Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আমার এক বন্ধুর মামা কিছুদিন হলো ইন্তেকাল করেছে। তার জানাজার নামাজ যিনি পরিয়েছিলেন তিনি ভুল নামাজ পড়িয়েছিলেন। উনার দাফন হয়ে গেছে কিন্তু ওনার এক ভগিনাকে উনি বার বার স্বপ্নে দেখাচ্ছে উনার জানাজার নামাজ পড়ানো হয় নি। এ ক্ষেত্রে আমাদের কি করণীয়?

রাকিব রাজা
ইমেইল থেকে

প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২০, ৭:২৭ পিএম

উত্তর : জানাযার নামাজ ভুল হলে বা কোনো কারণে পড়া সম্ভব না হলে মৃত ব্যক্তির কোনো পেরেশানি হয় না। কারণ এটি জীবিত মুসলিম সমাজের ওপর ফরজ। তাও আবার ফরজে কেফায়া। সুতরাং স্বপ্নযোগে দেখা গেলেও এর কোনো সংশোধন বা পূনরাবৃত্তি করতে হবে না। আর জানাযার নামাজ সহীহ হয়নি, একথাটির অর্থ কি? যদি লাশ সামনে নিয়ে চারটি তাকবীরও দেওয়া হয়ে থাকে, তাহলেও জানাযা আদায় হয়ে গেছে। যিনি স্বপ্ন দেখেন, মনের শান্তনার জন্য তিনি মৃত ব্যক্তির জন্য কিছু সওয়াব রেসানীর ব্যবস্থা করুন। যেমন, মাগফেরাতের জন্য নিজে নিজে দোয়া, সূরা কালাম পাঠ ও দান সাদাকা ইত্যাদি
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
[email protected]

 

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
[email protected]



 

Show all comments
  • এন ইসলাম ১১ ডিসেম্বর, ২০২০, ৭:৪৬ এএম says : 0
    সড়ক-মহাসড়কের পাশে বহু মাজার দেখেছি, কথিতমতে যেগুলো বিভিন্ন ব্যক্তি স্বপ্নে আদিষ্ট হয়ে প্রতিষ্ঠা করেছেন ।
    Total Reply(0) Reply
  • রিয়াদ ১৩ ডিসেম্বর, ২০২০, ২:১৪ পিএম says : 0
    দীর্ঘ দিন যাবৎ স্বপ্ন দোষ হচ্ছে। কোনো খারাপ কাজ এর সাথেও সম্পৃক্ত না । তবে রাত্রে হয় না । ফজর নামাজ শেষে ঘুমাবার পরই এটা হয়। এইক্ষেত্রে করণীয় কী?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ