Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিনিয়োগ করবে ১১৩ মিলিয়ন ডলার

বঙ্গবন্ধু শিল্পনগরে ম্যাকসন্স গ্রুপ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ চট্টগ্রাম জেলার মিরসরাই ও ফেনী জেলা সোনাগাজী উপজেলায় প্রায় ত্রিশ হাজার একর জমির উপর একটি পূর্ণাঙ্গ শিল্প গড়ে তোলার লক্ষ্যে কাজ করছে। এর ধারাবাহিকতায় ম্যাকসন্স গ্রুপের তিনটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে বেজা। প্রতিষ্ঠানগুলো হচ্ছে- মেট্রো স্পিনিং মিলস লিমিটেড, ম্যাকসন্স স্পিনিং মিলস এবং ম্যাকসন্স স্পিনিং মিলস (ইউনিট -২)। প্রত্যেক প্রতিষ্ঠান বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে ১০ একর করে মোট ৩০ একর জমি লিজ নিয়েছে। তিন প্রতিষ্ঠানে প্রায় ১১৩ মিলিয়ন ডলার বিনিয়োগ করা হবে।

গতকাল রাজধানীর একটি হোটেলে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে এ চুক্তি সম্পন্ন হয়। অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ম্যাকসন গ্রুপ এবং বাংলাদেশ টেক্সটাইল মিলস এসোসিয়েশন এর সভাপতি মোহাম্মদ আলী খোকন। অন্যান্য অতিথিদের মধ্যে রয়েছেন বেজার নির্বাহী সদস্য মো. হারুনুর রশিদ। অনুষ্ঠানে জানানো হয়, ম্যাকসন গ্রুপ ৪০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগে মাধ্যমে স্থাপন করবে মেট্রো স্পিনিং লিমিটেড। এতে প্রায় ১ হাজার ২০০ কর্মসংস্থান সৃষ্টি হবে। অপর কোম্পানি ম্যাকসন্স স্পিনিং মিলস লিমিটেড প্রায় ৩০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের মাধ্যমে একটি টেক্সটাইল মিল স্থাপন করবে। বিনিয়োগ প্রস্তাব অনুযায়ী এতে সৃষ্টি হবে ৮০০ কর্মসংস্থান। মার্সেরাইজড ও আনমার্সেরাইজড ফ্যাব্রিক প্রস্তুত ছাড়াও এতে বিভিন্ন মাত্রার ইয়ার্ন ডাইং করা হবে। এছাড়া টেক্সটাইল মিলের দ্বিতীয় ইউনিট স্থাপন করা হবে ১০ একর জমিতে ম্যাকসন্স স্পিনিং মিলস লিমিটেড, ইউনিট-২ নামে। প্রায় ৪১ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে প্রতিষ্ঠানটি এবং প্রত্যাশিত কর্মসংস্থান প্রায় ১২০০।

সামগ্রিকভাবে তিনটি শিল্প প্রতিষ্ঠার ক্ষেত্রে বিনিয়োগের পরিমাণ দাঁড়াবে ১১২ দশমিক ৮৯ মিলিয়ন মার্কিন ডলার এবং একই সাথে প্রত্যক্ষ ও অপ্রত্যক্ষভাবে সৃষ্টি হবে ৪০০০ এরও বেশি কর্মসংস্থান। প্রতিষ্ঠানটি জমিতে লজিস্টিকস, নিজস্ব বর্জ্য ব্যবস্থাপনাসহ সব আধুনিক পরিবেশ বান্ধব প্রযুক্তি ব্যবহারের পাশাপাশি ‘পরিবেশ ব্যবস্থাপনা পরিকল্পনা’ করবে। বেজার পক্ষে নির্বাহী সদস্য মো. আব্দুল মান্নান, মেট্রো স্পিনিং লিমিটেডের পক্ষে মো. শওকত আলী এবং ম্যাকসন্স স্পিনিং মিলস লিমিটেডের পক্ষে ম্যাকসন্স গ্রুপের চেয়ারম্যান এবং বাংলাদেশ টেক্সটাইল মিলস এসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ আলী খোকন চুক্তিসমূহ স্বাক্ষর করেন।

পবন চৌধুরী বলেন, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের হাত ধরে বাংলাদেশ বিনিয়োগ-বান্ধব সুস্থ পরিবেশ গড়ে তুলতে সমর্থ হয়েছে এবং বিশ্বের কাছে উন্নয়নের একটি রোল মডেল স্থাপন করেছে। তিনি বলেন, ৫০০ একর আয়তনের গার্মেন্টস ভিলেজ স্থাপনের সব প্রস্তুতি বেজা সম্পন্ন করেছে। তিনি আশা প্রকাশ করেন, টেক্সটাইল মিল স্থাপনের মাধ্যমে সেখানে ইন্ড্রাস্ট্রিয়াল সিনার্জি স্থাপিত হবে। তিনি উল্লেখ করেন, মিরসরাইতে দক্ষিণ এশিয়ার অন্যতম বৃহৎ শিল্পনগর নির্মিত হচ্ছে এবং এর ফলে এদেশে শিল্পায়নের অভূতপূর্ব বিপ্লব সাধিত হবে এবং জনগণের জীবনযাত্রার মান বাড়ানোর পাশাপাশি টেকসই উন্নয়নের লক্ষ্য পূরণ হবে। তিনি বলেন, শিল্প স্থাপন করেই বেজা ক্ষান্ত নয়, এ বিশাল আয়তনের শিল্প নগরের জন্য খাতভিত্তিক প্রয়োজনীয় দক্ষ মানবশক্তি গড়ে তোলার লক্ষ্যে বেজা বিভিন্ন প্রশিক্ষণ সংস্থার সঙ্গে নিয়মিত কাজ করছে। এছাড়াও, জলবায়ুর পরিবর্তনের নিরিখে সবুজ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার জন্য নীতি নির্ধারণের কাজও চলমান রয়েছে যা শিগগিরই বাস্তবায়িত হবে। তিনি বলেন, অনলাইনে ৩২টি সেবা চালু থাকলেও অচিরেই তা ৪০টিতে উন্নীত হবে। পবন চৌধুরী বলেন, করোনা মহামারীর এ দুর্যোগের দিনেও বিনিয়োগকারীরা অনেক আগ্রহ দেখাচ্ছে।

মোহাম্মদ আলী খোকন বলেন, মিরসরাইতে বেজার সুযোগ্য নেতৃত্বের সহায়তায় বিশ্বমানের টেক্সটাইল মিল স্থাপন করে আর্থসামাজিক উন্নয়নে ভূমিকা রাখতে উচ্ছুক তার প্রতিষ্ঠান। এছাড়া পরিবেশ বান্ধব শিল্প বিকাশে তিনি কাজ করবেন বলে মত পোষণ করেন।

উল্লেখ্য, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ চট্টগ্রাম জেলার মিরসরাই ও ফেনী জেলার সোনাগাজী উপজেলায় প্রায় ৩৩ হাজার একর জমির উপর একটি পূর্ণাঙ্গ শিল্প শহর গড়ে তোলার লক্ষ্যে কাজ করছে যার নামকরণ করা হয়েছে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর’।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ম্যাকসন্স-গ্রুপ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ