Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামের নামধারী জঙ্গি-সন্ত্রাসীদের ঐক্যবদ্ধভাবে প্রতিহত করার আহ্বান

চট্টগ্রামে জমিয়াতুল মোদার্রেছীনের বিশাল মানববন্ধন

প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : জঙ্গিবাদ, সন্ত্রাস ও মাদক অপরাধের বিরুদ্ধে বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন চট্টগ্রাম মহানগর ও জেলার যৌথ উদ্যোগে গতকাল (রোববার) সকাল ১১টায় চট্টগ্রাম প্রেসক্লাব চত্বরে বিশাল মানববন্ধন কর্মসূচি পালিত হয়। প্রবল বৃষ্টি ও ঝড়ো হাওয়া উপেক্ষা করে মানববন্ধনে বিশিষ্ট শিক্ষাবিদ, আলেম-মাশায়েখ, ইমাম, শিক্ষক-শিক্ষার্থীসহ সর্বস্তরের অগণিত মানুষ অত্যন্ত স্বতঃস্ফূর্তভাবে সামিল হন।
জমিয়াতুল মোদার্রেছীনের কেন্দ্রীয়ভাবে পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তারা ইসলামের নামে যারা জঙ্গিবাদ ও সন্ত্রাসী তৎপরতায় লিপ্ত তাদের ঐক্যবদ্ধভাবে প্রতিহত করার আহ্বান জানান। তারা বলেন, একটি বিপথগামী গোষ্ঠী পবিত্র ইসলামকে কলুষিত করতে জঙ্গিবাদের নামে দেশকে অস্থিতিশীল করার গভীর ষড়যন্ত্র করছে। ইসলাম শান্তির ধর্ম, ইসলামে উগ্রবাদ, জঙ্গিবাদের কোন স্থান নেই। এদেশের খতিব, ইমাম, মাদরাসার শিক্ষক, ওলামা-মাশায়েখরা ইসলামকে কেউ যাতে কলুষিত করতে না পারে সে ব্যাপারে সর্বদা সজাগ রয়েছেন। দেশবাসী ঈমানী চেতনায় সদা জাগ্রত। জমিয়াতুল মোদার্রেছীন চট্টগ্রাম মহানগর সভাপতি ও আহসান উলুম কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা আবুল বয়ান হাশেমীর সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে প্রধান অতিথি ছিলেন ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. আহসান উল্লাহ। প্রধান আলোচক ছিলেন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের মহাসচিব অধ্যক্ষ আল্লামা শাব্বীর আহমদ মোমতাজী। বিশেষ অতিথি ছিলেন ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের পরিদর্শক ড. মোহাম্মদ ইলিয়াস সিদ্দিকী।
ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আহসান উল্লাহ বলেন, প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে দেশের ওলামা-মাশায়েখরা জঙ্গিবাদের বিরুদ্ধে একতাবদ্ধ হয়েছেন। তিনি বলেন, শান্তিপূর্ণ সমাজ প্রতিষ্ঠার লক্ষ্য নিয়েই বাংলাদেশ স্বাধীন হয়েছে। এদেশের কোন মাদরাসায় জঙ্গিবাদের আশ্রয়-প্রশ্রয় দেয়া হবে না। ভিসি বলেন, ইসলামের প্রচার-প্রসারে দেশের মাদরাসাসমূহ কাজ করে যাচ্ছে। তিনি দেশের মাদরাসাগুলোকে আলেম তৈরীর কারখানা উল্লেখ করে বলেন, মাদরাসায় কোন জঙ্গি তৈরী হয় না। ইসলামের সাথে জঙ্গিবাদের কোন সম্পর্ক নেই। এদেশের ওলামা-মাশায়েখরা দেশের উন্নয়নে অবদান রেখে যাচ্ছেন।
প্রধান আলোচক জমিয়াতুল মোদার্রেছীনের মহাসচিব আল্লামা শাব্বীর আহমদ মোমতাজী বলেন, এদেশের হক্কানী আলেম-ওলামারা মাদরাসায় শিক্ষকতা করছেন। তারা জাতিকে সুশিক্ষিত করার কাজে ব্রত রয়েছেন এবং একটি সুন্দর সমাজ বিনির্মাণে কাজ করে যাচ্ছেন। তিনি বলেন, একটি বিপথগামী গোষ্ঠী পবিত্র ইসলাম ধর্মকে কলুষিত করতে জঙ্গিবাদের মাধ্যমে দেশকে অস্থিতিশীল করার পাঁয়তারা করছে। তিনি দৃপ্তকণ্ঠে বলেন, এদেশের খতিব, ইমাম, মাদরাসা শিক্ষক ও ওলামা-মাশায়েখরা ইসলামকে কেউ যেন কলুষিত করতে না পারে সে ব্যাপারে সর্বদা সজাগ রয়েছেন। জমিয়াত মহাসচিব বলেন, প্রধানমন্ত্রীর আহ্বানে দেশের মাদরাসাসমূহের পাশাপাশি জমিয়াতুল মোদার্রেছীন ধারাবাহিকভাবে জঙ্গিবাদ ও সন্ত্রাসের বিরুদ্ধে মানববন্ধন কর্মসূচি পালন করে আসছে। আল্লামা মোমতাজী বলেন, আলেম-ওলামা-মাশায়েখগণ জঙ্গিবাদ ও সন্ত্রাসের বিরুদ্ধে এবং দেশ ও জাতির উন্নতি, শান্তির পক্ষে কাজ করে যাচ্ছেন।
মানববন্ধনে স্বাগত বক্তব্যে চট্টগ্রাম জেলা জমিয়াতের সাধারণ সম্পাদক ছিপাতলী আলীয়া মাদরাসার অধ্যক্ষ আল্লামা আবুল ফরাহ মোহাম্মদ ফরিদ উদ্দিন বলেন, ইসলাম শান্তির ধর্ম। এদেশের আলেম-ওলামা ও হক্কানী পীর মাশায়েখগণ ইসলাম ধর্মের প্রচার-প্রসার করে গেছেন মানবতা, উদারতা ও আদর্শ দিয়ে। জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদকে ইসলাম সমর্থন করে না।
মানববন্ধনে উপস্থিত ছিলেন মহানগর জমিয়াতের সেক্রেটারী অধ্যক্ষ আল্লামা ইসমাইল নোমানী, অধ্যক্ষ আনোয়ারুল আলম খান, উপাধ্যক্ষ অল্লামা আবদুল অদুদ আল কাদেরী, উপাধ্যক্ষ ফজলুল করিম ইসলামাবাদী, অধ্যক্ষ মাওলানা আবু জাফর, আল্লামা মোহাম্মদ বখতিয়ার উদ্দিন, আল্লামা শহিদুল হক হোসাইনী, অধ্যক্ষ মীর মোহাম্মদ জাহাঙ্গীর আলম, উপাধ্যক্ষ আল্লামা মোহাম্মদ জুলফিকার আলী, অধ্যক্ষ মাওলানা আবু রায়হান, অধ্যক্ষ আল্লামা নুরুল আলম, অধ্যক্ষ আল্লামা ইকরামুল হক, অধ্যক্ষ মাওলানা মাহবুবুর রহমান প্রমুখ। সকাল থেকে মুষলধারে বৃষ্টি ও প্রতিকূল আবহাওয়া উপেক্ষা করে মহানগরের বিভিন্ন ওয়ার্ড থেকে এবং জেলার বিভিন্ন উপজেলার মাদ্রাসার অধ্যক্ষ, উপাধ্যক্ষসহ ওলামায়ে-কেরাম ও শিক্ষকবৃন্দ ‘জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ ধ্বংস হোক, নিপাত যাক’, ‘ইসলামের নামে জঙ্গিবাদ সম্পূর্ণ হারাম’, ‘ইসলাম সন্ত্রাস, জঙ্গিবাদ, মানবহত্যাকে সমর্থন করে না’, ‘রুখো জঙ্গিবাদ, গড়ো দেশ’ প্রভৃতি সেøাগান সম্বলিত ব্যানার, ফেস্টুন সহকারে বন্দরনগরীর জামালখান সড়ক সংলগ্ন প্রেসক্লাব চত্বরে মানববন্ধনে অংশগ্রহণ করেন। এ সময় সড়কের দু’পাশে স্বতঃস্ফূর্ত জনতা হাত তুলে জমিয়াতুল মোদার্রেছীন আয়োজিত মানববন্ধন কর্মসূচির প্রতি সমর্থন ব্যক্ত করতে দেখা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলামের নামধারী জঙ্গি-সন্ত্রাসীদের ঐক্যবদ্ধভাবে প্রতিহত করার আহ্বান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ