম্ভাব্য দুর্ঘটনা এড়াতে বিভিন্ন সতর্কতামূলক ব্যবস্থা অব্যাহত রয়েছে। ঘন কুয়াশায় চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে আমদানি মালামাল ওঠানামা, লাইটারিং কার্গো জাহাজ কোস্টারে খালাস, ডেলিভারি ও পরিবহণ কার্যক্রম ব্যাহত হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বায়ূদষণ

১৪ ডিসেম্বর, ২০২০
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ