Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা বাস্তবায়নের বিকল্প নেই

সেমিনারে বক্তারা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২০, ১২:০৫ এএম

দেশের সকল মানুষের জন্য মানসম্পন্ন স্বাস্থ্যসেবা নিশ্চিতের জন্য সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা বাস্তবায়নের বিকল্প নেই। গতকাল শনিবার রাজধানীর দি ওয়েস্টিন হোটেলে আয়োজিত এক সেমিনারে বক্তারা এসব কথা বলেন। ‘এনগেজিং পলিসিমেকারর্স ফর এ্যাচিভিং ইউনির্ভারসাল হেলথ কাভারেজ ইন বাংলাদেশ’ শীর্ষক এই জাতীয় সেমিনারে অনুষ্ঠিত হয়।
ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ, বাংলাদেশ ডায়াবেটিক সমিতি, কিডনি ফাউন্ডেশন অব বাংলাদেশ এবং স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশন যৌথভাবে এই সেমিনার আয়োজন করে। সেমিনার থেকে বাংলাদেশে ইউএইচসি বাস্তবায়ন এবং অসংক্রামক রোগ নিয়ন্ত্রণে সংসদ সদস্যদের নিয়ে একটি ফোরাম গঠনের ঘোষণা দেয়া হয়।
বক্তারা বলেন, দিন দিন বাংলাদেশে হƒদরোগ, কিডনিরোগ, ক্যান্সার এবং ডায়াবেটিসের মতো অসংক্রামক রোগের প্রকোপ বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে দেশের মোট মৃত্যুর ৬৭ ভাগের জন্য এসব রোগ দায়ী। দীর্ঘমেয়াদী এসব রোগের চিকিৎসা ব্যয়বহুল হওয়ায় নিম্নবিত্ত মানুষ পর্যাপ্ত স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছে। অনেকে রোগের চিকিৎসা করাতে গিয়ে সহায়-সম্বল হারিয়ে দরিদ্রসীমার নিচে চলে যাচ্ছে। এসব সমস্যার সমাধান করতে এবং সবার জন্য প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে পারে সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা বা ইউনিভার্সাল হেলথ কাভারেজ। সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষার মূল কথাই হচ্ছে, সবার জন্য মানসম্পন্ন চিকিৎসাসেবা প্রাপ্তি এবং চিকিৎসা ব্যয় মেটাতে গিয়ে কেউ যাতে দরিদ্র হয়ে না পড়ে সেটা নিশ্চিত করা।
এজন্য প্রয়োজনীয় আইন ও নীতিমালা, যেমন: তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন, প্রক্রিয়াজাত খাদ্যে লবণ ও ট্রান্সফ্যাট নিয়ন্ত্রণ ইত্যাদি নীতিমালা প্রণয়ন জরুরি। সেই সাথে স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, কায়িক পরিশ্রমের বিষয়ে জনসচেতনতা তৈরির দিকেও নজর দিতে হবে। সংসদ সদস্য ডা. হাবিবে মিল্লাত-এর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। সেমিনারটি উপলক্ষ্যে বাণী দিয়েছেন প্রেসিডেন্ট মো. আব্দুল হামিদ। অনুষ্ঠানে তার বাণীটি পড়ে শোনান অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত।
সেমিনারে ভার্চুয়ালি যুক্ত অন্যান্য অতিথিদের মধ্যে ছিলেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের সভাপতি জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিক, বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি অধ্যাপক ডা. এ কে আজাদ খান, কিডনি ফাউন্ডেশন অব বাংলাদেশের সভাপতি অধ্যাপক ডা. হারুন আর রশীদ, আন্তর্জাতিক ডায়াবেটিক ফেডারেশনের সভাপতি অধ্যাপক আকতার হোসেন, আইসিডিডিআরবি’র নির্বাহী পরিচালক ডা. তাহমিদ আহমেদ, পরিকল্পনা মন্ত্রণালয়ের জেষ্ঠ্য সচিব আসাদুল ইসলাম, এবং ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডসের দক্ষিণ এশিয়া অঞ্চলের পরিচালক মিস বন্দনা শাহ।
সেমিনারে স্বাগত বক্তব্য দেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের মহাসচিব অধ্যাপক খন্দকার আব্দুল আউয়াল (রিজভী)। স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ডা. এটি নিজাম উদ্দীন আহম্মেদ মূল প্রবন্ধে সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা বাস্তবায়নের প্রয়োজনীতা তুলে ধরেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাস্থ্য-সুরক্ষা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ