Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাঁচ জেলায় টর্নেডোর ছোবল ফরিদপুরে নিহত ৫

প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

বিভিন্ন স্থানে আহত ২ শতাধিক : কয়েকশ’ বাড়িঘর বিধ্বস্ত
ইনকিলাব ডেস্ক : দেশের বিভিন্ন জেলায় গতকাল টর্নেডোর ছোবলে বিধ্বস্ত হয়ে গেছে শত শত বাড়িঘর। ফরিদপুরে নিহত হয়েছেন পাঁচজন। আহত অর্ধশতাধিক। এছাড়া মুন্সীগঞ্জ, সিরাজগঞ্জসহ বিভিন্ন স্থানে টর্নেডোতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। সর্বমোট আহতের সংখ্যা ২ শতাধিক।
ফরিদপুরে নিহত ৫ আহত অর্ধশতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত
ফরিদপুর জেলা সংবাদদাতা : ফরিদপুরের বিভিন্ন এলাকার ওপর দিয়ে বয়ে যাওয়া ঝড়ে ৩ শ্রমিকসহ ৫ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে অন্তত অর্ধশতাধিক। সদর উপজেলার গেরদা ইউনিয়নের চারটি গ্রাম বাখু-া, কেশবনগর, নিখুরদী, ধুলদী গ্রামে প্রায় ২ শতাধিক ঘরবাড়ি ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত হয়। রোববার বেলা ১টার দিকে এ ঘটনা ঘটে। সকাল থেকেই ফরিদপুরে বৃষ্টি হচ্ছিল। বেলা ১টার দিকে ঝড় শুরু হয়। ঝড়ে বাখুন্ডা এলাকার জোবাইদা করিম জুট মিলের একটি শেড ভেঙ্গে পড়ে এক নারীসহ তিন শ্রমিক নিহত হয়। নিহত শ্রমিকদের নাম হচ্ছে আকাশ, চাঁন মিয়া, হযরত আলী, মালতি মন্ডল। শ্রমিকদের আহত হয় অন্তত ৫০ শ্রমিক। আহতদের ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদিকে ঝড়ে গাছ চাপা পড়ে জসিমনগর এলাকায় বিরেন সিকদার ও কৃষ্ণনগর এলাকার আবুল হোসেন নামের দুই ব্যক্তির মৃত্যু হয়েছে।
সংবাদ পেয়ে ঘটনাস্থলে ছুটে যান জেলা প্রশাসক, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান বেনজীর আহমেদ তাবরীজ, গেরদা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহিদুর রহমানসহ ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।
এ রিপোর্ট লেখা পর্যন্ত ফরিদপুর, রাজবাড়ী ও গোপালগঞ্জ জেলা থেকে আসা ফায়ার সার্ভিসের কয়েকটি ইউনিট উদ্ধার কাজ চালাচ্ছিল।
এছাড়া সদর, মধুখালীসহ বিভিন্ন এলাকায় ঝড়ে শতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত এবং কয়েক হাজার গাছপালা ভেঙ্গে পড়ার খবর পাওয়া গেছে। এদিকে ঝড়ের কারনে দুপুর থেকেই বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রয়েছে। এদিকে জোবাইয়া করিম জুট মিলের টিনশেড ভেঙে পড়ার ঘটনায় অনেক শ্রমিক মৃত্যু হয়েছে বলে এলাকাবাসী জানান। কিন্তু জুল মিল কর্তৃপক্ষ তিনজন শ্রমিকের কথা স্বীকার করেন। এ নিয়ে ফরিদপুর শহরে গুঞ্জন চলছে এবং অনেকেই বলছে জুল মিল কর্তৃপক্ষ সত্য ঘটনা ধামা চাপা দেওয়ার চেষ্টা করছে। এদিকে জেলার সালথা উপজেলায় ব্যাপক ক্ষয়ক্ষতির সংবাদ পাওয়া গেছে।
৪০ সেকেন্ডে শতাধিক ঘরবাড়ি ল-ভ-
সিরাজগঞ্জ জেলা সংবাদদাতা : মাত্র ৪০ সেকেন্ডের টর্নেডোয় সিরাজগঞ্জের শাহজাদপুর পৌর এলাকাসহ তিনটি ইউনিয়নের শতাধিক ঘরবাড়ি ও গাছপালা বিধ্বস্ত হয়েছে।
এ টর্নেডোয় কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের কাচারি বাড়ির বকুল ও লিচুগাছও ভেঙে পড়েছে। গতকাল বিকেল সাড়ে ৩টার দিকে শাহজাদপুর পৌর এলাকা, বেলতৈল খুকনী ও জালালপুর ইউনিয়নের উপর দিয়ে এ টর্নেডো বয়ে যায়।
শাহজাদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শামীম আহমেদ এ তথ্য নিশ্চিত করে জানান, বিকেলে হঠাৎ করেই একটি টর্নেডো আঘাত করে পৌর এলাকায়।
মুন্সীগঞ্জে শতাধিক বাড়ি ল-ভ- আহত ৪০
মুন্সীগঞ্জ জেলা সংবাদদাতা : এক মিনিটের টর্নেডো ল-ভ- করে দিয়েছে লৌহজং উপজেলার গাঁওদিয়া গ্রাম। শতাধিক বাড়ি ল-ভ- হয়েছে। গাঁদিয়া বাজারে প্রায় ৫০ দোকান এবং অসংখ্য গাছপালা উপড়ে গেছে। আহত হয়েছে অন্তত ৪০ জন। আহতদের স্থানীয় বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। আজ রবিবার সকালে ঘড়ির কাটায় ঠিক ৯টা ২৫ মিনিটে এই টর্নেডো আঘাত হানে। কিছু বুঝে উঠার আগেই ল-ভ- হয়ে যায়। অনেক পরিবার এখন খোলা আকাশের নিচে।
শিবালয়ে টর্নেডোতে গাছপালা ও অর্ধশতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত
ছয়জন আহত
আরিচা সংবাদদাতা : শিবালয়ে টর্নেডোতে গাছপালা, ঘরবাড়ি বিধ্বস্ত হয়ে ছয়জন আহত ও দশ লাখ টাকার ক্ষয়-ক্ষতি হয়েছে।
জানা গেছে, মানিকগঞ্জের শিবালয় উপজেলার আরিচা ঘাট ও আশপাশের এলাকায় রবিবার বেলা দেড়টার দিকে টর্নেডোতে আঘাত হানে। এতে আরিচা ঘাটের ৪/৫টি দোকান ঘরসহ প্রায় অর্ধশতাধিক কাঁচা ঘরবাড়ি ও গাছপালা বিধ্বস্ত হয়। হঠাৎ টর্নেডোতে ছয়জন আহত হয়েছে এবং ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ১০ লাখ টাকা। আহতরা হলেন, বিল্লাল ম-ল (৩৫) গ্রাম-মহাদেবপুর রাজবাড়ি সদর, মোঃ শহিদুল ইসলাম (৪৫), বারেক (৪০), আব্দুর রশিদ (৪৫), রফিকুল ইসলাম (২০), মোঃ রাকিব হোসেন (২২) এদের সবার বাড়ি মানিকগঞ্জের শিবালয়ে। এরমধ্যে বিল্লাল ম-লের ঘাড়ে টিনের আঘাতে কেটে গিয়ে গুরুতর জখম হয়। এদেরকে স্থানীয় চিকিৎসা কেন্দ্রে নিয়ে প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেয়া হয়।
আরিচা ঘাটের রড-সিমেন্টের ব্যবসায়ী রাকিব হোসেন জানান, তার চৌচালা টিনের ঘরের চাল উড়িয়ে নিয়ে গেলে ঘরে রাখা সিমেন্ট বৃষ্টিতে ভিজে নষ্ট হয়ে যায়। এতে তার প্রায় চার লাখ টাকার ক্ষতি হয়েছে। এছাড়া আরিচা ৩নং ঘাটের কাছে দেবেন সাহার দোকান ঘরের ওপর গাছ পড়ে দুমড়ে-মুচড়ে যায়। শিবালয় উপজেলা চেয়ারম্যানের অফিস ও গুদাম ঘরের টিনের চালা উড়িয়ে নিয়ে যায়।
শিবালয়ে পল্লী বিদ্যুতের দায়িত্বে নিয়োজিত কর্মকর্তা আকতার হোসেন জানান, টর্নেডোতে কম পক্ষে ১০-১২টি স্থানে বিদ্যুতের তারের ওপর গাছপালা পড়ে তার ছিঁড়ে যায়। এসব ঠিক করতে এক-দু’দিন সময় লাগবে।
টাঙ্গাইল ও গোপালপুরে ১৫ জন আহত
টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান : টাঙ্গাইলে বন্যায় ক্ষতিগ্রস্তরা তাদের ক্ষতি কাটিয়ে উঠতে না উঠতেই হঠাৎ ঘূর্ণিঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এসময় তিন শতাধিক বাড়ি-ঘর ল-ভ- হয়ে গেছে। বিচ্ছিন্ন হয়ে গেছে বিদ্যুৎ সংযোগ। এতে প্রায় ১৫ জন আহত হয়েছে।
রোববার দুপুরে সদর উপজেলার কাতুলি ও হুগড়া ইউনিয়নে এই ঘূর্ণিঝড় আঘাত হানে। প্রায় এক মিনিটের ঘূর্ণিঝড়ে মুহূর্তেই দুই ইউনিয়নের গাছ-পালা, ফসলি জমি ও ২ শতাধিক বাড়ি-ঘর ল-ভ- হয়ে যায়। এদিকে গোপালপুর উপজলোর ঝাওয়াইল ইউনিয়নের কয়েকটি গ্রামে প্রচ- ঝড়ে শতাধিক বাড়ি-ঘর ক্ষয়ক্ষতি, গাছপালা ভেঙ্গে পড়ে রাস্তা বন্ধ হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাঁচ জেলায় টর্নেডোর ছোবল ফরিদপুরে নিহত ৫
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ