Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ড.কামালের জোটে যাবেন না এরশাদ

প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

জাপা নেতাদের নির্বাচনের প্রস্তুতির নির্দেশ
স্টাফ রিপোর্টার : গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্য প্রক্রিয়ার সঙ্গে জাতীয় পার্টির কোনো সম্পর্ক নেই বলে জানিয়েছেন পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। তিনি সাফ জানিয়ে দেন, জাতীয় পার্টির সঙ্গে ড. কামালের কোনো ঐক্য হতে পারে না। আমরা কামাল হোসেনের ঐক্য প্রক্রিয়ায় যাব না। গতকাল জাপা চেয়ারম্যানের বনানীর রাজনৈতিক কার্যালয়ে অনুষ্ঠিত পার্টির প্রেসিডিয়াম সভায় তিনি এ অভিমত ব্যক্ত করেন। বৈঠকে অংশ নেয়া একাধিক প্রেসিডিয়াম সদস্য নাম প্রকাশ না করার শর্তে এ তথ্য জানিয়েছেন। উল্লেখ্য, শনিবার জাতীয় প্রেসক্লাবে আনুষ্ঠানিকভাবে ড.কামাল হোসেন জাতীয় ঐক্য প্রক্রিয়া নামে নতুন জোট গঠন করেন। ঐ কমিটিতে জাতীয় পার্টির কো-চেয়ারম্যান জিএম কাদেরকে সদস্য হিসেবে রাখা হয়েছে। জিএম কাদের নিজেও কামাল হোসেনের সভায় উপস্থিত ছিলেন। গতকালের অনুষ্ঠিত প্রেসিডিয়াম সভায় প্রেসিডিয়াম সদস্য সরকারের দুই প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু ও মশিউর রহমান রাঙ্গা এ বিষয়ে এরশাদের অবস্থান জানতে চান।
এরশাদ বলেন, ড. কামালের সঙ্গে জাতীয় পার্টির কোনো জোটে যাওয়ার সম্ভাবনা নাই। দলের কোনো নেতা যদি তার সঙ্গে (ড. কামাল) বৈঠক করেন তাহলে তা তার ব্যক্তিগত ব্যাপার। এই ব্যাপারে মহাসচিব রুহুল আমিন হাওলাদারকে কো-চেয়ারম্যান জিএম কাদেরের সঙ্গে কথা বলার জন্য দায়িত্ব দেন এরশাদ।
বৈঠক সূত্রে জানা গেছে, প্রেসিডিয়াম সদস্যসহ যে সব কেন্দ্রীয় নেতা পার্টির মাসিক চাঁদা নিয়মিত পরিশোধ করে না তাদের প্রতি ক্ষোভ প্রকাশ করেন এরশাদ। এ সময় জিয়াউদ্দীন আহমেদ বাবলু প্রেসিডিয়াম সদস্যদের মাসিক চাঁদা ৩ হাজার টাকা থেকে বাড়িয়ে ৫ হাজার টাকা করার প্রস্তাব করেন। এরশাদ এই প্রস্তাব গ্রহণ করে আগামী মাস থেকে প্রেসিডিয়াম সদস্যদের নিয়মিত চাঁদা পরিশোধ করার নির্দেশ দেন। প্রেসিডিয়াম সভা শেষে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে জাপার মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদার বলেন, আমরা আপাতত কোনো দল বা গোষ্ঠীর সঙ্গে রাজনৈতিক ঐক্যে যাচ্ছি না। ভবিষ্যতে ঐক্য হলে তা দলের সর্বস্তরের নেতাকর্মীদের সঙ্গে আলাপ-আলোচনা করে পার্টির চেয়ারম্যান সিদ্ধান্ত নেবেন। তিনি আরো জানান, সংগঠনকে তৃণমূল পর্যায়ে শক্তিশালী করে অসমাপ্ত জেলার সম্মেলন সমাপ্ত করা হবে। জেলা সম্মেলন ও বিভাগীয় সমাবেশ শেষে আগামী ডিসেম্বরে ঢাকায় জাতীয় মহাসমাবেশ করবে জাতীয় পার্টি।
জাতীয় পার্টির অষ্টম জাতীয় সম্মেলনের পর প্রেসিডিয়ামের প্রথম সভায় ৪০ জন সদস্যের মধ্যে ৩৫ জন উপস্থিত ছিলেন। দলের চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন সিনিয়র কো-চেয়ারম্যান বেগম রওশন এরশাদ এমপি, ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এমপি, এবিএম রুহুল আমিন হাওলাদার এমপি, কাজী ফিরোজ রশীদ এমপি, জিয়াউদ্দিন আহমেদ বাবলু এমপি, সৈয়দ আবু হোসেন বাবলা এমপি, অধ্যাপক দোলোয়ার হোসেন, হাফিজ উদ্দিন আহমেদ, গোলাম হাবিব দুলাল, গোলাম কিবরিয়া টিপু, অ্যাড. শেখ সিরাজুল ইসলাম, অধ্যাপিকা মাসুদা, এমএ রশিদ চৌধুরী, ফখরুল ইমাম এমপি, মুজিবুল হক চুন্নু এমপি, নুর-ই-হাসনা লিলি চৌধুরী, মশিউর রহমান রাঙ্গা এমপি, তাজুল ইসলাম চৌধুরী এমপি, মাসুদ পারভেজ, সোহেল রানা, মাঈদুল ইসলাম এমপি, হাবিবুর রহমান হবি, মীর আব্দুস সবুর আসুদ, মাহমুদুল ইসলাম চৌধুরী, হাজী সাইফুদ্দিন আহমেদ মিলন, ্অ্যাড. মহসিন রশিদ, সোলাইমান আলম শেঠ, রতœা আমিন হাওলাদার এমপি, আব্দুর রশিদ সরকার, মেজর (অব:) খালেদ আখতার প্রমুখ। বৈঠকে উপস্থিত এক সদস্য জানান, স্যার (এরশাদ) সকল প্রেসিডিয়াম সদস্যকে নিজ নিজ এলাকায় গিয়ে সংগঠন শক্তিশালী করার নির্দেশ দিয়েছেন। বিশেষ করে আগামী নির্বাচনে এককভাবে অংশ নেয়ার ওপর গুরুত্বারোপ করে স্যার বলেছেন, তোমরা এখন থেকে নির্বাচনের জন্য প্রস্তুতি নিতে শুরু করো। আগামীতে আমরা এককভাবে নির্বাচন করবো। তৃণমূল পর্যায়ে সংগঠনকে শক্তিশালী করে যে কোনো মূল্যে আগামীতে জাতীয় পার্টিকে একক ভাবে ক্ষমতায় আনতে হবে।
একই পরামর্শ দেন জাতীয় সংসদের গৃহপালিত বিরোধী দলীয় নেতা ও জাপার সিনিয়র কো-চেয়ারম্যান বেগম রওশন এরশাদ। এছাড়া জাপার কেন্দ্রীয় কমিটির পরিধি বাড়ানোর জন্য এরশাদের প্রতি আহবান জানান বেগম রওশন এরশাদ। প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক দেলোয়ার হোসেন সাংবাদিকদের জানান, সভায় মেয়াদোত্তীর্ণ সকল জেলা কমিটির সম্মেলন আগামী ৩ মাসের মধ্যে সম্পন্ন করার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া আগামী ৪ মাসের মধ্যে দেশের অধিকাংশ জেলায় জনসভা ও বিভাগীয় শহরে মহাসমাবেশ সম্পন্ন করে আগামী ডিসেম্বরে ঢাকায় মহাসমাবেশ করার সিদ্ধান্ত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ড.কামালের জোটে যাবেন না এরশাদ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ