Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘এরশাদকে স্বৈরাচারী বলা যাবে না’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০২০, ১২:০২ এএম

হুসেইন মুহম্মদ এরশাদকে গায়ের জোরে স্বৈরাচারী বলা হয় বলে দাবি করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের। তিনি বলেন, আদালত এরশাদকে বৈধ রাষ্ট্রনায়ক হিসেবে স্বীকৃতি দিয়েছে। তিনি বৈধ রাষ্ট্রপ্রধান হিসেবেই ক্ষমতা হস্থান্তর করেছেন। তাই কোনোভাবেই এরশাদকে স্বৈরাচারী বলা যাবে না।  গতকাল রোববার রাজধানীর বনানীতে দলের চেয়ারম্যানের কার্যালয়ে ‘সংবিধান সংরক্ষণ দিবস’ পালন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
জিএম কাদের বলেন, এরশাদ ছিলেন প্রকৃত গণতন্ত্রমনা রাষ্ট্রনায়ক। তার সামনে ক্ষমতা হস্থান্তর না করার সুযোগ ছিল। কিন্তু তিনি গণতান্ত্রিক ধারাবাহিকতা রক্ষায় সংবিধানকে সমুন্নত রেখেই ক্ষমতা হস্থান্তর করেন।
জাপা চেয়ারম্যান অভিযোগ করেন, সংবিধানে ৭০ ধারা সংসদীয় গণতন্ত্রের মূল স্বাদ ধংস করেছে। ৭০ ধারার কারণে সংসদ সদস্যরা দলীয় সিদ্ধান্তের বাইরে ভোট দিতে পারেন না। তাতে সরকার প্রধান যা করতে চান তার বাইরে কিছুই করা সম্ভব হয় না। তাই ৭০ ধারার কারণে সরকারে একনায়কতন্ত্র প্রতিষ্ঠা হয়, যা স্বৈরতন্ত্রের পর্যায়ে পড়ে।
জিএম কাদের আরো বলেন, সংসদীয় পদ্ধতির প্রকৃত স্বাদ রক্ষা করতে ৭০ ধারা বিলুপ্ত করতে হবে। সেটা না হলে অন্য কিছু ভাবতে হবে সরকার পদ্ধতি নিয়ে। ৭০ ধারা বিদ্যমান থাকায় নির্যাতন ও দুর্নীতি বেড়ে যায়। সুশাসনের অভাব হয় এবং আইনের শাসন কার্যকর করা যায় না। আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন জাপার প্রেসিডিয়াম সদস্য মীর আব্দুস সবুর আসুদ, ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী এমপি প্রমূখ।



 

Show all comments
  • Sayed, Freedom Fighter ৭ ডিসেম্বর, ২০২০, ২:১০ এএম says : 1
    How did হুসেইন মুহম্মদ এরশাদ come to power? Was it a democratic way? We know, the nation knows how he did it. Does that process let us agree with your idea, জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের ?
    Total Reply(0) Reply
  • Engineer Amirul Islam ৭ ডিসেম্বর, ২০২০, ৩:৩৭ এএম says : 1
    You are a real stupid
    Total Reply(0) Reply
  • এক পথিক ৭ ডিসেম্বর, ২০২০, ৬:২৬ এএম says : 1
    লোকটা বলে কি; এর মাথা ঠিক আছে বলে মনে হয় না। এরশাদকে নিয়ে কিছু আর বলার দরকার নেই; ও তার আমলনামার কাছে পৌঁছে গিয়েছে; পরকালের স্বাদ ও এখন পাচ্ছে।
    Total Reply(0) Reply
  • মোঃ দুলাল মিয়া ৭ ডিসেম্বর, ২০২০, ১০:০৩ এএম says : 0
    তুমি জি এম কাদের একটা গাঁদা তুমি যাদের সাথে সংসদে বসবাস করে তারাইতে এরশাদ কে স্বৈরাচারী বলে হিম্মত থাকলে সংসদ থেকে বাহির হয়ে যাও পতি বাদ করে ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ